আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে লন্ডনে শোক সভা অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১২ ০০:৪৮:২৮

লন্ডন সংবাদদাতা :: মুক্তিযুদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক, কমিউনিটি ব্যক্তিত্ব মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে বাংলাদেশ সেন্টারের পক্ষ থেকে শোক সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের স্টিফোর্ড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

সেন্টারের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের পরিচালনায় ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে আয়োজিত শোকসভায় স্মৃতিচারণ করেন মুক্তিযুদ্ধের অন্যতম নারী সংগঠক ফেরদৌস রহমান, শামসুল আলম চৌধুরীর ঘনিষ্ঠ বন্ধু শহীদুজ্জামান খান, সেন্টারের ভাইস চেয়ারম্যান শাহানুর খান, নিজাম উদ্দিন,সাবেক চীফ ট্রেজারার সিরাজুল ইসলাম, বর্তমান চীফ ট্রেজারার মামুন রশীদ, কমিউনিটি নেতা কেএম আবু তাহের চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহিব চৌধুরী, বর্তমান সভাপতি এমদাদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের, ডা. আলা উদ্দিন, হেলাল উদ্দিন আব্বাস, এম এ মতিন, শওকত মাহমুদ টিপু, ইসবাহ উদ্দিন, মিসবাহ জামাল, সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক তাইছির মাহমুদ ও সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

পরে মিলাদ মাহফিল পরিচালনা করেন সেন্টারের খতিব হাফিজ নাজিম উদ্দিন।

শোকসভায় বক্তারা বলেন, শামসুল আলম চৌধুরী আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাজ্যে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলন সংগ্রামের সময় স্টিয়ারিং কমিটির অফিস সেক্রেটারির দায়িত্ব পালন করেন। এ স্টিয়ারিং কমিটির নেতৃত্বে বাংলাদেশ সেন্টারের সাথে যুক্ত বিভিন্ন নেতৃবৃন্দ যুক্তরাজ্যে গড়ে ওঠা আন্দোলনে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও অর্থ তহবিল সংগ্রহে যে কয়জন ব্যক্তি ঐতিহাসিক ভূমিকা পালন করেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন শামসুল আলম চৌধুরী।

শোকসভায় সেন্টারের পক্ষ থেকে মরহুমের পরিবারকে একটি শোকবার্তা আনুষ্ঠনিক ভাবে প্রদান করা হয়। মরহুমের পরিবার পক্ষ থেকে তা গ্রহণ করেন শওকত মাহমুদ টিপু।

উল্লেখ্য যে, শামসুল আলম চৌধুরী চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান ছিলেন এবং ৬০এর দশকের প্রথম দিকে উচ্চ শিক্ষার জন্য এদেশে আসেন। এ বছরের ১ সেপ্টেম্বর লন্ডনের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। এ বছরের ৩১ মার্চ বাংলাদেশ সেন্টারের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের মাধ্যমে শামসুল আলম চৌধুরীকে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করা হয়।


সিলেটভিউ২৪ডটকম/১২ নভেম্বর ২০১৯/জেএম/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া