আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সামিটের আজিজ খান সিঙ্গাপুরে শীর্ষ ধনী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৬ ০০:৫৪:৪১

নিজামুল হক বিপুল :: সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় নাম এসেছে বাংলাদেশের ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মদ আজিজ খান ও তার পরিবারের। তিনি সামিট গ্রুপের চেয়ারম্যান। সিঙ্গাপুরে তার সম্পদের পরিমাণ ৯১০ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় প্রায় ৮ হাজার কোটি টাকা। তিনি বিদ্যুৎ খাতের ব্যবসা এবং তার অন্যান্য ব্যবসার উৎস থেকে এই সম্পদের মালিক হয়েছেন। বিশ্বের অর্থ-বাণিজ্য বিষয়ক প্রভাবশালী সাময়িকী ‘ফোর্বস’ তৈরি করা জুলাই ২০১৮-এর তালিকায় আজিজ খানের নাম এসেছে ৩৪ নম্বরে। এই তালিকায় প্রথম ধনী হচ্ছেন চীনা বংশোদ্ভূত সিঙ্গাপুরের নাগরিক রবার্ট অ্যান্ড ফিলিপ এনজি।

তিনি একজন আবাসন (রিয়েল স্টেট) ব্যবসায়ী। তার সম্পদের পরিমাণ ১১ দশমিক ৯ বিলিয়ন ডলার, অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ৯০ হাজার কোটি টাকা। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের বন্ধু এডুয়ার্ডো সাভেরিন। তিনি ব্রাজিলের নাগরিক, সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। তার সম্পদের পরিমাণ ১১ দশমিক ৮ বিলিয়ন ডলার। তিনি ফেসবুক এবং নিজস্ব সোর্স থেকে এই সম্পদের মালিক হয়েছেন। ২০০৪ সালে হার্ভার্ডে পড়ার সময় মার্ক জুকারবার্গের বন্ধু ছিলেন। অন্যদিকে এই তালিকায় ১৩ নম্বরে রয়েছে ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ টিকু। তার সম্পদের পরিমাণ দুই দশমিক তিন বিলিয়ন ডলার। আর আজিজ খানের নিচে ৪০ নম্বরে রয়েছেন আরেক ভারতীয় সৌরভ মিত্তাল। তার সম্পদের পরিমাণ ৭৫০ মিলিয়ন ডলার।
বাংলাদেশি ব্যবসায়ী ৬৩ বছর বয়সী আজিজ খান গত এক দশকের বেশি সময় ধরে সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, কমিউনিকেশনস, হসপিটালিটি, ইন্ডাস্ট্রিয়াল পার্ক, আবাসন খাতে বিনিয়োগ রয়েছে সামিট গ্রুপের। এর মধ্যে বিদ্যুৎ খাত নিয়ে বাংলাদেশে সামিট সবচেয়ে বেশি আলোচিত। যদিও বর্তমানে তারা ১৯১০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। সামিট পাওয়ার দুই বছর আগে সিঙ্গাপুরে তাদের হেডকোয়ার্টার খুলে। সামিট গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সম্প্রতি সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে (এসজিএক্স) তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়া শুরু করেছে। এশিয়ায় বিভিন্ন দেশে বিনিয়োগের জন্য এসজিএক্স থেকে অর্থ সংগ্রহ করতে চায় আজিজ খানের কোম্পানি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে আজিজ খান রয়টার্সকে বলেছিলেন, বাংলাদেশের শেয়ারবাজার অনেক ছোট, আর আমাদের বিনিয়োগের জন্য আরও অনেক বেশি অর্থ প্রয়োজন। সিঙ্গাপুর একটি বৈশ্বিক অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হচ্ছে। ফলে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য এটি একটি ভালো জায়গা।

সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান হচ্ছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা কর্নেল ফারুক খানের ভাই। ২০০৯-২০১৩ সালে মহাজোট সরকারের পাঁচ বছরে ফারুক খান ছিলেন বাংলাদেশের বাণিজ্য এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী।

ফোর্বস-এর তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের সদর দফতরে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন আজিজ খানের মেয়ে আয়েশা আজিজ খান। আজিজ খানের আরেক ভাই জাফর উমেদ খান এ কোম্পানির পরিচালনা পর্ষদে আছেন। প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় এসে দ্রুত উন্নতি করতে থাকে সামিট গ্রুপ। ১৯৯৮ সালে প্রথমবারের মতো সামিটের বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদনে যায়। এখন তাদের অন্যতম ব্যবসায়ই হচ্ছে পাওয়ার খাতে। বর্তমানে দেশে সামিটের ১৭টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। দেশের মোট বিদ্যুৎ চাহিদার ৯ শতাংশের জোগান দিচ্ছে আজিজ খানের সামিট পাওয়ার।

জানা গেছে, সামিট পাওয়ার গতবছর যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিক (জিই) এবং জাপানের মিত্সুবিশি করপোরেশনের সঙ্গে মিলে বাংলাদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। এর আওতায় দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার চারটি বিদ্যুৎ কেন্দ্র, দুটি এলএনজি টার্মিনাল, একটি তেলের টার্মিনাল এবং একটি হেভি ফুয়েল অয়েল (এইচএফও) ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে সামিট গ্রুপের। সামিট চেয়ারম্যান আজিজ খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনে মাস্টার্স ডিগ্রি অর্জনের পর তিনি নির্মাণ খাতের ব্যবসায় আত্মনিয়োগ করেন। তিনি তিন সন্তানের জনক।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা