আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

অক্টোবরেই হতে পারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৬ ১৮:১০:৫৯

যুক্তরাজ্য সংবাদদাতা :: বাংলাদেশ আওয়ামী লীগের দ্বি-বার্ষিক কেন্দ্রীয় কাউন্সিল অধিবেশন অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কোন ধরনের বিশেষ কারণ ব্যতিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিল বা সম্মেলন মোটামুটি দুই বছর বিরতি দিয়ে অনুষ্ঠানের রেওয়াজটি জননেত্রী শেখ হাসিনা চালু করতে সক্ষম হয়েছেন। কিন্তু তৃণমূল থেকে উপজেলা-জেলা পর্যায়ে নিয়মিত বিরতি দিয়ে সম্মেলন করার বিষয়টি এখনো রপ্ত করা সম্ভব হয়ে ওঠেনি।

কোনো কোনো জেলা-উপজেলা মেয়াদোত্তীর্ণ কমিটি বহাল আছে বছরের পর বছর থেকে। যারা একবার পদে আসীন হন তারা খুব বেশি বাধ্য না হলে পদ ছাড়তে চান না। ফলে অনেক সম্ভাবনাময় গতিশীল তরুণ নেতৃত্ব ত্যাক্ত বিরক্ত হয়ে অথবা বয়স বেড়ে যাওয়ার কারনে ঝড়ে পড়ে। দল বঞ্চিত হয় যোগ্য নেতৃত্ব থেকে। এছাড়া ক্ষেত্র বিশেষে একই পদে দীর্ঘকাল বহাল থাকার কারনে অনেকেরই স্বৈরতান্ত্রিক চরিত্র ধারণ করেন। আবার কখনো কখনো পুরনো গতিশীল, অভিজ্ঞ নেতৃত্বকে বার বার ধরে রাখতে হয় দলের প্রয়োজনে৷  তবে তা অবশ্যই হওয়া উচিত নিয়মিত সম্মেলন অনুষ্ঠানের মাধ্যমে কাউন্সিলরের মতামতের ভিত্তিতে।

দেশের মতো যুক্তরাজ্য,  ইউরোপ, যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশে যে আওয়ামী লীগের কমিটিগুলো আছে সেগুলো অনেক বছর যাবত তামাদি হয়ে আছে। তবে, সুখবর হলো অতিসম্প্রতি বহির্বিশ্বে সবচেয়ে তামাদি হয়ে যাওয়া সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠন করা হয়েছে। আপাততঃ শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষিত হলেও আশা করা যাচ্ছে অচিরেই পুর্নাঙ্গ কমিটি গঠিত হবে। দলীয় সভানেত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে তাদের নাম ঘোষণা করেছেন। সভাপতি হয়েছেন লেখক- সাংবাদিক নজরুল ইসলাম মিন্টু ও সাধারণ সম্পাদক  মুজিবুর রহমান।       

সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের নতুন কমিটি হওয়ার সংবাদে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝেও কিছুটা কানাঘুষা শুরু হয়েছে তাহলে কি মেয়াদোত্তীর্ণ যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলনও আসন্ন? আগামী অক্টোবরে কেন্দ্রীয় কাউন্সিলের আগেই কি সম্মেলন হয়ে যাবে? নেতৃত্বে কি পরিবর্তন আসন্ন? শুধু নেতাকর্মীরাই শুধু নয়, রাজনীতির সামান্যতম খোঁজ খবর যারা রাখেন, তারাও মনে করছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলন আসন্ন এবং নেতৃত্বের প্রয়োজনীয় কিছু পদে পরিবর্তন হওয়া দরকার।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলন যদি হয় তাহলে নেতৃত্বের কোন জায়গাগুলোতে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে? আওয়ামী রাজনীতি অন্তরে লালন ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সার্বিক খোঁজ খবর সম্পর্কে যারা মোটামুটি ওয়াকিবহাল রয়েছেন তাদের সাথে কথা বলে জানাগেছে, সভাপতি পদ ছাড়া প্রায় সবক'টি পদেই পরিবর্তনের সম্ভাবনা রয়েছে,  বিশেষ করে সাধারণ সম্পাদক পদে।  কেন্দ্রীয় নেতৃত্বের ইচ্ছেও নাকি তাই। কেননা, বর্তমান সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুককে যে আশা নিয়ে পদায়ন করা হয়েছিল তা তিনি সেভাবে পুরণ করতে পারেননি। এর অনেকগুলো কারণ নাকি বিদ্যমান৷

প্রশ্ন হচ্ছে এই মুহুর্তে যদি যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলন হয় এবং সাধারণ সম্পাদক পদে নতুন মুখের আবির্ভাব ঘটে  তাহলে প্রথমেই যে নামগুলো বিবেচনায় আসতে পারে তারা হলেন, বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক নইমুদ্দিন রিয়াজ, আনোয়ারুজ্জামান চৌধুরী ও মারুফ চৌধুরী। কিন্তু তারুণ্য নির্ভর  ও গতিশীল নেতৃত্বের প্রতি নেত্রীর যে আগ্রহ ও কর্মী সংশ্লিষ্টতা বিবেচনায়  নইমুদ্দিন রিয়াজের সম্ভাবনা ক্ষীণ বলেই ধরে নেয়া যায়। একই প্রতিবন্ধকতা মারুফ চৌধুরীর ক্ষেত্রে।  উনার নাকি কিছুটা পারিবারিক সমস্যা আছে বলেও জানা যায়।

বাকী রইলেন আনোয়ারুজ্জামান চৌধুরী।  তারুণ্য ও কর্মী বান্ধব এই বিবেচনায় তার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না এবং তিনিই ফেবারিট। তবে সবই নির্ভর করবে দলীয় সভানেত্রী শেখ হাসিনার ওপর।  যুগ্ম সম্পাদক পদে আব্দুল আহাদ চৌধুরী,  আ স ম মিসবাহ ও লুৎফর রহমান ছায়াদের সম্ভাবনা রয়েছে।

তবে, সভাপতি পদে সুলতান মাহমুদ শরীফ-এর বিকল্প এখনো সৃষ্টি হয়নি বলেই সবাই মনে করেন। দলীয় হাইকমান্ডও এক্ষেত্রে কোনো দ্বিতীয় সম্ভাবনা বিবেচনায়  নিচ্ছেন না বলেই সবার ধারণা। যদিও, সভাপতি পদে বর্তমান কমিটির সহসভাপতি জালাল উদ্দীন ও সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল হাশেমের প্রার্থী হবার সম্ভাবনা আছে।

সিলেটভিউ২৪ডটকম/ ২৬ ফেব্রুয়ারি ২০১৯/যুস/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া