আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ব্রিটেনে সবজি বাগান করে সফল সাংবাদিক শামীম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৯ ১৮:৫০:৫০

যুক্তরাজ্য প্রতিনিধি :: প্রায় দুই দশক ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন এহসানুল ইসলাম চৌধুরী শামীম। দেশে যেভাবে সংবাদপত্রের প্রতি নিবেদিতপ্রাণ ছিলেন ঠিক তেমনই প্রবাসেও তিনি খবরের সন্ধানে মগ্ন থাকেন কাজের ফাঁকে। কিন্তু অবসরে অন্য এক শামীম হিসেবে নিজেকে অধিষ্ঠিত করেছেন তিনি। সখের বসে সবজি বাগান তৈরি করে পেয়েছেন সফলতা।

তার তৈরী করা বাগানে লাউ, কুমড়া, শিম, টমেটো, ডাটা, শসা, মরিচ, লেবু, শাক ইত্যাদির বাহার দেখলে মনেই হবে না যে এটি বিলেতের কোন সবজি বাগান। বরং ভাবতে হবে এক টুকরো বাংলাদেশ বলে।

দীর্ঘ প্রচেষ্ঠায় নর্থাম্পটনের হান্সবাড়িতে শামীম গড়ে তুলেছেন নানা জাতের সবজির বাগান। শখের তাগিদেই তিনি শুরু করেন বাগান প্রতিষ্ঠার কাজ। নানা জাতের সবজিতে তার বাগানটি আজ পরিপূর্ণ।

এ প্রসঙ্গে সাংবাদিক এহসানুল ইসলাম চৌধুরী শামীম বলেন, ব্রিটেনের মতো জায়গায় লাউ চাষ করা আলাদাই আনন্দ। গাছে এ বছর প্রায় ২৫টি লাউ ধরেছে। শুধু লাউ নয়, নানা ধরনের শাক সবজিতেও ভরপুর তার  বাগান। এসব শাক সবজি আত্মাীয় স্বজন ও বন্ধু-বান্ধবদের দিয়ে আনন্দ পান তিনি। তার এই সাফল্যের পেছনে লুকিয়ে আছে পলোনেইট প্রক্রিয়া।

শামীম বলেন, লাউ গাছে পলোনেইট করা অবশ্যই দরকার। এটা না করলে গাছে ভালো ফলন হয় না। বাংলাদেশে লাউ গাছে পলোনেইট করার দরকার হয় না। কারন বাংলাদেশে পোকা-মাকড় প্রচুর আছে। কিন্তু ব্রিটেনে পোকা-মাকড় খুব কম। তাই এখানে লাউ গাছে পলোনেইট করা দরকার হয়। লাউয়ের ফুল নিয়ে ছোটো লাউয়ের কলির মধ্যে ঘষে লাগানোকে পলোনেইট করণ বলে। তাছাড়া যত্ন ছাড়া কোন জিনিষ ভালো হয় না। তাই অবশ্যই যত্ন করতে হবে।

উল্লেক্ষ্য, বিগত সাতবছর ধরে নিয়মিত বাগান করছেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্য, বাংলাদেশ প্রতিদিন, জনমত ও চ্যানেল এস টেলিভিশনের ইষ্ট মিডল্যানড প্রতিনিধি এহসানুল ইসলাম চৌধুরী শামীম।

শামীম তার নর্থাম্পটনের হান্সবাড়ির ঘরের পিছনের জমিতে এই বাগান প্রতিষ্ঠা করেছেন। দেশীয় সবজির চাহিদা পুরণ করতেই তার এই উদ্যোগ।

প্রথমে সখের বসে বাগান করলেও এখন এই বাগান পরিচর্যা করা, নানা জাতের সবজির চাষ করা তার নেশায় পরিণত হয়েছে। এ প্রসঙ্গে শামীম বলেন, ছোট বেলা থেকে আমার বাগান করার শখ ছিলো। দেশে থাকার সময় বাড়ির আঙিনায় নানা ধরনের ফুলের গাছ লাগাতাম। পাশাপাশি অব্যবহৃত জমিতে করতাম মৌসুমি সবজির চাষ। ব্রিটেনে আসার পর থেকেই একটি বাগান প্রতিষ্ঠার স্বপ্ন দেখতাম। কিন্তু করবো করছি বলে আর হয়ে উঠছিলো না। সাতবছর পূর্বে মনস্থির করে কাজে লেগে পরি। আমার বাগানে নানা জাতের সবজির পাশাপাশি নানা ধরনের ফুল গাছও লাগিয়েছি। যখন সবজি বাগানে কাজ করি তখন মনে হয় আমি বাংলাদেশে আমার মাতৃভূমিতে আছি। এই ভালোলাগাটাও আমাকে উদ্বুদ্ধ করছে সবজি চাষের প্রতি।

শুধু শামীমই নন, গত কয়েক বছর ধরে ব্রিটেনের বিভিন্ন শহরে প্রবাসী বাংলাদেশীরা সবজি বাগানের প্রতি  ঝুকছেন। বলা যায়, ব্রিটেনের বাঙালিদের কাছে দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে শবজি চাষ।

সিলেটভিউ২৪ডটকম / ২৯ আগস্ট ২০১৯/ এইসিএস/ এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া