আজ শনিবার, ০৬ জুন ২০২০ ইং

মিশিগান গভর্নরের আদেশের বিরুদ্ধে মামলায় আইনগত ভিত্তি নেই: অ্যাটর্নি জেনারেল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৭ ১২:১৫:৪৫

তোফায়েল রেজা সোহেল, মিশিগান :: যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের জরুরি অবস্থার মেয়াদ বর্ধিত করা নিয়ে বিবাদ থেকে মামলাতে গড়ায়। অবশ্য রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমার বিরুদ্ধে দায়ের করা মামলা আমলে নেননি আদালত।

অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল মন্তব্য করেন, ওই মামলায় আইনগত ভিত্তি নেই। গভর্নর গ্রেচেন হুইটমারের দেয়া আদেশই বৈধ। তিনি আরও মন্তব্য করেন, এ নিয়ে অহেতুক বিতর্ক ও ধ্রুমজাল সৃষ্টি করা উচিত নয়।

গভর্নর গ্রেচেন হুইটমার ও স্বাস্থ্য বিভাগের পরিচালক রবার্ট গর্ডনের বিরুদ্ধে মামলার জবাবে এই মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় গত ২৮ এপ্রিল রাজ্যের আইনসভায় জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানোর প্রস্তাব করেন গভর্নর গ্রিচেন হুইটমার। এতে রিপাবলিকান প্রতিনিধিরা বিরোধিতা করলে দুই পক্ষের মধ্যে বিবাদ তৈরি হয়। পরদিন ৩০ এপ্রিল গভর্নর নির্বাহী ক্ষমতায় জরুরি অবস্থার সময়সীমা ২৮ মে পর্যন্ত বর্ধিত করেন। এই আদেশ প্রত্যাহারের দাবিতে একই দিন রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে সশস্ত্র বিক্ষোভ করেন রিপাবলিকান অনুসারীরা।

পরবর্তীতে সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ৪ মে মিশিগানের রিপাবলিকান দলের প্রতিনিধি পল মিশেল গভর্নর গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে মামলা করেন। ওই মামলায় রাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পরিচালক রবার্ট গর্ডনকে আসামি করা হয়।

স্বাস্থ্য বিভাগ বলেছে, ক'দিন ধরে রাজ্যে সংক্রমিত রোগীর মৃত্যু এবং সংক্রমণ শনাক্তের সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় এখানে মৃত্যু হয়েছে ৪৪ জনের ও আক্রান্ত হন ৪৪৭ জন। আগের দিন ৪ মে মৃত্যু হয় ৮৬ জনের ও আক্রান্ত হন ১৯৬ জন, ৩ মে মৃত্যু হয় ২৯ জনের ও আক্রান্ত হন ৫৪৭ জন। ২ মে এখানে মৃত্যুর সংখ্যা ছিল ১৫৪ জন ও আক্রান্ত ছিলেন ৮৫১ জন।

মিশিগানে এ পর্যন্ত মৃতের সংখ্যা হয়েছে ৪ হাজার ১৭৯ জন। আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৩৯৭ জন।

শেয়ার করুন

আপনার মতামত দিন