আজ বুধবার, ২৭ মে ২০২০ ইং

ইটালিতে প্রবাসী বাংলাদেশীদের চিত্ত বিনোদন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১২ ১৭:৩৫:৩৩

জুবায়ের আহমেদ শিশু, ইটালি :: নবপ্রজন্মের প্রবাসী শিশু-কিশোরদের বাংলা সংস্কৃতি বিশেষ করে বাংলা লোক সংগীতের সাথে পরিচয় করিয়ে দেয়া এবং বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতিকে তুলে ধরার উদ্দেশ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান কর্তৃক কনস্যুলেট হল রুমে এক বাউল সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ও বাঙলা সংস্কৃতি সংঘের সহযোগিতায় গত ৬ অক্টোবর রবিবারে আয়োজিত এ সংগীতানুষ্ঠানে স্থানীয় বাউল শিল্পী ও প্রবাসী বাংলাদেশী শিল্পীগণ সংগীত পরিবেশন করেন।

মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলা লোক সংগীতের সমৃদ্ধ ধারায় বাউল সংগীতের অবদান সবচেয়ে বেশী। লোক সংগীতের এ ধারায় মানুষে মানুষে সকল ভেদাভেদ ভুলে কেবল মনুষ্যত্বের জয়গানের মাধ্যমে সত্য ‍ও সুন্দরের পথে চলার আহবান জানানো হয়। এ সংগীতানুষ্ঠানে মিলান এর পার্শ্ববর্তী শহরে বসবাসরত সর্বস্তরের প্রবাসী বাংলাদেশী নারী-পুরুষ, শিশু-কিশোর, স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বেশ ক’জন ইতালিয়ান নাগরিক ও কনস্যুলেট পরিবারের সদস্যগণ সপরিবারে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান সহযোগীরা অংশগ্রহণকারী সকলকে বাংলাদেশের ঐতিহ্যবাসী গুড়-চিড়া-মুড়ি, নানা রকম ভর্তা-ভাজিসহ ডাল-ভাত পরিবেশন করে আপ্যায়ন করেন।


সিলেটভিউ২৪ডটকম/১২ অক্টোবর ২০১৯/জেএএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন