আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিউইয়র্ক স্টেট যুবলীগের শ্রদ্ধাঞ্জলি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৩ ১২:৩৪:৪৫

যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের যৌথ উদ্যোগে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কনস্যুলেট জেনারেল মিলনায়তনে শহীদ মিনারে বাহান্ন’র ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের এই আয়োজন শুরু হয় রাত ১০টা ৩০ মিনিটে। এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অতপর দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

“আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি” গানের সাথে সাথে নিউইয়র্ক সময় ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহর অর্থাৎ রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো পর্ব শুরু হয়। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে পুষ্পস্তবক অর্পন করে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশনের প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা’র নেতৃত্বে ’মিশনের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

এরপর নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর কনসাল জেনারেল মিজ সাদিয়া ফয়জুননেসার নেতৃত্বে কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একে একে শ্রদ্ধা জানান যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ পরিবার, মহিলা আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র যুবলীগ, নিউইয়র্ক স্টেট যুবলীগ সহ সকল ইউনিট যুবলীগ, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি। শহীদ বেদীতে ফুল দেন যুবলীগের সাবেক সভাপতি মিসবা আহমদ, সাধারণ সম্পাদক ফরিদ আলম, ঢাকা উত্তরের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন চন্ছল।

যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক শেখ জামাল হোসেন এবং যুগ্ম আহবায়ক মো: সেবুল মিয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের পক্ষ থেকে শহীদ বেদীতে ফুল দেওয়া হয়। আরো উপস্তিত ছিলেন যুবলীগের যুগ্ম আহবায়ক রহিমুজ্জামান সুমন, ইফজাল আহমেদ চৌ:, হেলিম উদ্দিন, সদস্য আবু তাহের, নুরুল ইসলাম, সাদেকুর রহমান সাদিক, জামাল আহমদ ,মনির উদ্দিন, শাহীন কামালী, আব্দুল্লাহ আল রেজা।

স্টেট যুবলীগের সভাপতি রবিউল ইসলাম সাধারণ সম্পাদক সুয়েব আহমদ নেতৃত্বে শহীদ বেদীতে ফুল দেওয়া হয়। উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট যুবলীগের সহ সভাপতি নূর হুসেন ফরহাদ, ওলিউর রহমান চৌ:, যুগ্ন সাধারণ সম্পাদক আল মামুন সরকার, যুগ্ন সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী, প্রচার সম্পাদক মিশু খান, আন্তর্জাতিক সম্পাদক হাসনাত, সদস্য হেলাল, ব্রুকলিন যুবলীগের সভাপতি মোরসেদ আলম, ম্যানহাটন যুবলীগের সা:সম্পাদক দীন ইসলামসহ অসংখ্য নেতাকর্মী।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে