আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

নিউ ইয়ার্কের অ্যাসেম্বলি-ওম্যান পদে লড়বেন বাংলাদেশী মেরি জোবাইদা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-০৮ ১৭:১৮:০১

নিউ ইয়ার্ক সংবাদদাতা :: বাংলাদেশী কমিউনিটির জনপ্রিয় মুখ মেরি জোবাইদা নিউ ইয়র্ক অঙ্গরাজ্য সরকারের অ্যাসেম্বলি-ওম্যান পদে নির্বাচনী লড়াইয়ে নেমেছেন।

বাংলাদেশী বংশোদ্ভূত এই আমেরিকান তার প্রতিদ্বন্দ্বী ক্যাথরিণ নোলেন কে চ্যালেঞ্জ করে প্রাইমারি লড়বেন নিউ ইয়ার্কের পশ্চিম কুইন্স থেকে। গত ৩৫ বছর ধরে ক্যাথরিন নোলান এই এলাকায় ডেমোক্র্যাটদের হয়ে প্রতিনিধিত্ব করে আসছেন। এবারেই তিনি চ্যালেঞ্জের সম্মুখীন হলেন।

২০২০ সালে অনুষ্ঠিতব্য ওই নির্বাচনে বিজয়ী হলে মেরি জোবাইদা যাবেন নিউইয়র্কের রাজধানী আলবেনির প্রতিনিধি সভায়। প্রতিনিধিত্ব করবেন নিউইয়র্ক’র ডিস্ট্রিক্ট-৩৭ এর। এমন খবর দিয়েছে নিউ ইয়র্কের কমিউনিটিভিত্তিক সংবাদমাধ্যম কিউএনএস।

তিন সন্তানের জননী মেরি জোবাইদা নিজের ডিস্ট্রিক্টে একটি সত্যিকারের গণতান্ত্রিক নির্বাচন দেখতে চান।

নিজের প্রার্থীতার বিষয়ে মেরি জোবাইদা গণমাধ্যমকে বলেন, এদেশ আমাকে এত বেশী দিয়েছে যে, আমার মন থেকে আমি এদেশের মানুষের জন্য কিছু করতে চেয়েছিলাম। ভোট দিতে গিয়ে গণতন্ত্রের অনুপস্থিতি দেখে আমার মনে হলো- এখান থেকেই শুরু হতে পারে। তাই আমি নির্বাচনে প্রার্থী হবো।

নিউ ইয়র্কের কোর্ট স্কয়ারের গত দু’দশক ধরে বাস করছেন মেরি জোবাইদা।  সেখানকার বাংলাদেশি কমিউনিটিতে তিনি অত্যন্ত জনপ্রিয় মুখ। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়  থেকে মিডিয়া, কালচার অ্যান্ড কমিউনিকেশনস-এ স্নাতক ডিগ্রি নিয়ে সাংবাদিকতার পাশাপাশি সেবামূলক বিভিন্ন কাজ করে আসছেন মেরি জোবাইদা।

কমিউনিটির পাশাপাশি মূলধারায়ও তার কাজের পরিধি বাড়িয়েছেন। বর্তমানে তিনি নিউ ইয়র্কের ব্রঙ্কসে আরবান হেলথ প্ল্যান’র আউটরিচ স্পেশালিস্ট হিসেবে কর্মরত। এর আগে প্যানোরামা বাংলাদেশ’র ক্যারিয়ার অ্যাডভাইজর, নিউ ইয়র্কে বাংলাভাষার টেলিভিশন চ্যানেল টাইম টিভি’র প্রোগ্রাম ম্যানেজার ও সাপ্তাহিক বাংলা পত্রিকার ফিচার রাইটার হিসেবে কাজ করেছেন।

ছাত্রজীবন থেকেই সাংগঠনিক সক্ষমতা অর্জন করেছেন  মেরি জোবাইদা। লাগর্ডিয়া কমিউনিটি কলেজ (কিউনি)’র স্টুডেন্ট গভর্নমেন্ট এসোসিয়েশনের ভিপি ও এপিআই লিডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও নিউ ইয়র্ক সিটি ইউনিভার্সিটির কমিটি ফর চাইল্ড কেয়ার’র সেনেটর/চেয়ার ছিলেন মেরি জোবাইদা। বাংলাদেশে তিনি লালমাটিয়া মহিলা কলেজ ও ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী ছিলেন মেরি জোবাইদা। তিনি বাংলাদেশের পটুয়াখালী জেলার সন্তান।

নিজের বিজয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন মরি জোবাইদা বলেন, ‘নির্বাচিত হলে সবার জন্য স্বাস্থ্যসেবা, আবাসন ও পরিবেশ নিয়ে সোচ্চার থাকব। পাশাপাশি অঙ্গরাজ্য আইনসভার সদস্যদের নির্বাচনের মেয়াদ নির্দিষ্টকরণে কাজ করব।’

নাগরিকদের সম্পদের বৈষম্য নিয়ে সব সময় সোচ্চার মেরি জোবাইদা বলেন, ‘ধনী গরিবের সম্পদের ফারাক আমাদের জন্য পীড়াদায়ক।’

নির্বাচনী তহবিল নিয়ে মেরি জোবাইদা বলেন, ‘আগামী বছরের জুন মাসে দলের প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। জনসমর্থন নিয়ে নির্বাচন করায় বিশ্বাসী আমি। আবাসন ও নির্বাচনী দাতাদের কাছ থেকে আমি নির্বাচনে চাঁদা নেব না।’

নিজের কাজের বিষয়ে গভীর আত্মবিশ্বাসী ডেমোক্র্যাট মেরি জোবাইদা বলেন, আমি মানুষের শক্তি আবারো মানুষের কাছে ফেরত দিতে চাই।

উল্লেখ্য, মেরি জোবাইদা নামে পরিচিত মেহেরুন্নেছা জোবাইদা টাইম টিভি'র সিইও সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহেরের সহধর্মিণী।


শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে