আজ শনিবার, ০৮ অগাস্ট ২০২০ ইং

বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে স্পেনে ফিরলেন ২৭৩ বাংলাদেশি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২০ ১০:০১:৩৯

কবির আল মাহমুদ, স্পেন ::  বৈশ্বিক মহামারি করোনার কারণে বাংলাদেশে আটকে পড়া ২৭৩ জন প্রবাসী বাংলাদেশি দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্পেনে পৌঁছেছেন। স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে বাংলাদেশ বিমানের বিজি-৪১০৯ নম্বরের বিশেষ ফ্লাইটে করে শুক্রবার (১৯ জুন) স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় মাদ্রিদ (বারাখাছ) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এসময় তাদের স্বাগত জানান মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ও আগত যাত্রীদের পরিবারের সদস্যরা।

জানা যায়, করোনা মহামারি আকার ধারণ করার পূর্বে স্পেন থেকে অনেক প্রবাসী বাংলাদেশে গিয়েছিলেন। স্পেনে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক পরিস্থিতির দিকে এগুলেও ফ্লাইটের অভাবে তারা স্পেনে ফিরতে পারছিলেন না। স্পেন বাংলা প্রেসক্লাবের আবেদনের প্রেক্ষিতে স্পেনস্থ বাংলাদেশ দূতাবাস ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সহযোগিতায় বাংলাদেশে আটকে পড়া স্পেন প্রবাসীদের স্পেনে প্রত্যাবর্তনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সেরে আগত স্পেন প্রবাসীরা বিমানবন্দরের মূল দরজা দিয়ে যখন বেরুচ্ছিলেন, তাদের স্বাগত জানাতে আসা পরিবারের সদস্যদের অনেককেই আবেগে আপ্লুত হতে দেখা গেছে। দীর্ঘদিন পর স্পেনে রেখে যাওয়া পরিবারের সদস্যদের সাথে দেখা হলো ইনসাফ সুমনের। তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, অল্প কিছুদিনের জন্য জরুরি কাজে বাংলাদেশে গিয়েছিলাম। কিন্তু এভাবে আটকা পড়বো চিন্তাই করিনি। পরিবারের কাছে পৌঁছতে পেরে আমি খুবই খুশি।

আরেক যাত্রী রুনু নজরুল বলেন, বার্সেলোনায় স্ত্রী, সন্তান এবং নিজের ব্যবসা রেখে বাংলাদেশে ছিলাম দুশ্চিন্তার মধ্যে। সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাই এজন্য যে আমি স্পেনে ফিরতে পেরেছি।
ওয়াজিজুর রহমান মুজিব স্ত্রী, সন্তান নিয়ে ছুটির সময় কাটাতে গিয়েছিলেন বাংলাদেশে। নিজস্ব কর্মক্ষেত্রে যোগ দিতে জরুরি ভিত্তিতে বিশেষ ফ্লাইটের সুযোগ পেয়ে এসেছেন কেবল তিনি। বিমান চলাচল স্বাভাবিক হলে স্ত্রী সন্তানরাও ফিরবেন।

স্পেন প্রবাসী বাংলাদেশিদের নিয়ে স্পেনে এ প্রথম বিমান বাংলাদেশ অবতরণ করলো। আগতরা বিমান বাংলাদেশের যাত্রী সেবা নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন ।

মাদ্রিদ বারাখাছ আন্তর্জাতিক বিমানবন্দরে আগত প্রবাসীদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলাম। তিনি বলেন, স্পেন প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন বাংলাদেশে আটকা পড়েছিলেন। বিভিন্ন সময় আমাদের সাথে তারা যোগাযোগ করেছেন যাতে স্পেনে ফিরে আসার ব্যাপারে উদ্যোগ নেয়া হয়। বিমান বাংলাদেশে করে তারা ফিরলেন। এজন্য আমরা আনন্দিত। তিনি  বাংলাদেশ বিমানসহ স্পেন বাংলা প্রেসক্লাব ও স্থানীয় বাঙালি কমিউনিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, সকলের সহযোগিতায় বিমান বাংলাদেশ মাদ্রিদে অবতরণ করতে পেরেছে।