Sylhet View 24 PRINT

সিডনি অলিম্পিক পার্কে বৈশাখী মেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-১৫ ১২:৪৮:১৫

সিলেটভিউ ডেস্ক :: প্রাচীনকাল থেকে বাঙালীরা বৈশাখ মাসের প্রথম দিনটিকে নববর্ষ হিসেবে পালন করে আসছেন। বাঙালীর সহস্র বছরের ইতিহাস, ঐতিহ্য, রীতিনীতি,  প্রথা, আচার অনুষ্ঠান ও সংস্কৃতির ধারক ও বাহক। পহেলা বৈশাখ বাঙালীর সর্ববৃহৎ সার্বজনীন উৎসব।  এ দিনে পুরনো বছরের ব্যর্থতা, নৈরাশ্য, ক্লেদ-গ্লানি ভুলে নতুন বছরকে মহানন্দে বরণ করে  নেয়, সমৃদ্ধি ও সুখময় জীবন প্রাপ্তির প্রত্যাশায়।

উপলক্ষ যাই হোক না কেন, বাঙালীর সকল উৎসবের মধ্যে একটা সর্বজনীন রূপ আছে। এতে ধর্ম, সম্প্রদায়, জাত-পাত বা ধনী-গরিবের সামাজিক বিভক্তি বাধা হয়ে দাঁড়ায় না। বরং সকল শ্রেণির মধ্যে সেতুবন্ধন রচিত হয়। আর এ কারণেই কালের বিবর্তনের সঙ্গে আনুষ্ঠানিকতার ধরণ পাল্টালেও আবহমান বাংলার সামাজিক উৎসব, পার্বণ বা গণমানুষের মেলবন্ধনের ঐতিহ্য-কৃষ্টিগুলো আজও হারিয়ে যায়নি। মেলা মানেই মহামিলন। মানুষের উচ্ছ্বাস-উল্লাসের বহি:প্রকাশ ঘটে মেলার মধ্য দিয়ে। ধর্ম-বর্ণ-সম্প্রদায়ের উর্ধ্বে উঠে মেলা মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে দেয়।

গত ১৪ এপ্রিল, শনিবার সিডনি অলিম্পিক পার্কে অনুষ্ঠিত হল বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া আয়োজিত বৈশাখী মেলা।

দীর্ঘ ২৫ বছরের যাত্রাপথে সিডনি বৈশাখী মেলা আজ এক অনন্য মহীরুহে পরিণত হয়েছে। অস্ট্রেলিয়ার বৃহত্তর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দুই যুগেরও বেশী সময় ধরে এই মেলার আয়োজন করে আসছে সংগঠনটি।

ঐ দিন সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলাটি চলে।

দর্শণার্থীদের মাতাতে বাংলাদেশ হতে আসেন বাউল সম্রাট কিরন চন্দ্র রায় এবং চন্দনা মজুমদার। বাংলাদেশী বিভিন্ন লোভনীয় খাবারের আয়োজন ছাড়াও দেশীয় পোশাকের দোকানসহ আকর্ষণীয় রকমারি বৈশাখী স্টল সবার  নজর  কাড়ে।  বিগত দিনের ধারাবাহিকতায় মেলবোর্ন, ব্রিসবেন, পার্থ, অ্যাডিলেডসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞল থেকে প্রায় হাজার বিশেক  বাঙালী সমবেত হন এই ঐত্যিহ্যবাহী বৈশাখী মেলায়।

সিলেটভিউ২৪ডটকম/১৪ এপ্রিল ২০১৮/জেডএইচ/এক






সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.