আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

সম্প্রীতির বন্ধনে যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-১৭ ০১:১৭:১০

আন্তঃধর্মীয় সম্প্রীতির বন্ধন সুসংহত করার সংকল্পে মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে যুক্তরাষ্ট্রে। ১৫ জুলাই শুক্রবার চমৎকার আবহাওয়ায় শরীর এলিয়ে বাঙালি পোশাকে সজ্জিত হয়ে নতুন প্রজন্মকে সাথে নিয়ে অভিভাবকেরা ঈদের জামাতে অংশ নেন।

নিউইয়র্ক, নিউজার্সি, পেনসলিভেনিয়া, কানেকটিকাট অঞ্চলের তিন শতাধিক মসজিদের ব্যবস্থাপনায় শ’খানেক জামাত অনুষ্ঠিত হয় খেলার মাঠ অথবা রাস্তায়। এ অঞ্চলসহ গোটা আমেরিকায় ২৬ শতাধিক মসজিদের উদ্যোগেই ঈদ জামাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন।

বাংলাদেশিদের পরিচালনায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা, ব্রুকলিন, জ্যাকসন হাইটস, এস্টোরিয়া, ওজনপার্ক, এলমহার্স্ট, সানিসাইড, উডসাইড, ব্রঙ্কস, ম্যানহাটান, প্যাটারসন, ফিলাডেলফিয়া, আপার ডারবিসহ বাংলাদেশি অধ্যুষিত জনপদে। সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টার, এস্টোরিয়ায় আল আমিন জামে মসজিদ, ব্রুকলীনে দারুল জান্নাহ এবং বাংলাদেশ মুসলিম সেন্টার এবং ওজনপার্কে আল আমান মসজিদের ব্যবস্থাপনায়।
জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাতে মার্কিন রাজনীতিকরাও বক্তব্য রাখেন।

জ্যাকসন হাইটস এলাকার ৭২ স্ট্রিটের জেবিবিএ’র ব্যানারে খোলা আকাশের নিচে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতেও বিশ্বের মুসলিম সম্প্রদায়ের সমৃদ্ধি কামনা করা হয়।

ঈদের জামাতের পর প্রবাসী মুসলামানরা কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা জানান। ঈদের দিন তারা একে অন্যের বাড়িতে বেড়াতেও যান। নারী-পুরুষ ও শিশু-কিশোররা নতুন জামা পড়ে ঈদের আনন্দ উপভোগ করেন। যুক্তরাষ্ট্রে একইদিনে ঈদ হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা ঈদ আড্ডায়ও মেতে উঠেন।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে মুসলিম-আমেরিকানসহ সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, রমজানের পবিত্রতায় উদভাসিত হয়ে মুসলমানরা সকল ধর্মবিশ্বাসীদের প্রতি সহমর্মিতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন যা প্রত্যাশিত শান্তি রচনায় অবদান রাখবে সারা বছর।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুসলিম বিশ্ব এবং আমেরিকান-মুসলমানদের সাথে আমেরিকার যে বলিষ্ঠ সম্পর্ক রয়েছে সেজন্যে আমি গৌরববোধ করছি। আমি আরো গৌরবান্বিত যে, ৩৪ লক্ষাধিক মুসলমান বাস করছেন আমেরিকায়। তারা আমাদের সামাজিক সৌন্দর্যকে মহিমান্বিত করেছেন প্রতিদিনের কর্মকান্ডে। আর এভাবেই যুক্তরাষ্ট্রের ধর্মীয় সম্প্রীতির জয়গান ধ্বনিত হচ্ছে সর্বস্তরে।

পররাষ্ট্রমন্ত্রী সকলকে ঈদ মোবারক জানিয়ে আরো বলেছেন, আমি আপনাদের উত্তরোত্তর শান্তি ও সমৃদ্ধি কামনা করছি।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা