Sylhet View 24 PRINT

লাওয়াছড়া জাতীয় উদ্যান ও আরএআরএসে এগ্রোফরেস্ট্রি ফিল্ড ভিজিট সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১২ ২১:৫৩:২৮

সিলেট :: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের বি.এস.সি এজি. (অনার্স) লেভেল ৩, সেমিস্টার ১ শিক্ষার্থীদের মৌলভীবাজার জেলার আকবরপুরের গিয়াসনগরে অবস্থিত আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র (আরএআরএস) এবং কমলগঞ্জের লাওয়াছড়া বন গবেষণা কেন্দ্র,  লাওয়াছড়া জাতীয় উদ্যান, খাসিয়া পুঞ্জি ও আগর বাগানে ফিল্ড ভিজিট সম্পন্ন হয়েছে। ফিল্ড ভিজিটে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী প্রফেসর মো. সামিউল আহসান তালুকদার ও প্রফেসর মো. শারফ উদ্দিনের তত্ত্বাবধানে ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ফিল্ড ভিজিটে  বিট অফিসার আনোয়ার হোসেন লাওয়াছড়া জাতীয় উদ্যানের জীববৈচিত্র সম্পর্কে ধারনা দেন।

শিক্ষার্থীরা উদ্যানের বিভিন্ন বিরল প্রজাতির গাছগাছালি যেমন আফ্রিকান টিকওক, বাটনা, রক্তন, বাঁশ পাতা, সুন্দরী, ভুতুম, বাঁশ, বেত ইত্যাদির সাথে পরিচিত হয়। শিক্ষার্থীরা খাসিয়া পুঞ্জিতে খাসিয়া পান চাষ ও সংশ্লিষ্ঠ উপজাতিদের জীবন-জীবিকা সম্পর্কে  পরিচিত হয়। পরে লাওয়াছড়া বন গবেষণা কেন্দ্রের সিলভিকালচার নার্সারি ঘুরে  দেখান রেঞ্জ অফিসার আবুল কাসেম। সেখানে শিক্ষার্থীরা নবাগত বাণিজ্যিক প্রজাতি ধূপ গাছ দেখেন। এছাড়াও শিক্ষার্থীরা দেশীয় বিরল প্রজাতির বৃক্ষের চারা জোড়াবাদাম, ভেলা, গোলাপজাম, কালোজাম, পিঠাগোলা, কইমুলা, দাড়কাউ ইত্যাদির সাথে পরিচিত হয়।

একইদিন অপরাহ্নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আকবরপরে অবস্থিত আরএআরএস পরিদর্শন করা হয়। মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এস. এম. শরীফুজ্জামান আরএআরএস-এর কার্যক্রম, সিলেট অঞ্চলের কৃষির সমস্যা ও সম্ভবনা সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। পরে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শরফ উদ্দিন আরএআরএস-এর ভাসমান সবজি চাষ, ফ্রুট ব্যাগিং টেকনোলজি, পাহাড়ী অঞ্চলের চাষাবাদের উপযোগী মডার্ন এগ্রিকালচারাল টেকনোলজি ইন দ্য হিলস মডেল, বাণিজ্যিকভাবে ফুল চাষের সম্ভবনা যাচাই শীর্ষক প্রভৃতি চলমান গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. সামিউল আহসান তালুকদার বলেন, গুণগত মানের গ্র্যাজুয়েট তৈরীর জন্য শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও ল্যাবে পাঠদানের পাশাপাশি মাঠের অভিজ্ঞতাও খুবই গুরুত্বপূর্ণ। এই ফলপ্রসূ ফিল্ড ভিজিটের মাধ্যমে শিক্ষার্থীরা জীববৈচিত্র, গুরুত্বপূর্ণ বিরল প্রজাতির উদ্ভিদ ও সিলেট অঞ্চলের জন্য উপযোগী গুরুত্বপূর্ণ কৃষি গবেষণা সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে।

সিলেটভিউ২৪ডটকম/১২ এপ্রিল ২০১৯/প্রেবি/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.