আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সেন্ট্রাল ফ্লোরিডায় ’এক টুকরো বাংলাদেশ ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৬ ১১:২৩:১২

জুয়েল সাদত :: সেন্ট্রাল ফ্লোরিডায় প্রথম বারের মত বাংলাদেশ ডে প্যারেড অনুষ্টিত হয় গত ২৩ মার্চ শনিবার ওরলান্ডোর আকর্ষনীয় লেক এওলা পার্কে । দুপুর দু টা থেকে রাত দশটা পর্যন্ত বাংলাদেশ ডে প্যারেডে ছিল প্রবাসীদের উপচে পড়া ভিড় । বিভিন্ন শহর থেকে শত শত প্রবাসী প্রথম বারের মত বাংলাদেশ ডে প্যারেডে অংশগ্রহন করেন । আয়োজক সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের উদ্যেগে বাংলাদেশ ডে প্যারেডে সহযোগী হিসাবে ছিল বাংলাদেশ সোসাইটি অব সেন্ট্রাল ফ্লোরিডা ও ডাক্তারদের সংগঠন বিনা । প্রথমে কবুতর উডিয়ে অনুস্টান শুরু হয় ।

তারপর জাতীয় সংগীত ও আমেরিকান জাতীয় সংগীতের মাধ্যমে মাধ্যমে অনুষ্টানের শুভ সুচনা করা হয় ,তার  কবুতর উডিয়ে অনুস্টান শুরু হয় । বাংলাদেশ ডে প্যারেড উদযাপন কমিটির ভারপ্রাপ্ত কনেভেনর ডা: সিরাজুল ইসলাম শিশিরের সভাপতিত্বে ও সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আনোয়ার হোসেন সেন্টুর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপদেষ্টা মুক্তিযো্দ্বা প্রকৌশলী ইকবাল হায়দার,  বিনার সভাপতি ডাক্তার আক্তার জামান ও বাংলাদেশ সোসাইটির সভাপতি সামসুদ তোহা প্রমুখ । অনুষ্টানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক ব্যাক্তিত্ব স্বপন অধিকারীর পরিচালনায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্টি সংগিত পরিবেশন করেন প্রবীন শিল্পি সাব্বির রহমান, পল্লি ইসলাম ,সায়েমা সাব্বির, আলো আহমদ, জেসমিনি চামেলী ও জুলিয়া আহমদ  , মনিকা অধিকারী ও অন্যান্যরা ।
বিকাল চারটায় লোকে লোকরন্য হয়ে উঠে লেক এ্ওলার উন্মুক্ত প্রাঙ্গন । খাবারের দোকান, কাপড়ের দোকান, হেনার ষ্টল , ফ্রি মেডিক্যাল ক্লিনিক এ ছিল প্রবাসীদের উপচে পড়া ভিড় । বিকাল সাড়ে চারটায় আনোয়ার হোসেন সেন্টুর তত্বাবধানে র‌্যালি উপ কমিটি সকল প্রবাসীদের লাইন ধরিয়ে প্যারেডের প্রস্তুতি নেন, সে সময় উপস্থিত হাজার খানেক প্রবাসী,নারী পুরুষ, নবিন প্রবিন ও শিশুরা সারিবদ্বভাবে দাড়ান । তখন বাদ্য যন্ত্রের মাধ্যমে  ঠাক ঠোলক এর শব্দে লেক এওলা উ্যসব্ মুখর হয়ে উঠে । পোনে ছ’টায় মুল প্যারেড শুরু হয় , এক মাইল ব্যাপি প্যারেড ছিল অনুষ্টানের মুল আকর্ষন । অত্যন্ত গোছালো ও সকলের উপস্থিতিতে প্যারেডটি সাড়ে ছয়টায় শেষ হয় । অনেক আমেরিকানরা ও ভিনদেশীরাও উপস্থিত হন ।

        প্যারেড ও নানা অনুষ্টানের ফাকে কিসিমির অসিওয়াল কাউন্টির কমিশনার পেগি চৌধুরী ও কনগ্রেসম্যান ডেরেন সোটের আউট রিচ ডাইরেক্টর বিভিয়ান রডরিগেজ উপস্থিত হয়ে বাংলাদেশ ডে উপলক্ষে প্রক্রেমেশন প্রদান করেন । দুজন তাদের ব্ক্তব্যে ওরলান্ডো ও কিসিমির প্রবাসী বাংলাদেশীদের অবাদান অকপটে স্বীকার করেন । আরও শুভেচ্ছা জানান আইলা ফ্রম মেয়র জেরি ডের্মিংস  অফিস, ওয়েস  হজ চেয়ারম্যান ডেমোক্রাট পার্টি অরেঞ্জ কাউন্টি প্রমুখ ।

সাংস্কৃতিক অনুষ্টানে নৃত্য পরিবেশন করেন সেতু,লিপি ও সোমা সরকার । গান পরিবিশন করেন  অনিস দাস, প্রিয়া শীল,মিন্নাত আমরিন, সিনিন ,ইনায়া মুনাজ ইয়ারা, জালাইরা এলিণা, জোহা, সুমাইয়া,ইনাগ্র, সেতু, নাহিরা,  আয়েশা , ইবাদ নাজিয়া, যারা, আরিশা । বাচ্চাদের ফ্যাশেন শোতে ছিল ইরাই । সুমাইয়া হক, সৈয়দ হক,সুয়াইলা হক তিন জন সিবলিঙ্গের গান ও নাচ সকলের দৃষ্টি আকর্ষন করে ।  বঙ্গবন্দুর উপর আলোচন শিুশুদের মাঝে পরিবেশন করেন ফিকাহ চৌ্ধুরী ।

চতুর্থ পর্বে বাংলাদেশ ডে উদযাপন কে কেন্দ্র করে ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন । নাজিম উল্লাহ লিটনের তত্বাবধানের ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন মুক্তিযোদ্বা সিরাজুল ইসলাম ।

অত্যন্ত তথ্যবহুল  ম্যাাগাজিন সকলের দৃষ্টি আর্কষন করেন । সে সময় ম্যাগাজিন নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন , ডাক্তার সিরাজুল  ইসলাম । তিনি বলেন , আজ আমাদের শহরে আমরা বাংলাদেশের প্রিন্ট মিডিয়া ও প্যারেডের মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করলাম, মুক্তিযোদ্বা ইকবাল হায়দার বলেন,  আজকে আমাদের আনন্দের দিন , আমরা মুলধারায় জানান দিলাম । আওয়ামী লীগের সভাপতি জয়নাল চৌধুরী বলেন , ম্যাগাজিন অত্যন্ত মান সম্পন্ন হয়েছে । সাথে সাথে তিনি আরও বলেন , আমরা এই শহরে বঙ্গবন্ধুর নামে একটি সড়কের নাম করন চাই । আমরা এই দাবীটি মুলধারায় জানাতে চাই ।

কমিউনিটি একটিভিষ্ট এ কে এম হিটু বলেন, বাংলাদেশীরা এ শহরে অবদান রাখছেন নানা ভাবে ।  বাংলাদেশ ডে এর অন্যতম সমন্বয়ক আনোয়ার হোসেন সেন্টু বলেন , কম সময়ে ভাল একটা ম্যাগাজিন দিতে পারায় সকলের সহযোগীতা ছিল মনে রাখার মত । ম্যাগাজিনের দায়িত্বপ্রাপ্ত সাবেক ছাত্রনেতা নাজিম উল্লাহ লিটন বলেন , দশ দিনে এরকম ম্যাগাজিন তৈরী করা সহজ কাজ ছিল না । চেষ্টা করেছি ভাল কিছু উপহার দেয়ার । আওয়ালীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গির সরদার বলেন, ম্যাগাজিনটা অনেক সুন্দর ও তথ্যবহুল তার জন্য লিটন ভাইকে ধন্যবাদ । প্রবাসের নিউজের সম্পাদক গোলাম  সাদত জুয়েল, নাজিমুল্লাহ লিটন ধন্যবাদ পাবার যোগ্য, এই ম্যাগাজিনটা এই শহরের সবচেয়ে ভাল ম্যাগাজিনের স্বীকৃতি পাবে। অনেক ভাল ছাপা, প্রিন্ট, সেট আপ, গেট আপ, কোন ভুল নেই, অনেক সুন্দর প্রচছদ, ভেতরের অনেক সুন্দর ফন্ট যা  ইতিহাসে স্থান পাবে ।

বিশেষ অতিথি হিসাবে সংগীত পরিবেশন করেন নতুন কুড়ির মিনামি । তার গান দুটি অনেক প্রশংসা কুড়ায় । উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী লাবনি অনেক গুলো জনপ্রিয় সংগিত পরিবেশন করেন । ওরলান্ডোর প্রবাসিরা লাবনির গান বেশ উপভোগ করেন । আরও সংগীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী প্রমিথিউস ব্যান্ডেরি বিপ্লব ।

অনুষ্টানে যাদের সংশ্লিষ্টতা ছিল, ডা:মুরাদ খান ঠাকুর, ডাক্তার সিরাজুল ইসলাম , ইকবাল হায়দার, ডা: কাসেম, খালেদ ই খোদা, শামিম মৃধা, ডাক্তার আক্তার জামান, জয়নাল চৌধুরী, কুদরত ই খোদা , মাহবুবুর রহমান মিলন, ফখরুল ইসলাম শেলী , এ কে এম হোসেন হিটু , নুরেন হায়দার , সামস আহমেদ শোভন, ইসতিয়াক বাবু , দুলু ভুইয়া, আবু তাহের ,ডাক্তার , ও ফিরোজ প্রমুখ ।

বাংলাদেশ ডে প্যারেড অনুষ্টানে না্না ভাবে আরও যারা সহযোগীতা ও বিভিন্ন মাধ্যমে জড়িত ছিলেন তারা হলেন, আজিুজুর রহমান, আলো আহমদ, নাজিম উল্লাহ লিটন,জাহাঙ্গির সরদার, স্বপন অধিকারী, সবুজ, মুরাদ, জনাব সফি , সামসুদ তোহা, ইউনুস হোসেন, ছোটন কাজী , আব্দুল জলিল, জালাল মৃধা, জাহেদ,  জুয়েল সাদত , কনক রেজা , বাশার ভুইয়া,  সোহেলী পারভিন , টিটু ,মো: ইকবাল, মোখলেস, করিমুজ্জামান  প্রমুখ ।

বাংলাদেশ ডে প্যারেডে হেলথ ফেয়ারে শতাধিত প্রবাসী নানা তথ্য ও মেডিক্যাল চেক আপ করেন । প্রথম বাবের মত বাংলাদেশ ডে প্যারেডে প্রায় দু হাজার প্রবাসী উপস্থিত ছিলেন । বিভিন্ন সিটি ও কাউন্টি বাংলাদেশ কে ৪ টি প্রক্রেলেশন প্রদান করেন । দুপুর দুটা থেকে রাত দশটা পর্যন্ত বাংলাদেশ ডে প্যারেড চলে । অনুষ্টানের শেষ পর্যায়ে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগেরে সভাপতি জয়নাল চৌধুরী ও সাধারন সম্পাদক আনোয়ার হোসেন সেন্টু ‍সকল প্রবাসীদের ধন্যবাদ জানিয়ে অনুষ্টানের সমাপ্তি টানেন ।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে