আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের ৫ম সম্মেলন অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৩ ১৮:৩৬:২৪

যুক্তরাজ্য :: বর্নাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ১৭ সেপ্টেম্বর পূর্ব লন্ডনের ব্র্যাডি আর্ট সেন্টারে  সম্পুন্য হলো সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের ৫ম সম্মেলন অনুষ্ঠিত হয়। দশ বছর আগে বিলেতের বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সম্বনয়ে গঠিত এই সংগঠন দীর্ঘদিন ধরে লন্ডনে বইমেলা এবং সাহিত্য উৎসব সহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের মাধম্যে দেশেবিদেশে সুনাম অর্জন করে আসছে। বিকেল ৫টায় অনুষ্ঠিত কাউন্সিল অধিবিশনে সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক কবি-ছড়াকার দিলু নাসের এর পরিচলনায় অধিবেশনের শুরুতেই বাংলাদেশের জাতীয় সংঙ্গীত পরিবেশন করেন বিলেতর বিশিষ্ট শিল্পীবৃন্দ। এর পর বৃটিশ বিরোধী আন্দোলন, বাঙালীর ভাষা আন্দোলন এবং মহান স্বাধীনতা সংগ্রামসহ সকল গনতান্ত্রিক আন্দোলনে নিহত শহীদানদের স্মৃতির প্রতি বিন্ম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলন উদযাপন কমিটির আহবায়ক এবং পুরনো কমিটির সহ সভাপতি কবি মুজিবুল হক মনির স্বাগত বক্তব্য রাখেন।

পরিষদের প্রতিষ্টাতা সভাপতি সাংস্কৃতিক ব্যাক্তিত্ব উদীচির সভাপতি গোলাম মোস্তফা এই সংগঠনের দীর্ঘ দশ বছরের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ প্রবাসে বাংলা ভাষা সংস্কৃতি এবং মহান স্বাধীনতা সংগ্রামের চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর।

পরে তিনি সম্মেলন প্রস্ততি কমিটি বিলুপ্ত ঘোষনা করে এই সম্মেলনের নির্বাচন কমিশনার বাংলাদেশ সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দীন আহমদ মানিকের কাছে নির্বাচনের দায়িত্বভার তুলে দেন। বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের দেওয়া প্রস্তাব অনুযায়ী নির্বাচন কমিশনার নতুন কাযর্করী পরিষদের সদস্যদের নাম ঘোষনা করেন। এবং সবাইকে শপথ পাঠ করান। আগামী দুই বছরের জন্য সম্মিলত সাস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের কার্যকরী পরিষদের যারা দায়িত্ব গ্রহন করেছেন তারা হলেন।

সভাপতি সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কবি মুজিবুল হক মনি (মৌলিক আর্টস), সহ সভাপতি নৃত্য শিল্পী চায়না চৌধুরী (তাল তরঙ্গ), সাংবাদিক মুসলেহ উদ্দিন (সাপ্তাহিক  জনমত), সঙ্গীত শিল্পী ফজলুল বারী বাবু ( উদীচী শিল্পী গোষ্ঠী),   আবৃত্তিকার ডা. সতত সুপ্রিয় রায় (আন্তর্জাতিক রবীন্দ্র পরিষদ), সাধারণ সম্পাদক- কবি ছড়াকার দিলু নাসের (কবিতা পরিষদ), যুগ্ম সাধারণ সম্পাদক জনপ্রিয় টেলিভিশন উপস্থাপক-সাংবাদিক সাজিয়া স্নিগ্ধা (অগ্নিবীণা), কণ্ঠ শিলপী সারওয়ার ই আলম (সিতার ফিউশন), সাংবাদিক ও জনপ্রিয় রেডিও উস্থাপক মোস্তাক বাবুল বেতার বাংলা), কোষাধ্যক্ষ নুরুল ইসলাম (উদীচী), সাংগঠনিক সম্পাদক  কন্ঠ শিল্পী হীরা কাঞ্চন হীরক ( কালচার লিংক), অনুষ্ঠান সম্পাদক কণ্ঠ শিল্পী সাদিয়া আফরোজ চৌধুরী (নজরুল পরিষদ), গণসংযোগ মুজিবুরুজ রহমান জসিম (বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ), প্রচার সম্পাদক বাতিরুল হক সরদার (সোনার তরী ), কার্যনির্বাহী সদস্য জামাল খাঁন, কবি দেলোয়ার হোসেন মঞ্জু। কবি মুনিরা চৌধুরী, কবি ইকবাল বাল্মীকি, স্বাধীন খসরু (নাট্যশিল্পী) আলাউর রহমান (কণ্ঠশিল্পী)। ইমরান আহমদ (সাংবাদিক), শাহ মুস্তাফিজুর রহমান বেলাল (বঙ্গবন্ধু লেখকও সাংবাদিক ফোরাম ইউকে), মাহমুদা মনি (সুর বন্ধন), রুবী হক (মৌলিক আর্ট), শাহনাজ সুমী (স্বপনীল ), জুবায়ের হামজা (রাধারমণ কালচারাল সোসাইটি),  জি রাসেল (মিডিয়া স্টুডিও ৭১), দীপ (দীপ মিডিয়া এন্ড ডান্স গ্রুপ), নারগিস রাহাত, নিশাত খুশবু (টেলিভিশন উপস্থাপক), কাউন্সিলার রহিমা রহমান।

উপদেষ্ট পরিষদ : প্রধান উপদেষ্টা সাংস্কৃতিক ব্যাক্তিত্ব গোলাম মোস্তফা। উপদেষ্টা কণ্ঠ শিল্পী হিমাংশু গোস্বামী, কবি গোলাম কবির।
সম্মেলন শেষে নব নির্বাচিত সাধারণ সম্পাদক উপস্থিত সাংবাদিকদের বলেন, এই সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য ইংলেন্ডের রেজিষ্টারকৃত একটি অলাভজনক সংগঠন যদি অন্য কেউ এই সংগঠনের নাম ব্যবহার করেন অথবা এর নামে কোন তৎপরতা চালায় তাহলে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।

সে সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত এবং কবিতা পাঠ। সঙ্গীত পরিবেশন করেন হিমাংশু গোস্বামী, ফজলুল বারী বাবু, হীরক কাঞ্চন, সাদিয়া আফরোজ চৌধুরীসহ বিলেতের বিশিষ্ট শিল্পীবৃন্দ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সাজিয়া দিয়া স্নিগ্ধা এবং নিশাত খুশবু।

সিলেটভিউ২৪ডটকম/২৩ সেপ্টেম্বর ২০১৮/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা