Sylhet View 24 PRINT

শিশুদের যৌন নিপীড়ন রুখতে রাবির ‘ষষ্ঠ ইন্দ্রিয়’র কর্মশালা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৬ ১৯:৫০:২৭

রাবি প্রতিনিধি :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’ শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও জরিপ পরিচালনা বিষয়ক কর্মশালা আয়োজন করেছে। শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পাশে বিনোদপুর বাজারের মন্ডলের মোড় এলাকায় ট্যালেন্ট কিন্ডারগার্টেনের দুই শতাধিক শিক্ষার্থী এবং অর্ধশত অভিভাবকদের নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শিশুদেরকে নিজেদের শরীরের ব্যক্তিগত অঙ্গগুলোর সাথে পরিচিতি এবং ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের পার্থক্য বুঝানো, কে বা কারা ব্যক্তিগত অঙ্গগুলো দেখতে/স্পর্শ (প্রয়োজনে) করতে পারবে তা বুঝিয়ে দেয়া, কেউ খারাপভাবে আদর করলে কি কি উপায়ে তারা নিজেকে রক্ষা করবে ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়। তাছাড়া চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে নিপীড়িতদের হার নির্ণয়ে জরিপ পরিচালনা করা হয় এবং অভিভাবকদের সাথে মতবিনিময় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

কর্মশালায় সংগঠনটির সভাপতি নওরীন পল্লবী বলেন, শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও নিপীড়িতদের আইনি সহায়তা দেয়া, যৌন হয়রানী বিষয়ক সচেতনতা তৈরি ও নির্যাতিতদের নিয়ে কাউন্সেলিং করা, আত্মরক্ষা প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা, বাল্যবিবাহ ও ঋতুকালীন স্বাস্থ্যবিষয়ক সচেতনতা তৈরি, শিক্ষা প্রতিষ্ঠানে ‘সেইফ জোন’ প্রতিষ্ঠা এবং শিশু নিপীড়নের হার নির্ণয়ে জরীপ পরিচালনা ইত্যাদিই মুলত ‘ষষ্ঠ ইন্দ্রিয়’র লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি আরো বলেন, ষষ্ঠ ইন্দ্রিয় একটি সম্পূর্ণ স্বাধীন, সামাজিক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংগঠন। এর কার্যক্রম প্রাথমিকভাবে শুরু হয়েছে রাজশাহী জেলায়। কার্যক্রমটি সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনার পরিকল্পনা আছে ভবিষ্যতে।
সিলেটভিউ২৪ডটকম/১৬ মার্চ ২০১৯/রাবিপ্র/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.