আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ক্যানবেরায় জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-১৭ ১০:৪২:০০

সিলেট ভিউ ডেস্ক :  বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ক্যানবেরায় যথাযথ মর্যাদা ও উদ্দীপনার মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। অনুষ্ঠানে উল্লেখযোগ্য বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা এবং তাদের পরিবারবর্গ ও শিশু-কিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
 
বুধবার (১৭ মার্চ) সকালে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার সুফিউর রহমান। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে হাইকমিশনার ও মিসেস হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন এবং উপস্থিত সকল শিশু-কিশোরদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। হাইকমিশনার ও মিসেস সামসিয়া রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানে শিশুদের বিকাশে বঙ্গবন্ধুর অবদানকে কেন্দ্র করে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে নিজ নিজ ধর্ম মতে মৌন প্রার্থনা করা হয়। এরপর মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও প্রতিমন্ত্রী কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উপলক্ষে প্রদত্ত বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শনের উপর এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর উপর রচিত কবিতাও আবৃত্তি করা হয়। আলোচনায় হাইকমিশনার তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি দূরদর্শী রাজনৈতিক নেতা হিসেবে বঙ্গবন্ধুৃর বিভিন্ন গুণাবলী বর্ণনার পাশাপাশি একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে স্বাধীনতার পরবর্তীতে বঙ্গবন্ধু কিভাবে বিচক্ষণ সিদ্ধান্ত গ্রহণ করেন তা ব্যাখ্যা করেন।

তিনি বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি, বাংলাদেশ-ভারত-পাকিস্তানে আটকেপড়া ও আটক রাখা বেসামরিক ও সামরিক জনগণের নিজ দেশে প্রত্যাবর্তনের মত জটিল বিষয়সমূহের সমাধানে বঙ্গবন্ধুর কৌশলী ও দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের বিশ্লেষণ করেন। ১৯৭২-৭৫ শাসনামলে দ্বিপাক্ষিক-ত্রিপাক্ষিক চুক্তিসমূহের আলোকে আন্তর্জাতিক অপরাধের ও গণহত্যার বিচারের আবশ্যকতা বিষয়ে তিনি জোড় দেন। তিনি বঙ্গবন্ধুর ঋণ পরিশোধের জন্য সকলকে একযোগে কাজ করারও আহ্বান জানান। বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত ও বাংলাদেশের উত্তরোত্তর উন্নতির কামনা করে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে আলোচনা শেষ হয়।


সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-২

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অন্যান্য দেশ খবর

  •   সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতারে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের প্রতিবাদ
  •   স্পেনে নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে স্পেন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাক্ষাৎ
  •   ফিলিস্তিনিদের ওপর হামলায় স্পেনে বিক্ষোভ
  •   ফিনিশ সিটি কাউন্সিল নির্বাচনের লড়াইয়ে বাংলাদেশি মবিন
  •   স্পেনে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতর উদযাপন
  •   স্পেনে ঈদুল ফিতর বৃহস্পতিবার
  •   স্পেনে প্রথম করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত
  •   স্পেনের রাজার কাছে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ
  •   স্পেনে আঞ্চলিক নির্বাচনে বাংলাদেশীদের সমর্থন আদায়ে মাদ্রিদে প্রচারণা
  •   অপশক্তির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান স্পেন আ.লীগের