Sylhet View 24 PRINT

আনন্দ-উচ্ছ্বাসে নিউইয়র্কে চাঁদ রাত মেহেদী উৎসব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-০৪ ১২:২৯:৫৫

শাহ বদরুজ্জামান রুহেল, নিউইয়র্ক :: নিউইয়র্কের ব্রঙ্কসের বাংলা বাজার এভিনউতে সোমবার (৩ জুন) সন্ধ্যায় বসে চাঁদ রাত মেহেদী উৎসব। মুসলমানদের আনন্দোৎসব ঈদের পূর্বরাত্রে এ উৎসবে সকল বাঙালি নরনারী শিশু কিশোরের লক্ষণীয় উপস্থিতি আর মেয়েদের হাতে মেহেদী পরা ও পরিয়ে দেওয়ার সাথে সংগীতের সুর মূর্ছনা এনে দেয় উৎসবের অনন্য মাত্রা।

বিভিন্ন দোকানের সামনে, রাস্তার ফুটপাতে চেয়ার টেবিল বসিয়ে চলে মেহেদী সাজ। সাথে বসেছিল কাপড়, প্রসাধনী সামগ্রী, খাবারসহ রকমারি দোকান। সবখানেই ছিল উপচে পড়া ভীড়। এযেন এক মহা মিলনমেলা। কেউ সাজছে, কেউ সেরে নিচ্ছেন ঈদের কেনাকাটা, কেউবা খাচ্ছেন ফুচকা চটপটি। কেউ পটকা ফোটাচ্ছে, থেমে থেমে চলছে আতশবাজি। আর বাঙালীদের সাথে এসব উপভোগ করছে বিদেশীরাও। বিদেশী মেয়েরাও হাতে আঁকিয়ে নিচ্ছে মেহেদীর আলপনা। মধ্যরাত পেরিয়ে গেলেও উপচে পড়া জনস্রোত কমেনি মোটেও। বরং তা বাড়তেই থাকে।

নারীনেত্রী ও কমিউনিটি এক্টিভিস্ট মাসুদা আহমেদ বেশ কয়েক বছর আগে এ উৎসবের গোড়াপত্তন করেন ব্রঙ্কসে। তারপর আস্তে আস্তে যুক্ত হন এশিয়ান ড্রাইভিংয়ের কর্ণধার সাইদুর রহমান লিংকন। এখন তাদের সংখ্যা অনেক এবং এর পরিধি বিস্তৃত হয়েছে পুরো স্টারলিং এলাকাজুড়ে।

এবারেও মাকসুদা আহমেদ ‘চাঁদ রাত মেহেদী উৎসব’ ও এশিয়ান মাল্টি সার্ভিসের সাইদুর রহমান লিংকন ‘চাঁদ রাত মেলা’ এই ব্যানারে উৎসব করেন। এতে কমিউনিটির সর্বস্তরের নেতৃবৃন্দ উপস্থিত হয়ে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.