আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কলকাতায় সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১০ ১৩:১৪:৫৭

কলকাতা প্রতিনিধি :: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির উদ্যোগে একাডেমির দ্বিতীয় ভবন বিধাননগরে রবীন্দ্রসদন-ওকাকুরা ভবন সংলগ্ন প্রাঙ্গণে আগামী ১১-১৫ জানুয়ারি সাহিত্য উৎসব ও লিটিল ম্যাগাজিনের মেলা আয়োজিত হবে।

১১ জানুয়ারি শুভ সূচনা করবেন শরৎকুমার মুখোপাধ্যায়, রমানাথ রায়, প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামান্ত্রী পার্থ চট্টোপাধ্যায় । বিশেষ অতিথি পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ এবং পর্যটন বিভাগের রাষ্ট্রমন্ত্রী ইন্দ্রনীল সেন। আরো উপস্থিতি থাকবেন উজ্জল  শীর্ষেন্দু মুখোপাধ্যায়, উদ্বোধনীয় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, সভামুখ্য জয় গোস্বামী।

লিটল ম্যাগাজিন মেলাসহ উৎসবের বিভিন্ন দিনে একাডেমি প্রবর্তিত স্মারক বক্তৃতা, স্মারক স্মমান, প্রদর্শনী, গান সহ আলোচনাসভা, কবিতা ও গল্প পাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই মেলায় আগামী ১২ জানুয়ারি ২০১৮ বিকাল তিনটের সময় রবীন্দ্র-ওকাকুরা মঞ্চে কবিতা পাঠ করার জন্য সাদর আমন্ত্রণ জানানো হয়েছে কবি ও উদার আকাশ পত্রিকা-প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদকে। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই মহা উৎসব ও সাংস্কৃতিক মিলন প্রয়াসের আয়োজনে কবিতা পাঠে কবি ফারুক আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ বাংলা একাডেমি-র প্রশাসন আধিকারিক শেখর বন্দ্যোপাধ্যায়।

এবছর ১৩ টি স্মারক সম্মান প্রদান করা হবে। ৪টি স্মারক বক্তৃতা। ৩০০ জন কবি-লেখকের সম্মিলন। ৩০০ লিটল ম্যাগাজিনের সম্ভার। সাময়িকপত্রের ১টি ফিরে দেখা সংকলন। ১টি প্রদর্শনী। ৪দিন নানান ধারার বাংলা গানে সমৃদ্ধ হবে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা।

তিনি লিখিত আমন্ত্রণ পত্রে জানিয়েছেন, ‘আশা করি আপনার অংশগ্রহণের মাধ্যমে বাংলা সাহিত্যের এই বৃহত্তম উৎসব সার্থক হয়ে উঠবে।’

কবি ও সম্পাদক ফারুক আহমেদ বললেন, মহা এই সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠে আমন্ত্রণ জানানোর জন্য আমি কৃতজ্ঞ সরকারের কাছে। আমি সরকারি উদ্যোগে এই উৎসবের সার্বিক সাফল্য কামনা করি।

সিলেটভিউ২৪ডটকম/১০ জানুয়ারি ২০১৮/এফএ/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা