Sylhet View 24 PRINT

যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড স্থগিত: কাদের ক্ষতি, কারা আওতামুক্ত?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-২৩ ২০:৪৪:০৩

করোনা ভাইরাস থেকে ‘মার্কিন কর্মীদের রক্ষায়’ অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়া আপাতত বন্ধ রাখার বিলে সই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গ্রিন কার্ড মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অধিকার নিশ্চিত করে৷ এর ফলে কী হবে?

যারা ক্ষতিগ্রস্ত হবেন

মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে চাচ্ছেন এমন বৈধ অভিবাসীরাই শুধুমাত্র এই নিষেধাজ্ঞার আওতাধীন হবেন৷ গ্রিন কার্ডধারীরা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস ও কাজ করতে পারেন। এর ফলে একসময় মার্কিন নাগরিকত্বের জন্য আবেদন করাও তাদের জন্য সহজ হয়। ২০১৯ অর্থবছরে দশ লাখের মতো গ্রিন কার্ড ইস্যু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, যার অর্ধেকের মতো মার্কিন নাগরিকদের নিকট আত্মীয়স্বজন।

কারা আওতামুক্ত থাকবেন?
ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে তার নির্দেশনা এখনো চূড়ান্ত করা হয়নি এবং এতে কিছুক্ষেত্রে ব্যতিক্রমও রাখা হবে। তবে, তিনি এই বিষয়ে বিস্তারিত কিছু জানাননি৷ যদিও এই নির্দেশনার কারণে নতুন গ্রিন কার্ড দেয়া বন্ধ রাখবে দেশটির সরকার, কিন্তু যারা ইতোমধ্যে চাকরি ও গ্রিন কার্ড পেয়েছেন, কিন্তু এখনো মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছাননি, তাদের ক্ষেত্রে কী হবে সেটা এখনো নিশ্চিত নয়।
তবে, ক্ষণস্থায়ী কর্মী, পর্যটক, ব্যবসায়িক কাজে ভ্রমণকারী, অস্থায়ী ভিসায় কাজ করা প্রশিক্ষিত কর্মীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। ট্রাম্প অবশ্য বলেছেন অভিবাসন সংক্রান্ত আরো কিছু নির্দেশনা পরবর্তীতে দেয়া হবে৷

এই আদেশ কি আইনসম্মত?
২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর বেশ কয়েকবার অভিবাসীদের উপর নানা নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করেছেন ট্রাম্প। ২০১৮ সালে মার্কিন সুপ্রিম কোর্ট এক রায়ে বলেছে যে, নিরাপত্তা ঝুঁকি আছে মনে করলে বিদেশি নাগরিকদের সুনির্দিষ্ট কিছু গ্রুপকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ থেকে বিরত রাখতে পারেন ট্রাম্প।

দেশটির ‘ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট ১৯৬৫’ অনুসারেও মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর মনে হলে যেকোনো বিদেশিকে দেশে প্রবেশ নিষিদ্ধ করতে পারেন প্রেসিডেন্ট৷ তবে ট্রাম্পের এ ধরনের সিদ্ধান্ত অধিকাংশ ক্ষেত্রেই বিতর্ক সৃষ্টি করে এবং শেষমেষ তা আদালত অবধি গড়ায়। অতীতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার বিষয়টিকে সামনে এনে নিজের সিদ্ধান্তের যৌক্তিকতা বুঝিয়েছেন ট্রাম্প।-পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.