আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

নিউইয়র্কে পঞ্চায়েতের ভিন্নধর্মী পাঠন্মোচণ ও লেখক আড্ডা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৭ ১৩:৩৩:৩৮

শাহ বদরুজ্জামান রুহেল, নিউইয়র্ক :: ২৬ জানুয়ারি রোববার নিউইয়র্কের বক্সসে হয়ে গেলো পঞ্চায়েতের ভিন্নধর্মী এক পাঠন্মোচন ও লেখকদের জম্পেশ আড্ডা। আসরকে কেন্দ্র করে ব্রঙ্কসের বাংলাদেশী অধ্যুষিত বাংলাবাজার এভিনউিতে বসেছিলো কবি, সাহিত্যিকদের মিলন মেলা। গতানুগতিক অনুষ্ঠানের বাইরে এসে আয়োজকরা এক ভিন্নমাত্রার স্বাদ দেন উপস্থিত সবাইকে। সন্ধ্যা নামতেই স্টার্লিং এভিনিউর এশিয়ান ড্রাইভিং স্কুলের হলরুম মুখরিত হয়ে ওঠে সাহিত্যপ্রেমীদের পদভারে।

নর্থ আমেরিকান বাংলাভাষী লেখিয়েদের সংগঠন পঞ্চায়েত-এর নিয়মিত আয়োজন। প্রতি সাহিত্য আসরকে সামনে রেখে পঞ্চায়েত এক নান্দনিক লিটল ম্যাগাজিন প্রকাশ করে থাকে। এটি ছিলো এমন একটি ম্যাগের পঞ্চম প্রকাশ। অনুষ্ঠানের শুরুতেই এটির মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা তোফালেয় আহমেদ চৌধুরী। এ সময় তার সঙ্গে ছিলেন আসরে উপস্থিত কবি, সাহিত্যক ও পঞ্চায়েতের শুভানুধ্যায়ীরা।

অনুষ্ঠানকে চারটি পর্বে ভাগ করা হয়। দ্বিতীয় পর্বে ছিলো প্রকাশিত লিটলম্যাগ নিয়ে কবি এবিএম সালেহ উদ্দিনের রিভিউ, লিটল ম্যাগাজিন প্রকাশ এক এর বিকাশ ধারার ইতিহাস নিয়ে ফারুক ফয়সলের গবেষণাধর্মী আলোচনা এবং নিউইয়র্কের বাংলা সাহিত্য নিয়ে আলোচনা করেন কবি ফকির ইলিয়াস।তৃতীয় পর্বে ছিলো আবৃত্তি। এ পর্বটি একটি ভিন্ন বৈচিত্রে সাজানো হয়। নিউইয়র্কে প্রধান সাহিত্য আসরে সাধারনত অন্য কবির কবিতা পড়ার পাশাপাশি স্বরচিত কবিতা পাঠের সুযোগ দেয়া হয়। কিন্তু পঞ্চায়েতের আসরে কবির উপস্থিতিতে অন্যরা তার কবিতা পাঠ করেন।

অনুষ্ঠান উপস্থাপনা করেন পঞ্চায়েতের কবি মাসুম আহমেদ ও কবি হাবিব ফয়েজি। আসরে আবৃত্তি করেন, মেহের চোধুরী, কামরুন নাহার রীতা, জান্নাতুল আরা, তাহমিনা শহিদ, হাবিব ফয়েজি, মনজুর কাদের, মাকসুদা আহমদ, সালেহীন সাজু, নাসির উল্লাহ, আব্দুস শহিদ, ফারহানা ইলিয়াস তুলি, স্বপ্ন কুমার, পল্লব সরকার, জুলি রহমান, সোনিয়া কাদির, কবিতা হোসেইন, বেনোজির শিকদার, মিশুক সেলিম, আহমেদ ছহুল, তাহরিনা পারভিন প্রীতি, পলি শাহিনা, শাম্মি আক্তার হ্যাপি, সারওয়ার চৌধুরী, রওশন হাসান, মুখলেসুর রহমান, বদরুজ্জামান রুহেল এবং ফারুক ফয়সল!

পঞ্চায়েত পঞ্চম সংখ্যার পাঠোন্মোচন ও লেখক আড্ডা অনুষ্টান খুব সুন্দরভাবে শেষ হয়েছে। পঞ্চায়েত পঞ্চম সংখ্যার মোড়ক উন্মোচন করেছেন আমাদের এখানকার সবার পরিচিত মুখ এবং শ্রদ্ধেয় মুক্তিযুদ্ধা তোফায়েল চোধুরী।

কবি হাবিব ফয়েজির পরিচালনায় সাহিত্য আলোচনার অংশে অংশগ্রহন করেছেন কবি ফারুক ফয়সল, লেখক এবি এম সালেহ উদ্দিন, কবি ফকির ইলিয়াস।

অনুষ্ঠানের বর্ধিত অংশে লেখক এবং সাংবাদিক শামিম আহমেদ চিনি'র ক্ষতিকর দিক নিয়ে একটা স্লাইড শো করেন। তারপর সংগীত পরিবেশন করেন শারমিন তানিয়া, তাহমিনা শহিদ এবং কামরুজ্জামান ফয়েজ। কৌতুক পরিবেশনা করেন শহিদ উদ্দিন।

সিলেটভিউ২৪ডটকম/২৭ জানুয়ারি ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে