Sylhet View 24 PRINT

নি‌জের দর্শনবৃ‌ত্তের বাই‌রেও জীবন বাস ক‌রে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৯ ১৬:৪০:১৭

যখন মানুষ ভা‌বতে শুরু ক‌রে জীব‌নের সব বিষয় তার যু‌ক্তি আর চিন্তার সা‌থে মিল‌তে হ‌বে, ত‌খন আমি‌ত্ব আর নি‌জের দর্শ‌নের দাস হ‌য়ে প‌ড়ে। নি‌জের যু‌ক্তি,দর্শ‌নের দাসের ম‌তো বাচঁ‌তে গি‌য়ে জীব‌নের তাবৎ সব আনন্দ থে‌কে নি‌জেকে ব‌ঞ্চিত করতে শুরু ক‌রে। পৃ‌থিবীর সব বিষয় আমার যু‌ক্তির সা‌থে মিল‌তেই হবে কেন? সব মুহু‌র্তে নিজস্ব দর্শ‌নের দাসত্ব করা মানুষ আজীব‌ন জীব‌নের ম্যা‌জিকটা মিস ক‌রে চ‌লে। মা‌ঝে মা‌ঝে অ‌ন্যের যু‌ক্তির ধারায় নি‌জে‌কে ভেজা‌তে পার‌লেও জীবনকে অন্যভা‌বে দেখবার অবকাশ মে‌লে।

ত‌বে, ইতিবাচক চি‌ত্তে, বৃ‌ত্তের বাই‌রে বেরু‌তে সাহস লা‌গে। আর, যা‌দের সে সাহসটা থা‌কে, তা‌দের জীব‌নে সাহসটাই নি‌জেদের বড় শত্রু।

বৃ‌ত্তের বাই‌রের জীবন খোঁজা মানুষ নিরাপদ জীব‌নে বে‌চেঁ থা‌কে, ব‌টে। কিন্তু  নিরাপদ, ঝঞ্জাটহীন জীব‌নে কোন আনন্দ আস‌লেই নেই। বিজ‌য়ের আনন্দ আস‌লে প্র‌তিকূলতার সা‌থে লড়াই কর‌তেই।

নিরাপদ, ছ‌ঁকে বাধা জীবন আপনাকে নির্ভার টেনশনহীন রাখ‌তে পার‌বে। কিন্তু, না পার‌বে জীব‌নকে আনন্দ দি‌তে, না পার‌বে বিজ‌য়ের আনন্দ এনে দিতে।

জীবন প্রায়ই নি‌জের যু‌ক্তির চার-দেয়া‌লের নিজের বানা‌নো বাক্স‌টির বাই‌রেও সুন্দর। আমার চেনা‌শোনার, পড়ার, চিন্তার বাই‌রেও সুন্দর খেলা ক‌রে। আপনার শান্তির সমীকর‌নের  বাই‌রেও স্ব‌স্তি বিরাজ ক‌রে, আনন্দ পাখা মে‌লে চ‌লে।

শুক্রবার সুন্দর হোক অন্যকে বল‌তে দেবার, তার কথা‌টি ধী‌রে সু‌স্থে শুনে, জীবন নি‌য়ে পা‌শের মান‌ুষ‌টির ভাবনা স্পর্শ করবার, অন্তত চেষ্টাটুকুর মধ্য দি‌য়ে। সঙ্গী‌কে আপনার অভ্যা‌সের ধারায় অভ্যস্ত করবার কৌশল বাদ দি‌য়ে তার ভাবনা মতো কিছুক্ষন জীবন‌কে দেখুন, আপন‌ার সঙ্গী এবং জীবন দু‌টোই‌ আপনা‌কে আনন্দ দে‌বে।

লেখক :: মুন‌জের আহমদ চৌধুরী, লন্ডনবাসী সাংবা‌দিক

সিলেটভিউ২৪ডটকম/১৯ অক্টোবর ২০১৮/এমএসি/ আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.