আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

তাফিদাকে বাঁচাতে ক্যাম্পেইন সমাবেশ অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১৪ ০০:৪২:২০

তাফিদা রাকিবের বয়স পাঁচ বছর। এই বয়সে হেসেখেলে বেড়ানোর কথা ছিল তার। কিন্তু নিয়তির নির্মম পরিহাসে গত ৭ মাস ধরে সে রয়েল লন্ডন হাসপাতালের বেডে লাইফ সাপোর্টে রয়েছে। এখন আর তাফিদাকে লাইফ সাপোর্টে রাখতে চাইছে না হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু পরিবার, তাফিদার শুভাকাক্সক্ষী সবাই চান তাফিদা বেঁচে থাকুক সুন্দর এই পৃথিবীতে। বিষয়টি গড়িয়েছে আদালতে। এরকম অবস্থায় আগামীকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) লন্ডনের ট্রাফালগার স্কয়ারে (Plaza de Trafalgar, Trafalgar Square, London WC2N 5DN) ক্যাম্পেইন সমাবেশের আয়োজন করে আন্তর্জাতিক ক্যাম্পেইন গ্রুপ ‘সিটিজেন গো, ইউকে’।

বাংলাদেশি বংশোদ্ভূত তাফিদা রাকিবকে বাঁচাতে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত এই ক্যাম্পেইন সমাবেশ অনুষ্ঠিত হয়।

‘তাফিদাকে বাঁচান, মৃত্যুর দিকে ঠেলে দেবেন না’ শীর্ষক স্লোগানে এই ক্যাম্পেইন সমাবেশে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষ এ সমাবেশে অংশগ্রহণ করেন।

মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হয়ে শিশু তাফিদা রাকিব রয়েল লন্ডন হাসপাতালে লাইফ সাপোর্টে। তার পরিবার তাকে ইতালিতে নিয়ে চিকিৎসা করাতে চায়। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ লাইফ সাপোর্ট মেশিন খুলে ফেলতে তার পরিবারের অনুমতি চেয়ে চাপ দিচ্ছে বলে অভিযোগ তাফিদার মা আইনজীবী সেলিনা রাকিবের।

তাফিদার পরিবার তাকে ইতালিতে নিয়ে যেতে রয়েল লন্ডন হাসপাতালের ছাড়পত্র চাইলে তারা তা দিতে অপরাগতা প্রকাশ করে। এরপর আদালতের দ্বারস্থ হন সেলিনা রাকিব। অন্যদকি লাইফ সাপোর্ট খুলে তাফিদাকে মৃত্যুর মুখে ছেড়ে দিতে অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছে রয়েল লন্ডন হাসপাতাল কর্তৃপক্ষও।

লাইফ সাপোর্ট খুলে ফেলার অনুমতি দিতে রয়েল লন্ডন হাসপাতালের অব্যাহত চাপে ‘সন্তানের জীবনাবসানের পক্ষে মা-বাবার সম্মতি দেয়া ধর্মীয় বিধান মতে পাপ’ ইসলামিক কাউন্সিল অব ইউরোপের দেয়া এমন ফতোয়া তাফিদার মা সেলিনা রাকিব আদালতে দাখিল করেন। এ নিয়ে লন্ডনের উচ্চ আদালতে শুনানিকালে হাসপাতাল কর্তৃপক্ষ উল্টো যুক্তি দেখিয়ে আদালতে তাফিদার পরিবারের মহিলা সদস্যের উপস্থিতির বিরুদ্ধে নিষেধাজ্ঞা চায়। তবে আদালত তা নাকচ করে দেন।

এদিকে, তাফিদার বিষয়টি নিয়ে যুক্তরাজ্যের মূলধারার সংবাদমাধ্যমগুলো সোচ্চার। ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমও হাসপাতালে তাফিদাকে দেখে এসে তার চিকিৎসার জন্য ইতালিতে নিয়ে যাওয়ার পক্ষে সমর্থন ব্যক্ত করেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া