আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মাদ্রিদে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-২৮ ১০:২৬:৫১

কবির আল মাহমুদ, স্পেন: স্পেনের রাজধানী মাদ্রিদে যথাযথ মর্যাদায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে।

কোভিড-১৯ এর প্রেক্ষাপটে স্বল্প পরিসরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসের কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রীতিভোজ। দেশটির রাজধানী মাদ্রিদে বাঙালী অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের বাংলা টাউন রেস্টুরেন্টে এই সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন ও বাংলাদেশ জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সংগঠনের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মুরশেদ আলম তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি ও নরসিংদী ওয়েল ফেয়ার সোসাইটির সভাপতি আল আমিন মিয়া। তিনি বলেন, আমাদের স্বাধীনতার ইতিহাস যেমন গৌরবের, তেমনি বেদনারও। অনেক রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে এই স্বাধীনতা। তাই এই দিনে জাতি স্মরণ করছি বীর শহিদদের ৷ স্বাধীনতা দিবস বাংলাদেশের মানুষের কাছে মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস।

এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ঢাকা জেলা এসোসিয়েশনের সাধারন সম্পাদক এস এম মাসুদুর রহমান, আনজুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক, কমিউনিটি নেতা আব্দুল কাইয়ুম মাসুক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক নির্বাচন কমিশনার এইচ এম দবির তালুকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের নির্বাহী সদস্য এস এম বদরুল ইসলাম মিল্লাত, আব্দুল মজিদ সুজন, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক ইয়াছিন সিকদারসহ আরও অনেকে।

সভাপতির বক্তব্যে কাজী এনায়েতুল করিম তারেক বলেন, প্রবাসে থেকেও এই স্বাধীনতার সঠিক ইতিহাস বুকে লালন করে আমাদের তুলে ধরতে হবে এই প্রবাসে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের কাছে। সেলক্ষ্যে সকলেরই কাজ করা উচিত। তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ঐক্যবদ্ধভাবে প্রবাস থেকে দেশের এই উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করি। দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করি। গড়ে তুলি সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ। আজকের এ ঐতিহাসিক দিনে এই হোক আমাদের অঙ্গীকার।

আলোচনা সভায় মহান মুক্তিযুদ্ধে সকল শহিদের রুহের মাগফিরাত কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আনজুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক।


সিলেট ভিউ ২৪ ডটকম/কবীর/পিটি-৩

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অন্যান্য দেশ খবর

  •   সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতারে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের প্রতিবাদ
  •   স্পেনে নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে স্পেন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাক্ষাৎ
  •   ফিলিস্তিনিদের ওপর হামলায় স্পেনে বিক্ষোভ
  •   ফিনিশ সিটি কাউন্সিল নির্বাচনের লড়াইয়ে বাংলাদেশি মবিন
  •   স্পেনে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতর উদযাপন
  •   স্পেনে ঈদুল ফিতর বৃহস্পতিবার
  •   স্পেনে প্রথম করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত
  •   স্পেনের রাজার কাছে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ
  •   স্পেনে আঞ্চলিক নির্বাচনে বাংলাদেশীদের সমর্থন আদায়ে মাদ্রিদে প্রচারণা
  •   অপশক্তির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান স্পেন আ.লীগের