আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

নিউইয়র্কে শামীম আহসানের সংবর্ধনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৯ ১৩:৫০:৫৬

সাখাওয়াত হোসেন সেলিম, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র :: প্রবাসীদের আন্তরিক ভালবাসায় সিক্ত হলেন সদ্য পদোন্নতিপ্রাপ্ত নিউইয়র্কে বাংলাদেশের বিদায়ী কনসাল জেনারেল মো. শামীম আহসান। গত ১৫ মে মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট মিলনায়তনে কনসাল জেনারেল মো. শামীম আহসানের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়।
বর্ণাঢ্য এ সংবর্ধনায় বিভিন্ন দেশের কূটনীতিক, মূলধারার রাজনীতিক, মুক্তিযোদ্ধা, সম্পাদক, সাংবাদিক, ইউএস সিভিল সোসাইটি, কনস্যুলেট ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের কর্মকর্তা, কমিউনিটি নেতবৃন্দসহ নানা শ্রেণী পেশার বিপুল সংখ্যক প্রবাসী যোগ দেন।
কনসাল জেনারেল মো. শামীম আহসান, তার সহধর্মিণী পেন্ডোরা চৌধুরীসহ কনস্যুলেটের সিনিয়র কর্মকর্তারা এসময় আগত অতিথিদের অভ্যর্থনা জানান।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, তার সহধর্মিণী, ইন্ডিয়া, নেপাল, লিথুনিয়া, সৌদি আরব, বেলারুশ, কাজাখস্তান ও গায়ানার কন্সাল জেনারেল, নেপালের ডেপুটি কনসাল জেনারেল, পাকিস্তান ও নাইজেরিয়ার কনসাল, শ্রীলংকার ডেপুটি পার্লামেন্টের প্রতিনিধি, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নর্দার্ন এরিয়া ডিরেক্টর ব্রæক কèবেল, মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস সেন্টারের ডিরেক্টর ক্যাথেলেন ইগান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান ও কাদেরী কিবরিয়া প্রমুখ।
অনুষ্ঠানে কনসাল জেনারেল মো. শামীম আহসান, তার সহধর্মিণী পেন্ডোরা চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস সেন্টারের ডিরেক্টর ক্যাথেলেন ইগান, নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল, নিউইয়র্কে নাইজেরিয়ার কনসাল জেনারেল বক্তব্য রাখেন।
নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি বøাজিও বিদায়ী কনসাল জেনারেল শামীম আহসানকে একজন সফল কূটনীতিক হিসেবে অভিহিত করে তার কাজের স্বীকৃতি স্বরূপ একটি অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।
অনুষ্ঠানে সদ্য পদোন্নতি প্রাপ্ত নাইজিরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসানকে ফুলেল শুভেচ্ছা জানান প্রবাসীরা।                     

অনেকটা ভাবগম্ভীর পরিবেশে কনসাল জেনারেল মো. শামীম আহসান তার বক্তব্যে বাংলাদেশের দ্রæত এগিয়ে যাওয়ার পেছনে প্রবাসীদের বলিষ্ঠ ভূমিকার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
প্রবাসীদের প্রশংসা করে কনসাল জেনারেল বলেন, সর্বস্তরের প্রবাসীদের আন্তরিক সহযোগিতাই তার কাজকে সহজ করে দিয়েছে। প্রবাসীদের এ আন্তরিক সহযোগিতা ও ভালবাসা সবসময় তার প্রেরণা হয়ে থাকবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বক্তারা নিউইয়র্কে কনসাল জেনারেল মো. শামীম আহসানের সেবাধর্মী ব্যতিক্রমী নানা কার্যক্রম মাইল ফলক হয়ে থাকবে বলে উল্লেখ করেন। তারা কনসাল জেনারেলকে একজন সফল কূটনীতিক হিসেবে উল্লেখ করে তার প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন ও আন্তরিক ধন্যবাদ জানান। আবেগঘণ পরিবেশের মধ্য দিয়ে বিদায়ী সংবর্ধনাটি শেষ হয়।
উল্লেখ্য, বাংলাদেশ সরকার পেশাদার ক‚টনীতিক ও লেখক বিদায়ী কনসাল জেনারেল মো. শামীম আহসানকে পদোন্নতি দিয়ে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে নিয়োগ দিয়েছে। আগামী মাসে তিনি নতুন কর্মস্থলে যোগদান করবেন বলে জানা গেছে।
আরো উল্লেখ্য যে, নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে নতুন কনসাল জেনারেল হিসাবে যোগ দিচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক সাদিয়া ফয়জুন্নেছা। তিনি বর্তমান কনসাল জেনারেল মো. শামীম আহসানের স্থলাভিষিক্ত হচ্ছেন। সাদিয়া ফয়েজুন্নেছা ২০১৫ সালে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে উপস্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/১৯ মে ২০১৮/সাহোসে/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা