আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

দক্ষিণ কোরিয়ায় কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ও ইফতার মাহফিল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১০ ১২:০৮:১৫

দক্ষিণ কোরিয়া থেকে মনির হোসেন পাটোয়ারী :: দক্ষিন কোরিয়ার জনপ্রিয় সংগঠন ইপিএস বাংলা কমিউনিটি ইন কোরিয়ার আয়োজনে অনুষ্ঠিত হলো  তৃতীয় ইপিএস বাংলা কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ও ইফতার মাহফিল।

দক্ষিন কোরিয়ার বাংলাদেশী অধ্যুষিত উজম্বু এরিয়ার সংউরী মসজিদে  ২ জুন রবিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২ টায় ইপিএস বাংলা কমিউনিটির ধর্ম  বিষয়ক সম্পাদক রাসেদ সিকদারের কোরআন তেলাওয়াতের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় এ প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় কোরিয়াতে অবস্থানরত বিভিন্ন মুসলিম  দেশের ৬৫ প্রতিযোগী  রেজিষ্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহন করেন ৷

উল্লেখ্য, প্রতিযোগিরা স্বাগতিক কোরিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, পাকিস্তান, কিরগিস্থান,গাম্বিয়া, সেনেগাল, কাজাকিস্তানের নাগরিক।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন সংউরী মসজিদের খতীব মাও, মুফতি নজরুল ইসলাম (বাংলাদেশী), মাও নিয়াজ উদ্দিন খতীব থকজং মসজিদ (কাজাকিস্হান), মাও খালেদ, খতীব খোয়াংজু মসজিদ  ৷

প্রথম পর্বে প্রত্যেক প্রতিযোগিকে বিচারকরা ৩ মিনিট করে সুযোগ দেন তাদের পছন্দ অনুযায়ী আয়াত পাঠ করার জন্য, তারপর সেখান থেকে সেরা ১০ জনকে বাছাই করেন। দ্বিতীয় পর্বে  প্রতিযোগিতা করে টপ টেনে আসা সেরা ১০ জন।

বাংলাদেশসহ মুসলিম বিশ্বের ৬৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত প্রথম পর্বের কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় বিচারকদের রায়ে ১০ জন ফাইনাল রাউন্ডের জন্য মনোনীত হয়।

ফাইনাল রাউন্ডে নিজের সর্বোচ্চ প্রতিভার সাক্ষর রেখে তিন বিচারকের ১২০ মার্কসের মধ্যে ১০৪ মার্কস পেয়ে চ্যাম্পিয়ন হন বাংলাদেশী হাফেজ আহম্মেদ হাসনাইন।

রানার্স আপ নির্বাচিত হন বাংলাদেশেরই আরেক প্রতিযোগী মোজাম্মেল হক। তার মার্কস ১০২। ৯৮ মার্কস নিয়ে তৃতীয় স্থান অধিকার করেন সেনেগালের ডাম সিসে।

প্রতিযোগীদের উৎসাহ প্রদান করতে সেরা দশের সবার জন্য ইপিএস বাংলা কমিউনিটি ও জিএমই রেমিট্যান্সের পক্ষ থেকে ছিলো বিশেষ সান্ত্বনা পুরষ্কার ও সার্টিফিকেট। এছাড়াও দুইজন সর্বকনিষ্ঠ প্রতিযোগীর জন্যও ছিলো উৎসাহমূলক পুরস্কার।

উল্লেখ্য,  ইপিএস বাংলা কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ও ইফতার মাহফিলের সহোযোগিতায় ছিলেন ইপিএস বাংলা কমিউনিটির অফিসিয়াল স্পনসর জী এম ই রেমিটেন্স, কাতার এ্যাম্বাসী ও কাতার চ্যারিটি, সুমাইয়া টেক এবং কে এম এফ।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করেন কাতার দূতাবাসের কর্মকর্তা আনোয়ার আদাম, জীএমই রেমিটেন্স বাংলাদেশ মার্কেটিং ম্যানেজার সজীব ও লোন অফিসার কামরুল হাছান রাজ এবং ইপিএস বাংলা কমিউনিটির সভাপতি আসাদুজ্জামান আসাদসহ মসজিদ কমিটির সভাপতি এম জামান সজল।

পুরুস্কার হিসাবে প্রথম পুরুস্কার ৭ লাখ কোরিয়ান উওন দ্বিতীয় পুরুস্কার ৫ লাখ কোরিয়ান উওন তৃতীয় পুরুস্কার ৩ লাখ কোরিয়ান উওন প্রদান করা হয়েছে।

ইফতার মাহফিলে বিভিন্ন দেশের প্রায় ৭০০ জন ধর্মপ্রাণ রোজাদার একসাথে ইফতার করে।

সিলেটভিউ২৪ডটকম/১০ জুন ২০১৯/ডেস্ক/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অন্যান্য দেশ খবর

  •   সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতারে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের প্রতিবাদ
  •   স্পেনে নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে স্পেন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাক্ষাৎ
  •   ফিলিস্তিনিদের ওপর হামলায় স্পেনে বিক্ষোভ
  •   ফিনিশ সিটি কাউন্সিল নির্বাচনের লড়াইয়ে বাংলাদেশি মবিন
  •   স্পেনে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতর উদযাপন
  •   স্পেনে ঈদুল ফিতর বৃহস্পতিবার
  •   স্পেনে প্রথম করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত
  •   স্পেনের রাজার কাছে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ
  •   স্পেনে আঞ্চলিক নির্বাচনে বাংলাদেশীদের সমর্থন আদায়ে মাদ্রিদে প্রচারণা
  •   অপশক্তির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান স্পেন আ.লীগের