আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ব্রেক্সিট নিয়ে ব্রিটেন যে বিপাকে পড়তে পারে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২৫ ১১:৩৩:৫৭

ব্রেক্সিটচুক্তিবিহীন ব্রেক্সিটের (ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) বিষয়ে ব্যবসায়ী গোষ্ঠী ও দেশবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের সরকার। গত মঙ্গলবার দেশটির ব্রেক্সিট-বিষয়ক মন্ত্রী ডোমিনিক রাব এক বক্তৃতায় চুক্তিবিহীন ব্রেক্সিটের সম্ভাব্য সমস্যাগুলোর তুলে ধরেন। সেই সঙ্গে তিনি ওই সব সমস্যা মোকাবিলায় সম্ভাব্য প্রস্তুতির বিষয়েও পরামর্শ দেন।

দিকনির্দেশনামূলক ২৫টি আলাদা দলিল প্রকাশ করে মন্ত্রী ক্রেডিট কার্ড ব্যবহারকারী সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ী, গবেষকসহ বিভিন্ন খাতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সম্ভাব্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান। ডোমিনিক রাব বলেন, কল্যাণকর একটি চুক্তিই সরকারের প্রত্যাশা। তবে উভয় পক্ষ চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হলে স্বল্প মেয়াদে যে সমস্যা সৃষ্টি হতে পারে, সেসব বিষয়ে প্রস্তুতি রাখার জন্য সরকার এসব নির্দেশিকা প্রকাশ করছে।

২০১৯ সালের ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা। ভবিষ্যৎ বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক নিয়ে চুক্তি সম্পাদনে ব্যর্থ হলে ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে পণ্য ও সেবার স্বাভাবিক আদান-প্রদান ব্যাহত হবে। এ বিষয়ে সম্ভাব্য প্রস্তুতির বিষয়ে নিজেদের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর জন্য করণীয় বাতলে দিয়েছে সরকার। এতে বলা হয়েছে, চুক্তিবিহীন ব্রেক্সিট হলে ইইউভুক্ত দেশের সঙ্গে বাণিজ্যে পণ্যের ঘোষণা (কাস্টমস ডিক্লারেশন) দিতে হবে, সম্ভাব্য আমদানি বা রপ্তানি শুল্ক (ট্যারিফ) দিতে হতে পারে। এসব কাজ সম্পাদনে প্রতিষ্ঠানগুলোতে নতুন প্রযুক্তির প্রয়োজন পড়তে পারে। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর বাড়তি বিনিয়োগের প্রয়োজন পড়বে।

নির্দেশনায় বলা হয়েছে, স্বল্প মেয়াদে বাণিজ্য খরচ বাড়বে। তবে ইইউ–বহির্ভূত দেশগুলোর সঙ্গে বাণিজ্য বাড়ানোর মাধ্যমে ধীরে ধীরে তা স্বাভাবিক হয়ে আসবে বলে প্রত্যাশা। পরিস্থিতি সামাল দিতে সরকার কোনো কোনো খাতের মূল্য সংযোজন কর (ভ্যাট) বিলম্বে সংগ্রহের বিষয়টি ভাবছে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ব্যবসায়ী মহল।

অনলাইনে কেনাকাটা করেন এমন লোকজনকে চুক্তিবিহীন ব্রেক্সিটের ফলে বাড়তি খরচের চাপে পড়বেন। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ইইউভুক্ত দেশ থেকে অনলাইনে কিছু কিনতে গেলে যুক্তরাজ্যের মানুষকে বাড়তি ফি গুনতে হতে পারে। তা ছাড়া অনলাইনে ক্রয়-বিক্রয়ের প্রক্রিয়া সম্পন্ন হতেও বর্তমানের চাইতে বেশি সময় লাগতে পারে। কারণ যুক্তরাজ্যের আর্থিক সেবাপ্রদানকারীরা ইইউর ‘পেমেন্ট সিস্টেম’ এ সরাসরি প্রবেশ করতে পারবে না বলে লেনদেন সম্পাদনের কাজটি বিলম্বিত হবে।

এ ছাড়া বৈজ্ঞানিক গবেষণায় যুক্তরাজ্যের বিভিন্ন প্রকল্প ইউরোপিয়ান রিসার্চ কাউন্সিলের (ইসিবি) অনুদানের ওপর নির্ভরশীল। ব্রেক্সিট পরবর্তী সময়ে এসব প্রকল্পে ইইউ অনুদান অব্যাহত না–ও থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে।

ব্রেক্সিটের সময় যুক্তরাজ্যের হাসপাতালে প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহ পর্যাপ্ত রাখতে অন্তত ৬ সপ্তাহের জোগান মজুত রাখার জন্য কোম্পানিগুলোকে নির্দেশনা দিয়েছে সরকার।

বিবিসির বিশ্লেষণ অনুযায়ী, চুক্তিবিহীন ব্রেক্সিট হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়বে যুক্তরাজ্যের কৃষি খাত। ইইউর সঙ্গে যুক্তরাজ্যে প্রায় ৪৫ বিলিয়ন পাউন্ড মূল্যের কৃষি পণ্যের আদান-প্রদান হয়ে থাকে। ইইউর অনুমোদিত কর্তৃপক্ষ এসব পণ্যের মান নির্ধারণ করে। ব্রেক্সিটের পর যুক্তরাজ্যকে পণ্যের মান নিয়ন্ত্রণে আলাদা কর্তৃপক্ষ গঠন করতে হবে। ওই কর্তৃপক্ষকে আবার ইইউর স্বীকৃতি পেতে হবে। অন্যথায় ব্রিটিশ পণ্য ইইউর দেশগুলোতে বিক্রি অসম্ভব হয়ে পড়তে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রায় এক মাস আগ থেকেই ইইউর সদস্য দেশগুলোর জন্য চুক্তিবিহীন ব্রেক্সিট বিষয়ে কিছু নির্দেশনা দিয়েছে। যুক্তরাজ্যের ঘোষণার পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবারও তারা কিছু নির্দেশনা প্রকাশ করে। ইইউ বলছে, ‍যুক্তরাজ্য যেসব সম্ভাব্য সমস্যা ও প্রস্তুতির কথা বলছে, সেগুলো ব্রেক্সিটের অবধারিত প্রভাব।

সদস্য দেশগুলোকে পাঠানো ইইউর চিঠিতে বলা হয়েছে, ব্রেক্সিটের পর যুক্তরাজ্যকে সদস্যবহির্ভূত দেশ হিসেবে (থার্ড কান্ট্রি) বিবেচনা করতে আইনগতভাবে বাধ্য ইইউ। ফলে যুক্তরাজ্যের জন্য ইইউ আইনের কোনো শিথিলতা প্রদান আইনি কারণেই সম্ভব হবে না। -সৌজন্যে প্রথম আলো।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া