আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

‘দিল্লিতে ভিসা প্রসেসিং চললেও ভারতীয়দের কোনো হাত নেই’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-০১ ২৩:৫২:৩৭

যুক্তরাজ্য :: ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, আগামী ২০২১ সালে ব্রিটেন ও স্বাধীন বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি একটি তাৎপর্যপূর্ণ মাইলফলক। সেই ঐতিহাসিক মুহূর্তে ব্রিটেন বাংলাদেশের সাথে সম্পর্ককে নতুন করে ঝালাই করে এর ভীতকে আরো সুদৃঢ় করতে চায়। আর এই সম্পর্কের অর্ধ শতাব্দী উদযাপনের জন্য ব্রিটিশ ফরেন অফিস দুই দেশের রাষ্ট্রীয় পর্যায় ছাড়াও ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটির সক্রিয় ভূমিকা আশা করে।

ব্রিটিশ হাইকমিশনার গত বুধবার পূর্ব লন্ডনের ব্রিকলেনে লন্ডন বাংলা প্রেসক্লাবের কনফারেন্স হলে আয়োজিত ডায়লগ উইথ জার্নালিস্ট শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন। বক্তৃতার পর তিনি বাংলা প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

প্রেসক্লাব প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারি মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় অনুষ্ঠানে ছয়টি অগ্রাধিকার উল্লেখ করে তিনি তাঁর বক্তব্য তুলে ধরেন।

হাইকমিশনার গত ১৫ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির প্রশংসা করে বলেন, ১৫ বছরে এই সাফল্য যথার্থভাবে তুলে ধরা হচ্ছে না। দেশটি নিম্নআয়ের দেশ থেকে মধ্যআয়ের দেশে পরিণত হচ্ছে। এক দেশের সাথে আরেক দেশের পার্টনারশীপের কিছুটা ব্যবধান থাকে, ছোট-বড় ইস্যু থাকে। আমার অগ্রাধিকার হচ্ছে বাংলাদেশের সাথে ব্রিটেনের পার্টনারশীপের ক্ষেত্রে সমতা আনা।

তিনি বাংলাদেশের সাথে ব্রিটেনের বাণিজ্য ঘাটতির কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ থেকে ব্রিটেনে রফতানীর পরিমাণ ৪ দশমিক ১ বিলিয়ন পাউন্ড। অন্যদিকে বাংলাদেশে ব্রিটেনের রফতানী হচ্ছে প্রায় ৪শ মিলিয়ন পাউন্ড। এক্ষেত্রে ব্রিটেন যে অনেক পিছিয়ে আছে সেক্ষেত্রে সমতা ফিরিয়ে আনার ওপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, বাংলাদেশের সাধারণ মানুষ যে অর্থনৈতিক সক্ষমতা অর্জন করেছেন। সেই সূত্রে ব্রিটেনের উন্নত সেবা ও পণ্যের বাজার সৃষ্টি হবে বাংলাদেশে।

ভিসা প্রসেসিং ব্যবস্থা দিল্লিতে স্থানান্তর ও ভিসা প্রদানে হয়রানি ও বৈষম্য নিয়ে বেশ কিছু প্রশ্নের মুখোমুখি হন হাইকমিশনার।

তিনি জানান, তারা প্রাপ্ত আবেদনের শতকরা ৭০ ভাগ ভিসা ইস্যু করছেন। দিল্লীতে ভিসা প্রসেসিং কার্যক্রম চললেও এতে ভারতীয়দের কোনো হাত নেই। সেখানে অবস্থিত ব্রিটিশ কর্মকর্তারাই সিদ্ধান্ত নেন। ভিসা অফিস ঢাকা ফিরিয়ে আনার কোনো সম্ভাবনা নেই উল্লেখ করে তিনি বলেন, এটা হলে ভিসার খরচ বেড়ে যাবে।

হাইকমিশনার জলবায়ু পরিবর্তনের প্রভাব ইস্যুতে বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। তিনি জানান, আসছে সেপ্টেম্বরে জাতিসংঘের সম্মেলনে এ নিয়ে বিস্তৃত পরিসরে আলোচনার সুযোগ রয়েছে। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ উদার ও অনন্য ভূমিকা রাখছে। এক্ষেত্রে ব্রিটেন রোহিঙ্গা কমিউনিটির প্রত্যাবর্তনের পক্ষে, তবে এটি যেন হয় স্বেচ্ছায় এবং তাদের নিরাপত্তা নিশ্চিত সাপেক্ষে। হাইকমিশনার জানান, ব্রিটেন মনে করে আরাকান এখনো নিরাপদ নয়। এছাড়া সামগ্রিকভাবে সবসময়ই বার্মার ভূমিকার নিন্দা জানাচ্ছে ইউকে। এছাড়া তিনি যুক্তরাজ্যে ব্রিটিশ-বাংলাদেশীদের সাফল্যের কথাও উল্লেখ করেন।

অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনারের পরিচিতি পাঠ করেন ক্লাবের নির্বাহী সদস্য নাজমুল ইসলাম। প্রেস ক্লাবের সাবেক প্রেসিডেন্ট ও সেক্রেটারীবৃন্দ, সিনিয়র সাংবাদিকদের উপস্থিতিতে অনুষ্ঠানের শেষপর্বে ক্লাবের নির্বাহী সদস্যরা ব্রিটিশ হাইকমিশনারকে ক্লাবের মনোগ্রামখচিত মগ ও ব্যাগ তুলে দেন।

এ সময় প্রেসক্লাবের ভাইস প্রেসিডেন্ট তারেক চৌধুরী, এসিসটেন্ট সেক্রেটারি মতিউর রহমান চৌধুরী, কমিউনিক্যাশন্স সেক্রেটারি আবদুল কাইয়ূম, ট্রেনিং সেক্রেটারী ইব্রাহিম খলিল, ইভেন্ট সেক্রেটারি রেজাউল করিম মৃধা, নির্বাহী সদস্য আবদুল কাইয়ূম, নাজমুল ইসলাম ও পলি রহমান উপস্থিত ছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/ ০১ জুলাই ২০১৯/ ডেস্ক/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া