Sylhet View 24 PRINT

বার্সেলোনায় ‘রমজানের তাৎপর্য ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-৩০ ১২:১১:১৮

কবির আল মাহমুদ, স্পেন :: স্পেনের বার্সেলোনায় সিরাকে মুস্তাকিম স্পেন কর্তৃক ‘রমজানের তাৎপর্য ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়।


শহরের দারুল আমাল জামে মসজিদে সন্ধ্যা সাড়ে ছয়টা থকে ইশা পর্যন্ত এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে ও মাওলানা আজমুল ইসলাম সেলিমের পরিচালনায় আলোচনার শুরুতে মাওলানা জাহিদ আহমদ ও ক্বারী মাসউদ আহমদ পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শায়খ হযরত মাওলানা তরিকুল উল্লাহ। এছাড়া রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাওলানা মতিউর রহমান, মাওলানা আজমুল আলম  সেলিম, মাওলানা শরীফ উদ্দিন আযাদ, মাওলানা নুমান আহমদ।


বক্তারা আমাদের জীবনে রমজানের তাৎপর্য তুলে ধরে পবীত্র রমজানে নেক আমল করার বিভিন্ন পন্থার বিষয়ে আলোচনা করেন।


প্রধান আলোচক শায়খ মাওলানা তরিক উল্লাহ বলেন, রমজান মাস হচ্ছে আল্লাহর সাথে সম্পর্ককে নিবিড় করার মাস। সিয়াম, তারাবিহ, সেহরি ও ইফতার সহ প্রত্যকটি আমল আল্লাহর সাথে সম্পর্ক গড়ার এক একটি মাধ্যম। এগুলো দ্বারা আল্লাহর সাথে গভীর সম্পর্ক পয়দা হয়। আল্লাহর সাথে যত বেশি সম্পর্ক হবে  তাক্বওয়া তথ বেশি অর্জিত হবে। সুতরাং পুরা রমজান মাসব্যপি এই আমলগুলার মাধ্যমে তাক্বওয়ার চর্চা করতে হবে। আর এটিই হচ্ছে রমজানের শিক্ষা।


আলোচনা সভায় বার্সেলোনার ধর্মপ্রাণ মুসাল্লিরা উপস্থিত ছিলেন।


পরে মাওলানা তারিক উল্লাহ মুসলমান উম্মাহের জন্য বিশেষ মুনাজাতের মাধ্যমে আলোচনা শেষ করেন।


সিলেটভিউ২৪ডটকম/৩০ এপ্রিল ২০১৯/কআমা/ইআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.