আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কৃষ্ণাঙ্গ হত্যা : মিশিগানে বাঁধারমুখে বাংলাদেশিদের বিশাল বিক্ষোভ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-১৫ ১৫:৪৮:৫৯

তোফায়েল রেজা সোহেল, মিশিগান থেকে :: কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের বর্বরোচিত হত্যাকান্ডের  প্রতিবাদে রোববার বিকালে বিশাল রোড মাচ ও   বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশী আমেরিকান নাগরিকেরা। মিশিগান বাংলাদেশ- আমেরিকান ডেমোক্রেটিক ককাসের (বিএডিসি) ব্যানারে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বাংলা টাউন খ্যাত হেমট্রামিক সিটির কনান্ট পয়েন্ট থেকে রোড মাচ শুরু হয়। গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রদক্ষিণ করে হেমট্রামিক সিটি কার্যালয়ের সামনে গিয়ে এক সমাবেশে মিলিত হন আন্দোলনকারীরা।

এদিকে এ আন্দোলনে বাংলাদেশীদের অংশ না নিতে আগের দিন রাতে (শনিবার) বিএডিসি ক্লাব নামে অপর এক বাংলাদেশী সংগঠনের ব্যানারে হেমট্রামিক সিটির একটি সভাকক্ষে পাল্টা সভা করেছে। করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধিসহ বাংলাদেশী দোকানপাটে লুটপাটের শঙ্কায় তারা ওই সভা করেন। বিএডিসি ক্লাবের সভাপতি রাব্বি আলম ও সেক্রেটারি আরমানী আসাদের নেতৃত্বাধীন সভায় হেমট্রামিক সিটির কাউন্সিলর মোহাম্মদ কামরুল হাসানসহ বেশ কয়েজন বক্তব্যে রাখেন। আন্দোলনে বাংলাদেশীদের অংশগ্রহণ না করতেসহ কর্মসূচি স্থগিতের আহবান জানান বক্তারা। পরে আজকের অনুষ্ঠিত আন্দোলনে ঠিকই অংশ নিতে দেখা গেছে হেমট্রামিক সিটির কাউন্সিলম্যান মোহাম্মদ কামরুল হাসানকে। 

সরেজমিনে দেখা গেছে, বাধাঁ উপেক্ষা করে বর্ণবাদবিরোধী এ আন্দোলনে যোগ দিতে বিকেল থেকেই কনান্ট পয়েন্ট জড়ো হতে থাকেন বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিএডিসি ককাসের সদস্যদের। অনেক  সাধারণ লোকেরা আন্দোলনে অংশ নিতে চোখে পড়ছে। পুলিশ রাস্তার দুপাশে অবস্থান নিয়ে ভিড় সামাল দিতে দেখা গেছে। আন্দোলনে নারী, শিশু,কিশোর, বৃদ্ধসহ সব শ্রেণিপেশার মানুষ অংশ নেন। বাংলাদেশীদের পাশাপাশি সাদা-কালো সব বর্ণের মানুষ ভেদাভেদ ভুলে এক কাতারে দাঁড়িয়েছেন।

মিশিগান বিএডিসি'র সভাপতি মুহিত মাহমুদের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশ বক্তব্যে দেন কংগ্রেস ওম্যান ব্রেন্ডা লরেন্স,  সংহতি সূচক বক্তব্য রাখেন ওয়েইন কাউন্টি শেরিফ পুলিশ চিফ রবার্ট ডানল্যাপ, হেমট্রামিক সিটির পুলিশ চিফ এনি ময়েস, হেমট্রামিক সিটির মেয়র ক্যারণ ম্যাজেস্কি, ম্যাকম্ব কাউন্টি প্রসিকিউটর প্রার্থি সায়মা খলিল, কাউন্সিলরম্যান নাইম চৌধুরী,  মোহাম্মদ কামরুল হাসান, সাহাব আহমদ সুমিন, ডক্টর নাজমুল হাসান শাহীন, ইয়েন পিরোটা, কাজী মিয়া, জাবেদ চৌধুরী, নজরুল ইসলাম শামীম, মাহফুজ চৌধুরী, গিয়াস তালুকদার, আব্রাহাম আয়েস সহ বিএডিসি ককাসের বিভিন্ন পর্যায়ের নেতারা।

বক্তারা বলেন, আমরা আন্দোলন করছি ন্যায় বিচার নিশ্চিতে। আমাদের নিজস্ব ব্লকে ও শহরতলিতে বা আমাদের নিজস্ব চেতনায় একটি ন্যায় বিচারের বিশ্ব তৈরির জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। " ব্ল্যাক লাইফ ম্যাটার" আমরা সকলেই তা বিশ্বাস করি। এখনই সময় আমাদের একসাথে কাজ করার। দৃষ্টান্তমূলক পরিবর্তন করে একসাথে দাড়ানোর জন্য। আমেরিকার আজকের এই অবস্থান বদলানোর জন্য শিশু-কিশোর, যুবক-যুবতী বৃদ্ধ সহ অন্যান্য বয়সের মানুষেরা জড়িত হয়েছে।

প্রসঙ্গত,  গেল ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেটে শেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাটুঁ চাপায় জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ যুবক নিমর্মভাবে হত্যার শিকার হন। এরপর পুরো যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদবিরোধী আন্দোলন চলছে  আজ ১৭ দিন ধরে।


সিলেটভিউ২৪ডটকম / ১৫ জুন, ২০২০ / টি.আর.এস / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে