আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণা করতে পারবেন সিকৃবির শিক্ষার্থীরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২৮ ২২:২৬:২৭

সিকৃবি সংবাদদাতা :: কৃষি গবেষণার জন্য বিশ্বের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়। শিক্ষা ও গবেষণা খাতে উন্নয়নের জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের । মূলত সিকৃবির পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদ এবং নিগাতা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির মধ্যে এই চুক্তিটি সম্পাদিত হয়।

এ চুক্তির আওতায় দুই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা স্টাফ বিনিময়, শিক্ষার্থী বিনিময়ের সম্ভাবনা তৈরি হলো। এছাড়া যৌথ গবেষণা, একাডেমিক লেকচার ও সিম্ফোসিয়াম এবং গবেষণার তথ্য আদান প্রদান হবে। পাঁচ বছরের এই চুক্তিতে সিকৃবির মেধাবী শিক্ষার্থীরা নীগাতা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স, পিএইচডি এবং পোস্ট ডক্টরালসহ উচ্চতর গবেষণার সুযোগ পাবে। শুধু তাই নয়, এই চুক্তির ফলে জাপানের শিক্ষক, শিক্ষার্থীরাও গবেষণার জন্য বাংলাদেশ আসার সুযোগ হলো।

এখন থেকে জাপানের সকল গভর্মেন্ট ও নন-গভার্মেন্ট স্কলারশিপে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে।  চুক্তিটিতে স্বাক্ষর করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আবুল কাশেম এবং পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন মোঃ নজরুল ইসলাম পিএইচডি। জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ফ্যাকাল্টি অব এগ্রিকালচারের ডিন কুনি সুয়েয়ুশি এবং গ্র্যাজুয়েট স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ইউজি তানাবি।

নীগাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক গবেষক এবং সিকৃবির সহযোগী প্রফেসর ড. মোজাম্মেল হক বলেন, “বিশ্বের কৃষি গবেষণার অন্যতম সেরা প্রতিষ্ঠান নিগাতা বিশ্ববিদ্যালয়। সিকৃবির সাথে চুক্তিটি সম্পাদিত হওয়ায় এখানকার শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্য বড় সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো।”

সিলেটভিউ২৪ডটকম/২৮ মে ২০১৮/ডেস্ক

শেয়ার করুন

আপনার মতামত দিন