আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

যুক্তরাজ্যে বাংলাদেশীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৫ ১৮:৪০:৫৯

সিলেট :: বাংলাদেশ হাই কমিশন লন্ডনের উদ্যোগে এবং প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার উপস্থিতিতে গত বুধবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীমের বিশেষ উদ্যোগে পশ্চিমা দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যেই প্রথম জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা ও হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বক্তব্য রাখেন এবং সাংবদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার বলেন, যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীরা এখন ঘরে বসেই জাতীয় পরিচয়ত্রের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। প্রাপ্ত আবেদনের তথ্য যাচাই করার পর আবেদনকারীর হাতের ছাপ এবং আইরিশ গ্রহণের জন্য দূতাবাসে একটি হেল্প ডেস্ক খোলা হবে। এই হেল্প ডেস্ক থেকে সব তথ্য নির্বাচন কমিশনের সার্ভারে দেয়ার পর জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট দেশের হেল্প ডেস্কের মাধ্যমে বিতরণ করা হবে।

তিনি বলেন, উন্নত প্রযুক্তির মাধ্যমে যত তাড়াতাড়ি সম্ভব সব প্রক্রিয়া সম্পন্ন করে আবেদনকারীকে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। তবে নিবন্ধনের জন্য আবেদন যারা যত তাড়াতাড়ি স¤পন্ন করবেন তারা তত তাড়াতাড়ি জাতীয় পরিচয়পত্র পাবেন।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ধারাবাহিকতা রক্ষা করেই মুজিববর্ষে যুক্তরাজ্যে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন শুরু হলো। এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের শুরুতে বাংলাদেশী-ব্রিটিশদের জন্য প্রধানমন্ত্রীর একটি বিশেষ উপহার।

তিনি বলেন, এবছর বাংলাদেশ হাই কমিশন লন্ডনে ২৩ মার্চ থেকে মুজিববর্ষ বিশেষ কন্স্যুলার সেবা সপ্তাহ পালন করবে। তখন নির্বাচন কমিশন থেকে পাওয়া সাপেক্ষে লন্ডনে প্রথম পর্যায়ে জাতীয় পরিচয়পত্র প্রদানের পরিকল্পনা রয়েছে।

হাইকমিশনার বলেন, যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র দেয়ার অনুরোধ জানিয়ে বাংলাদেশ হাই কমিশন গত বছর প্রধান নির্বাচন কমিশনকে একটি চিঠি লিখে। এরপর হাই কমিশনেরই অনুরোধে গত জুলাই মাসে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল যুক্তরাজ্যে আসেন। তারা লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির প্রতিনিধিদের সাথে আলোচনা করে জাতীয় পরিচয়পত্র প্রদানের সম্ভাব্যতা যাচাই করেন এবং যুক্তরাজ্যে জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য একটি পাইলট প্রকল্প চালুর সিদ্ধান্ত গ্রহন করেন। এরই ধারাবাহিকতায় লন্ডন মিশনে জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকার নির্বাচন কমিশন ভবন থেকে আলোচনায় অংশ নেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদাত হোসেন চৌধুরী এবং নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মোঃ আলমগীর।

অনুষ্ঠানে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম জাতীয় পরিচয়পত্রের বিস্তারিত তুলে ধরে বলেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য আবেদনকারীর বৈধ পাসপোর্টের ফটোকপি, বিদেশী পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্ত-স¤পর্কের কোনো আত্বীয়ের নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হননি মর্মে লিখিত অঙ্গীকারনামা এবং সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

সিলেটভিউ২৪ডটকম/ ১৫ ফেব্রুয়ারি ২০২০/ প্রেবি। জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া