Sylhet View 24 PRINT

শিশুদেরকে বাংলা ভাষা চর্চায় উদ্বুদ্ধ করবে এডুকেশন গাইড

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২৯ ১৯:৫২:২৭

সিলেটভিউ ডেস্ক :: বিদেশে বসবাসরত বাংলা ভাষাভাষী শিশুদেরকে তাদের মাতৃভাষা বাংলা সম্পর্কে ধারণা দেওয়া প্রয়োজন। যে ভাষা ও সংস্কৃতির জন্য বাংলার মানুষ জীবন দিয়েছে, সে ভাষাই আজ বিশ্বজুরে স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। সেই মাতৃভাষাকে লালন করা আমাদের জন্য অত্যন্ত গৌরবের আর অহংকারের।
 
গত ২৭ মে নিউইয়র্কের এস্টোরীয়ার বৈশাখী রেস্টুরেন্টে এডুকেশন গাইড অর্গানাইজেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন টাইম টেলিভিশনের সিইও আবু তাহের।

তিনি তার বক্তব্যে বলেন, বিদেশের মাটিতে ভিন্ন পরিবেশে  যেন আমাদের ভবিষ্যত প্রজন্ম তাদের মাতৃভাষা বাংলাকে হারিয়ে না ফেলে। বাংলা ভাষার ইতিহাস, ঐতিহ্য ভুলে না যায়, সেজন্য আমাদেরকে এখনই কার্যকর উদ্যোগ নিতে হবে। আমরা যারা বিদেশে অবস্থান করছি, আমাদের সন্তানদেরকে বাংলা ভাষা চর্চায় উদ্ভুদ্ধ করতে হবে। তা না হলে আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে বাংলা একটা কল্পকাহিনী হিসেবে থেকে যাবে। সেই চিন্তার আলোকে এডুকেশন গাইড অর্গেনাইজেশন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশী ও বাংলাভাষী শিশুদের মাঝে এ চর্চা বাড়াতে এবং অভিবাবকদের সচেতন করতে এই উদ্যোগ নিয়েছে। কিভাবে সেসব শিশুদেরকে বাংলা ভাষার প্রতি উদ্ভুদ্ধ করা যায় তারা যাতে আমাদের মতো শুদ্ধ ও সাবলিলভাবে বাংলায় কথা বলতে পারে সেজন্য পরিবেশ তৈরীতে কাজ করছে এডুকেশন গাইড।

এডুকেশন গাইড অর্গানাইজেশনের সভাপতি যোবায়ের জাবেদ তার বক্তব্যে বলেন, আমাদের শিশুরা যাতে ইংরেজীসহ বিভিন্ন ভাষা শিক্ষার পাশাপাশি বাংলাকে গুরুত্ব দেয়। বাংলা ভাষায় কথা বলার চর্চা করে, সে প্রচেষ্টা সফল করার  লক্ষে এই অর্গানাইজেশনের এই উদ্যোগ। আমরা যারা অভিভাবক আছি, আমরা নিজেদের পারিবারের নিত্যদিনের কথাবার্তার সাথে তাদেরকে পরিচিত করার মাধ্যমেই ভাষার ব্যবহার শিখাতে পারি। ভাষা দিবস আর স্বাধীনতা দিবস দিয়ে কাজ হবেনা। নিত্যদিনের কর্মতে পরিণত করার মাধ্যমেই সফলতা সম্ভব।

তফজ্জুল খান সিপনের পরিচালনায় অনুষ্টানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক কলামিষ্ট শেখ সিরাজুল ইসলাম, মিছবাহ উদ্দিন আহমদ, আব্দুস সোবহান, ছালেহ আহমদ ছালে, জি এম ইব্রাহীম, শেখ অলি আহাদ জগলু, আব্দুল বাছিত, সেলিম আহমদ, জায়েদ রশিদ চৌধুরী, সোহেল আহমদ প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/ ২৯ মে ২০১৯/এলআর/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.