আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ইউটিউবেও হচ্ছে এইচএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-২৮ ২০:২২:০৪

নিউজ ডেস্ক: আগামী ২ এপ্রিল থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা।

পরীক্ষা নকলমুক্ত রাখতে এবং প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের পক্ষ থেকে কার্যকরী সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে এরপরও থেমে নেই অসাধু প্রতারক চক্র। তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন প্রদান করবে, এমন সংবাদ প্রদান করে সাধারণ ছাত্র-ছাত্রীদের বিভ্রান্ত করছে এবং হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

এই প্রতারণার প্রধান হাতিয়ার হিসেবে সচরাচর ফেসবুক ব্যবহার করা হলেও বর্তমানে ইউটিউবকেও ব্যবহার করা হচ্ছে।

ইউটিউবে দ্য রাজু শো, এডুকেশন বিডি, এডুকেশন ফ্রি এনার্জি, ফান টাইম ৩৬০ ডিগ্রি টেক বাংলা, সুমন টিপস এন্ড ট্রিক্স নামক চ্যানেলগুলো এমন জঘন্যতম প্রচারণা চালাচ্ছে।

উক্ত চ্যানেলের প্রতিটিতেই তারা বলছেন, এইচএসসি পরীক্ষার প্রশ্ন তারা পরীক্ষা শুরু হবার আগের রাতে প্রদান করবেন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রণালয়ের এক কর্মকর্তার সঙ্গে কথা বললে তিনি বলেন, এসব ইউটিউব চ্যানেল যারা চালাচ্ছে তারা বিভ্রান্তি ছড়াচ্ছে। এসব চ্যানেলের কথা যদি কোনো শিক্ষার্থী শোনে তবে তারা বিপদে পড়বে। কারণ বর্তমান সরকার সম্পূর্ণ কম্পিউটারাইজ পদ্ধতিতে পরীক্ষার প্রশ্ন সারা বাংলাদেশের প্রতিটি কলেজে এক যোগে প্রচার করছে এবং রোবোটিক উপায়ে পরীক্ষা শুরু হবার মাত্র ১০ মিনিট আগে জানা যাবে কোন সেটে পরীক্ষা হবে। শুধু তাই নয়, এই ১০ মিনিট আগ পর্যন্ত কোন বিষয়ে পরীক্ষা হবে তা আমরা নিজেরাও জানবো না। ফলে ওইসব ইউটিউব চ্যানেলের তো জানার কথাই না। অতএব এসব চ্যানেলের কথা শুনলে পরীক্ষার্থীদের ফলাফল আরো খারাপ হবে।

এ বিষয়ে গত বছর এইচএসসসি ফেল করা এক ছাত্রের সঙ্গে কথা বললে তিনি বলেন, গতবার আমি দ্য রাজু শো, এডুকেশন বিডি, এডুকেশন ফ্রি এনার্জি নামক তিনটি ইউটিউব চ্যানেলের ওপর ভরসা করে কোনো পড়াশোনা করেছিলাম না। বসে ছিলাম, কখন প্রশ্ন ফাঁস হবে। কিন্তু কোনো প্রশ্নই কমন পড়েনি। ফলে হিসাব বিজ্ঞান, ইংরেজী ও ব্যবসায় উদ্যোগে আমি অকৃতকার্য হই।

উল্লেখ্য, প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত সকলকেই আইনের আওতায় এনে সাজা প্রদান করা হবে। শুধু তাই নয়, জড়িতদের অভিভাবককেও সাজা প্রদান করা হবে। এমনকি যিনি এই প্রশ্ন সংগ্রহ করবেন তাকেও শাস্তি প্রদান করা হবে। এর সাজা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তড়িৎগতিতে দেয়া হবে। পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ সংক্রান্ত) ১৯৮০/৯ (খ) ধারায় গ্রেপ্তার করে ২ বছরের করাদণ্ড দেয়া হবে।

যে সব ইউটিউব চ্যানেল এসব প্রতারণার সঙ্গে জড়িত এমন কিছু লিংক নিম্নে দেয়া হলো:

দ্য রাজু শো : https://www.youtube.com/channel/UCce-6BQBTi8fAVE6FpSnFWA
এডুকেশন বিডি : https://www.youtube.com/channel/UCyCUURt8IFup9tB-5gEJPvw
এডুকেশন ফ্রি এনার্জি : https://www.youtube.com/channel/UCaQEWP8fWLazPvy6uRV2TXQ/featured
ফান টাইম ৩৬০ ডিগ্রী টেক বাংলা : https://www.youtube.com/channel/UCY8IPYFlbWEbNujCOs6yctw
সুমন টিপস এন্ড ট্রিক্স : https://www.youtube.com/channel/UCNAzxP8MlN2YsGPDsDXyJBg

এছাড়া একটি ইউটিউব চ্যানেল বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে আজে বাজে অনেক কথা বলে ২০ মিনিটের একটি ভিডিও তৈরি করেছে। যার লিংকও প্রদান করা হলো : https://youtu.be/YlWjkKfrHMg

শেয়ার করুন

আপনার মতামত দিন