আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

নিউইয়র্কে কমিউনিটি নেতৃৃবৃন্দের সঙ্গে পুলিশ পেট্রোল চিফের মতবিনিময়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-১৫ ১৫:২০:০৮

সাখাওয়াত হোসেন সেলিম, নিউইয়র্ক :: নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে পুলিশ কমিউনিটি পার্টনারদের সাথে এক মতবিনিময় সভায় কমিউনিটির নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের পেট্রোল চিফ ফাস্টো বি পিসারডো। গত ১২ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যে ৭ টায় ব্রঙ্কসের একটি সেন্টার হলে এ গুরুত্বপূর্ণ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভা থেকে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের পেট্রোল সার্ভিস ব্যুরো চিফ ফাস্টো বি পিসারডো বর্ণবৈষম্য হামলা, ছিনতাই, যেকোন অপরাধমূলক কার্যকলাপ বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দৃঢ় অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করে কোন ক্রাইম ঘটার সঙ্গে সঙ্গেই ৯১১ এ কল করে পুলিশকে সুনির্দিষ্ট ঠিকানাসহ প্রকৃত ঘটনা জানানোরও পরামর্শ দেন।

নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের ৪৩ পুলিশ প্রিসেনক্টের কমিউনিটি পার্টনার, স্টার্লিং-বাংলাবাজার বিজনেস অ্যাসোসিয়েশন ও বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ গিয়াস উদ্দিন, কমিউনিটি পার্টনার, কমিউনিটি অ্যাফেয়ার্স অফিসার সহ পুলিশ পেট্রোল বরোর কর্মকর্তারা এ মতবিনিময় সভায় অংশ নেন।
মতবিনিময় সভায় কমিউনিটি পার্টনারবৃন্দ নিজ নিজ এলাকার বিভিন্ন ঘটনা তুলে ধরে আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে পুলিশি টহল বাড়ানো, পুলিশের ছদ্মবেশী নজরদারি জোরদার করা, ভিজিল্যান্স টিম গঠনসহ বিভিন্ন দাবি-দাওয়ার কথা বলেন। সভায় বর্ণবৈষম্য হামলাসহ ছিনতাই, সন্ত্রাসী কার্যকলাপ বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি জোর দাবি জানান হয়।

সভায় কমিউনিটি পার্টনার আলহাজ গিয়াস উদ্দিন বলেন, ব্রঙ্কসে বাঙালীদের অন্যতম ব্যবসা কেন্দ্র স্টারলিং-বাংলাবাজার এলাকায় বাংলাদেশী কমিউনিটির সেবা-নিরাপত্তায় প্রশংসনীয় ভূমিকা রেখে চলেছে পুলিশ ডিপার্টমেন্ট। তিনি এসময় ব্রঙ্কসের স্টারলিং-বাংলাবাজার এলাকায় এক বাংলাদেশির মোবাইল ছিনতাইর ঘটনাসহ আরো বেশ ক’টি ঘটনার বিবরন তুলে ধরে বাংলাদেশী কমিউনিটির নিরাপত্তা বিধানে পুলিশকে আরো দায়িত্বশীল ভূমিকা পালনে তার পরামর্শ তুলে ধরেন। এসময় তিনি অভিযোগ করে বলেন, মোবাইল ছিনতাইর ওই ঘটনাটি পুলিশকে জানান হলেও পুলিশ যথাযথ ব্যবস্থা নেয়নি। এজন্য তিনি পেট্রোল চিফের হস্তক্ষেপ কামনা করেন।

সভায় নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের পেট্রোল চিফ ফাস্টো বি পিসারডো সিটি তথা কমিউনিটির কল্যাণে পুলিশ ডিপার্টমেন্টের গৃহীত বিভিন্ন কর্মকান্ডের তথ্য তুলে ধরে বলেন, পুলিশ ডিপার্টমেন্ট ব্রঙ্কসে জন নিরাপত্তাবিধানেও বিশেষ ততপর রয়েছে। দায়িত্ব পালনে পুলিশের কোন প্রকার শৈতিল্যের সুযোগ নেই।

পুলিশের দায়িত্ব পালন বিষয়ে তিনি বলেন, প্রত্যেক পুলিশের বডি ক্যামরায় সব কিছু মনিটরিংয়ের ব্যবস্থা বিদ্যমান রয়েছে। জন নিরাপত্তাবিধানে পুলিশের কোন প্রকার শৈথিল্য প্রমাণীত হলে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। তিনি বলেন, যে কোন ক্রাইম ঘটার সঙ্গে সঙ্গে ৯১১ কল করে পুলিশকে সুনির্দিষ্ট ঠিকানাসহ প্রকৃত ঘটনা জানালেই পুলিশ তাৎক্ষণিক কার্যকর ব্যবস্থা নিতে সক্ষম হবে। তিনি জনসাধারণের নিরাপত্তার বিষয়কে গুরুত্ব দিয়ে নির্ভয়ে পুলিশের সাথে একযোগে কাজ করার জন্য কমিউনিটি পার্টনার ও নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করেন।

পুলিশ কমিউনিটি পার্টনারদের ধন্যবাদ জানিয়ে জননিরাপত্তা, মানবাধিকার সুরক্ষাও হেইট ক্রাইম রোধকল্পে পুলিশের পক্ষ থেকে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস প্রদান করা হয় সভা থেকে।

সিলেটভিউ২৪ডটকম/১৫ মার্চ, ২০২০/ এস.এইচ.এস / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে