Sylhet View 24 PRINT

নিউইয়র্কের বাংলাদেশী-আমেরিকান কালচারাল এসোসিয়েশনের বর্ণিল বাংলা বর্ষবরণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-৩০ ১৩:৪৭:৩৯

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের অন্যতম সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশন বর্ণিল আয়োজনে বরণ করেছে বাংলা নতুন বছর ১৪২৬। নিউইয়র্কের ব্রঙ্কসে গত ২৮ ই এপ্রিল রবিবার বৈশাখী শোভাযাত্রাসহ নানা আয়োজনে উদযাপিত হয় বাংলা নববর্ষ।

হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত বাঙালী নববর্ষ উদযাপন উপলক্ষ্যে ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে অনুষ্ঠিত হয় বাংলা বর্ষবরণ উৎসব। শোভাযাত্রা ছাড়াও আয়োজনে ছিল বাঙালি খাবার ও মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। সব বয়সী নারী পূরুষ ও শিশু কিশোরদের অংশ গ্রহণের মধ্য দিয়ে গোল্ডেন প্যালেস যেন হয়ে ওঠে একখন্ড বাংলাদেশ। রবি ঠাকুরের সেই বিখ্যাত গীতিকাব্য এসো হে বৈশাখ এসো এসো পরিবেশনার মাধ্যমে বিকেলে গোল্ডেন প্যালেসের সামনে থেকে বের হয় বৈশাখী শোভা যাত্রা। স্টারলিং-বাংলাবাজার এভিনিউ প্রদক্ষিণ শেষে আবার গোল্ডেন প্যালেসে এসে শেষ হয় শোভাযাত্রা। এ সময় বর্ষবরণ উৎসবের উদ্বোধন ঘোষণা করেন মোহাম্মদ এন মজুমদার, মাষ্টার অব ল।

সংঠনের সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকনের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপত আব্দুল হাসিম হাসনু, বৈশাখী মেলা প্রস্তুতি কমিটির আহবায়ক ও সংগঠনের সিনিয়ার যুগ্ম সাধারণ সম্পাদক মাকসুদা আহমদ ও বেশাখী মেলা প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও সংগঠনের কোষাধ্যক্ষ শাহ বদরুজ্জামান রুহেল ও প্রধান সমন্বয়কারী সংগঠনের ক্রীড়া ও চিত্ত বিনোদন বিষয়ক সম্পাদক শাহ কামাল উদ্দীন।

দিন ব্যাপী অনুষ্ঠিত এই বৈশাখী উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাইম টিভির সিইও ও বাংলা টিভির সম্পাদক আবু তাহের, পুলিশ সার্জেণ্ট আমিনুর রহমান শাওন, বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন ও নির্বাচন কমিশনার ও বাংলা টাউন এর প্রেসিডেন্ট কাওছারুজ্জামান কয়েছ, জালালাবাদ এসোসিয়েশনের প্রাক্তন সভাপতি বদরুন নাহার খান মিতা, মূলধারার রাজনীতিক ফখরুল ইসলাম দেলওয়ার, মামুন’স টিউটারিয়ালের অধ্যক্ষ শেখ আল মামুন, বিশিষ্ট রিয়েলেটর মইনুল ইসলাম, ময়নুজ্জামান, রাজনীতিবিদ রফিকুল ইসলাম, কফিল চৌধুরী, বাপার প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, হৃদয়ে বাংলাদেশের প্রেসিডেন্ট সাইদুর রহমান লিংকন, এ বি এম তোষার, মামুন রহমান, কবি জুলি রহমান, জুঁই ইসলাম ও মেহের চৌধুরী, এমদাদ রহমান খালেদ, নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএর সাধারণ সম্পাদক মো: আনোয়ারুল আলম ভুইয়া, বাংলাদেশ থেকে আগত বীর মুক্তিযুদ্ধা আবুল লেইছ চৌধুরী চেয়ারম্যন, তরুন শিল্পপতি ও ব্যবসায়ী ইকবাল হোসেন চৌধুরী ইকু, ব্যাংক কর্মকর্তা জিয়াউল মাসুদ, লাকসাম সমিতির সভাপতি তিতুমির, বিশিষ্ট সমাজকর্মী ও সংগঠক মামুন রহমান, আহমদ আলী, বাংলাদেশ সোসাইটির ক্রীড়া সম্পাদক নওশাদ হোসেন, স্কুল শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব, কার্যকরী সদস্য আজাদ বাকের ও সভাপতি পদপ্রার্থী কাজী আশরাফ আমমদ নয়ন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফোর্ডেবল সিনিয়ার সেন্টারের পরিচালক মনিকা রায় চৌধুরী ও ম্যানেজার এস এম সোলেমান, সংগঠনের সিনিয়ার সহ সভাপতি জাকির আহমদ ও সাংগঠনিক সম্পাদক সারওয়ার চৌধুরী ও কার্যকরী সদস্য জে মোল্লা সানী ও আহমদ ফয়ছল।

অনুষ্ঠানে বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়শনের ২৩ সদস্য বিশিষ্ট নতুন কমিটিকে পরিচয় করিয়ে দেন বাংলাদেশ সোসাইটির সাবেক সহ সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন আহমদ সোহাগ এবং শপথ বাক্য পাঠ করান সংগঠনের অন্যতম পৃষ্টপোষক টাইম টেলিভিশনের সিইও ও বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের।

নতুন কমিটির কর্মকর্তারা হলেন- সভাপতি আব্দুল হাসিম হাসনু, সহ সভাপতি জাকির আহমদ, লোকমান হোসেন লুকু, মোশাহিদ চৌধুরী, রেহানুজ্জামান ও আবুল খাযের আকন্দ, সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন, যুগ্ম সম্পাদক মাকসুদা আহমদ, আলমগীর কবির শামীম ও মোহাম্মদ সাদী মিন্টু, কোষাধ্যক্ষ শাহ বদরুজ্জামান রুহেল, সাংগঠনিক সম্পাদক সারোয়ার চোধুরী, সহ সাংগঠনিক সম্পাদক রিফাত আহমদ আদনান, প্রচার ও গণ সংযোগ সম্পাদক সোহেল আহমদ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক কবি হাবিব ফয়জি, ক্রীড়া ও চিত্ত বিনোদন সম্পাদক শাহ কামাল উদ্দীন, আইন ও আন্তর্জাতিক সম্পাদক এম ডি আলাউদ্দীন, সমাজ কল্যাণ সম্পাদক আব্দুল হান্নান, সদস্য সৈয়দ ইলিয়াাস খছরু, জে মোল্লা সানী, আহমেদ ফয়ছল, শহিদুল ইসলাম, চৌধুরী মোমিত তানিম ও হেলাল আহমদ।
অনুষ্ঠানে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। ছিলো নৃত্য, গান ও কবিতা আবৃত্তি। গভীর রাত অবদি লোকজন নেচে গেয়ে উপভোগ করেন নানা পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাহ্ মাহবুব, তানিয়া, রোজি, শিপু চাকলাদার প্রমুখ। বৈশাখী বাংলা রিদমিক গানের সঙ্গে নাচ এ আয়োজনের ছিলো বিশেষ আকর্ষণ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন নিউইয়র্কের জনপ্রিয় উপস্থাপক আশরাফুল হাসান বুলবুল। সংগঠনের সভাপতি আব্দুল হাসিম হাসনু ও সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন আয়োজনে সহযোগিতাকারী ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.