Sylhet View 24 PRINT

সন্ত্রাসী হামলা চেষ্টার অভিযোগে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবক গ্রেফতার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-০৮ ১১:৩২:২৭

শাহ বদরুজ্জামান রুহেল, নিউইয়র্ক :: আমেরিকার ব্যস্ততম এলাকা নিউইয়র্কের টাইমস স্কয়ারে গ্রেনেড হামলা পরিকল্পনার অভিযোগে এক বাংলাদেশি যুবককে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

গ্রেনেড হামলা চেষ্টার অভিযোগে আশিকুল আলম (২২) নামের এই যুবককে বৃহস্পতিবার আটক করে জয়েন্ট টেররিজম টাস্ক ফোর্স। আলম নিউইয়র্কের কুইন্সের জ্যাকসন হাইটসে থাকেন। বৃহস্পতিবার তাকে গ্রেফতারের খবর নিউইয়র্কটাইমস সহ বিভিন্ন সংবাদের প্রতিবেদনে বলা হয়েছে।

আগ্নেয়াস্ত্র কেনার পর তাকে গ্রেফতার করা হয় বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন। ঘটনা সংশ্লিষ্ট এক কর্মকর্তা নিউইয়র্কটাইমসকে বলেছেন, আশিকুল আলাপচারিতায় টাইমস স্কয়ারে গ্রেনেড নিক্ষেপের ইচ্ছা প্রকাশের পর বেশ কিছু দিন ধরে নজরদারিতে ছিলেন। ছদ্মবেশে একজন গোয়েন্দা তার পিছু নিয়েছিল।

ওই গোয়েন্দার সঙ্গে আগ্নেয়াস্ত্র কেনার বিষয়ে আলোচনায় আশিকুল আলম বলেন, সিরিয়াল নম্বর নষ্ট করা আগ্নেয়াস্ত্র কিনতে চান তিনি। সেই মোতাবেক আগ্নেয়াস্ত্র সরবরাহ করা হয়েছিল তাকে।

এরপর এফবিআই এজেন্ট ও নিউ ইয়র্ক পুলিশ বিভাগের গোয়েন্দাদের সমন্বয়ে গঠিত জয়েন্ট টেররিজম টাস্ক ফোর্সের সদস্যরা তাকে গ্রেফতার করে।

শুক্রবার ব্রুকলিন ফেডারেল কোর্টে আশিকুলের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগে বলা হয়েছে, ছদ্মবেশী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছ থেকে বৃহস্পতিবার সিরিয়াল নম্বর মুছে ফেলা দুটি গ্লক ১৯ নাইন এমএম সেমি-অটোমেটিক পিস্তল নেওয়ার পর তাকে গ্রেফতার করা হয়।

ছদ্মবেশী এফবিআই এজেন্টের সঙ্গে আলোচনায় আশিকুল নিউ ইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলা এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের প্রতি সমর্থন জানান। বিস্ফোরক ভেস্ট ব্যবহার করে হামলা চালানোর বিষয়েও আলোচনা করেন তিনি।

“টাইমস স্কয়ারে অথবা ওয়াশিংটন ডিসিতে সন্ত্রাসী হামলা চালিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও বেসামরিকদের হত্যার পরিকল্পনার অংশ হিসেবে আশিকুল আলম অবৈধ আগ্নেয়াস্ত্র কিনেছেন বলে অভিযোগে বলা হয়েছে,” বলা হয়েছে ইউএস অ্যাটর্নির দপ্তরের বিবৃতিতে।

দেশটির প্রসিকিউটরররা জানান, ওই ব্যক্তি হামলার জন্য তিনি বন্দুকও কেনার চেষ্টা করেছেন। পুলিশ জানায়, নিউ ইয়র্কের এফবিআইয়ের যৌথ সন্ত্রাসবিরোধী টাস্কফোর্স তার ওপর নজর রাখছির্ঠেলা। সম্প্রতি তিনি দুইটি গ্লক-১৯ আধা-স্বয়ংক্রিয় বন্দুক কেনার চেষ্টা করেছেন।

কর্মকর্তারা বলেন, আশিকুল আলমের ওপর সন্ত্রাসবাদের মামলা করা হবে না। তবে তিনি এমন কিছু মন্তব্য করেছেন যেখানে মনে হয়েছে তিনি একজন জঙ্গি। শুক্রবার তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগে বলা হয়, তিনি ৯/১১ এর হামলার প্রশংসা করেছেন। তিনি বলেছিলেন, ‘ওই হামলা সফল ছিলো, হাজার হাজার মার্কিন সেনা প্রাণ হারিয়েছেন এবং তাদের কোটি কোটি ডলার ব্যয় হয়েছে।

আল-কায়েকা এবং আইএস জঙ্গি গোষ্ঠীর কথা উল্লেখ করলেও তাদের আনুগত্য প্রকাশ করেননি তিনি। তবে তিনি টু্ইন টাওয়ার এবং এম্পায়ার স্টেট ভবনের ওপরে ইসলামি পতাকা উড়তে দেখতে চেয়েছেন।
এক কর্মকর্তা বলেন, তাকে কড়া নজরদারিতে রাখা হয়েছিলো। একজন গোয়েন্দা ছদ্মবেশে তাকে অনুসরণ করছিলেন। তিনি একসময় সুইসাইড ভেস্ট ও হাতবোমা ব্যবহারের ইচ্ছা প্রকাশ করেছেন। তিনি বলেছিলেন, ‘যখন বিষ্ফোরণ হয় তখন চারপাশে ধাতব পদার্থগুলো ছড়িয়ে পড়ে। যত শক্তিশালী বোমা তার ধারালো ধাতবগুলোও তত বেশি দূরে যায়।

অভিযোগে বলা হয়, আশিক বলেছিলেন যে তিনি সমকামীদের ওপর গুলি চালাতে চান এবং হামলার আগে চোখের অপারেশন করবেন যেন সেসময় চশমা পড়তে না হয়। এছাড়া নিউ ইয়র্কে ও ওয়াশিংটনের রাজনীতিবিদদের ওপরও হামলা চালাতে চেয়েছিলেন তিনি। কর্মকর্তাদের দাবি, চলতি বছর ৪ জানুয়ারি তিনি সেলফোন দিয়ে টাইমস স্কয়ারের ছবি তুলেছিলেন যেখানে তিনি হামলা চালাতে চান।

এদিকে আশিকুল আলম গ্রেফতারের সংবাদ আমেরিকার বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হচ্ছে। এমন সংবাদে বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ ও ভীতির সঞ্চার করেছে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.