Sylhet View 24 PRINT

করোনা মোকাবিলা জরিপ: মিশিগানে ট্রাম্পের জনপ্রিয়তায় ধস, শীর্ষে হুইটমার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-২১ ১১:২২:১৯

তোফায়েল রেজা সোহেল, মিশিগান :: করোনাভাইরাস মোকাবিলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নয়, মিশিগানের গভর্ণর গ্রেচেন হুইটমারের পক্ষে রাজ্যের বেশিরভাগ বাসিন্দারা। স্থানীয় সময় আজ সোমবার প্রকাশিত ডেট্রয়েট রিজিওনাল চেম্বারের করা একটি জরিপে এই ফল উঠে এসেছে।

মিশিগান গভর্নর গ্রেচেন হুইটমার ৩০ এপ্রিল পর্যন্ত স্টে হোম জারি করেন। মিশিগান গভর্নরের জারি করা স্টে হোম ভেঙে দেয়ার জন্য দেশটির ফেডারেল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অস্থির হয়ে উঠেন। স্টে হোম তুলে নিতে প্রায় চার হাজার ট্রাম্প অনুসারীরা গত ১৬ এপ্রিল রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে বিক্ষোভ করেন। তারা ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান।

মিশিগান রাজ্য গভর্নর গ্রেচেন হুইটমার বলেন, রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নয়, বিজ্ঞান ও তথ্য উপাত্তের ভিত্তিতে বিধিনিষেধ প্রত্যাহার নির্ভর করবে। আমরা উপায় খুঁজছি যাতে জীবনও বাঁচে আর আমাদের অর্থনৈতিক চাকা সচল থাকে।

এরই মধ্যে ডেট্রয়েট রিজিওনাল চেম্বার এই জরিপ করে। জরিপের ফলাফলে দেখা গেছে, ৬০০ জন বাসিন্দার মধ্যে জরিপ করা হয়। ৪৪ শতাংশ জনগণ ট্রাম্পের কোভিড-১৯ সঙ্কট পরিচালনায় অনুমোদন দিয়েছেন। আর ৫০ ভাগ মানুষ ট্রাম্পের মতকে সমর্থন করেননি।

রিপাবলিকান প্রেসিডেন্ট যিনি পুনরায় নির্বাচনের জন্য প্রার্থী তিনি গ্রেচেন হুইটমারের কড়া সমালোচনা করেছেন। ধারণা করা হচ্ছে, হুইটমার সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের নির্বাচনী প্রচারণার কো চেয়ারম্যান। এছাড়া বাইডেনের রানিংমেটও হতে পারেন।

জরিপকৃতদের মধ্যে ৩৯ শতাংশ নিজেকে ডেমোক্র্যাটস ও ৩৫ ভাগ রিপাবলিকান এবং ২৬ ভাগ স্বতন্ত্র নাগরিক হিসাবে চিহ্নিত করেছেন। জরিপকৃতদের প্রায় অর্ধেকই ডেট্রয়েট মিডিয়া মার্কেটের। ২০ শতাংশ গ্র্যান্ড র‌্যাপিডস ও ১১ ভাগ ফ্লিন্ট মার্কেটের।

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর ক্রমবর্ধমান ধারা মোকাবিলায় মিশিগান যথেষ্ট পরিমাণে চিকিৎসা সরবরাহ ও ভেন্টিলেটর সরবরাহ না করায় প্রথমে ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছিলেন গ্রেচেন হুইটমার। কোভিড -১৯ আক্রান্তে গোটা যুক্তরাষ্ট্রের তৃতীয় এবং মৃতের হারে চতুর্থ স্থানে মিশিগান রাজ্য।

ট্রাম্প তার প্রশাসনের চিকিৎসা সরবরাহ ও সরঞ্জাম সরবরাহের পরিচালনার পক্ষপাতিত্ব করেছেন বলে অভিযোগ গভর্ণরের। এরপর সাম্প্রতিক দিনগুলিতে টুইট করেছেন যে, হুইটমারসহ কিছু গভর্নর তাদের গৃহ থাকার নির্দেশ এবং বিধিনিষেধ নিয়ে অনেক বেশি এগিয়ে গেছেন। তার একটিতে তিনি লিখেছেন: "লিবারেট মিশিগান!"

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.