Sylhet View 24 PRINT

২০ টাকায় পেট ভরে তৃপ্তির খাবার!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১১-২৫ ০০:৩১:১৩

এই যুগে এত কম টাকায় মাংসের তরকারি দিয়ে ভাত! ভাবছেন, এও কি সম্ভব? তাহলে চলে আসুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আরও সুনির্দিষ্ট করে বললে বিশ^বিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে।

এই খাবার অবশ্য সবার জন্য নয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক আর কর্মকর্তা-কর্মচারীদের জন্য এই ব্যবস্থা আছে সেখানে। তবে কারও পরিচয়পত্র দেখা হয় না বলে বাইরের মানুষও সুযোগ বুঝে পেটপুজো করে নেন এখানে।

এত কম দামের খাবার বলে ভাববেন না মান খারাপ। টিএসসিতে দায়িত্বপ্রাপ্ত পরিচালক আলমগীর হোসেন জানান, ‘আমি ১৯৯০ থেকে এখানে কর্মরত আছি। এখানে খাবারের মানের ব্যাপারে কোন প্রকার আপস করা হয় না। যতটুকু সম্ভব খাবারের ভাল মান করার চেষ্টা করি।’

সপ্তাহে দুই দিন শুক্র এবং শনিবার বাদে বাকি পাঁচ দিন এই ক্যাফেটেরিয়া খোলা থাকে। প্রতিদিন দুপুর থেকে রাত সাড়ে সাতটা পর্যন্ত চলে বেচাকেনা।

খাদ্য তালিকায় থাকে ভাত, মাছ, মাংস, আলু ভর্তা, পোলাও, বিরিয়ানির মত খাবারও মেলে। তবে পোলাও-বিরিয়ানি খেলে টাকা কিছুটা বেশি লাগবে। এখানে নূন্যতম মূল্যে পাওয়া যায় সকালের নাশতা। মিলবে রুটি, পরোটা ও সবজি। ১৫ টাকা হলেই নাস্তা সারা যায়।

বিশেষ করে রাতের তুলনায় দুপুরে খাওয়ার জন্য ভিড় লেগেই থাকে। সময় করে না আসলে অনেক সময় খাবার পাওয়া যায় না।

রাতের খাবার শেষ করার পর ক্যাফেটেরিয়াতে দেখা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রথম বর্ষের ছাত্র আলী হোসেনের সাথে। তিনি বলেন, ‘হলে উঠার পর থেকে আমি এখনেই খাওয়ার পর্ব সারি। এখানের খাবারের মান হলের খাবারের থেকে অনেক ভাল। বিশেষ করে এখানে খাবারের দাম কম হওয়া সত্ত্বেও খাবারের মান কোনভাবেই খারাপ নয়।’

সকাল ১০ টা থেকে শুরু হয় শিক্ষার্থীদের আনাগোনা। দুপুর এবং পড়ন্ত বিকালে তাদের কোলাহলপূর্ণ পদচারণায় মুখর হয়ে ওঠে পুরো এলাকা। শিক্ষার্থী ছাড়াও আসেন অনেকেই। আসেন প্রেমিক প্রেমিকাও। অনেক সময় ধরে আড্ডা দিতে দিতে দুপুর হয়ে যায়। আর যদি সাথে ক্ষুধা লেগে যায় তাহলে তো আছেই ক্যাফেটেরিয়া।

বিকালে ক্লাস শেষে টিএসসির আড্ডা হয় আরও জমজমাট। সময় কাটে আরও দ্রুত। দেখতে দেখতে সন্ধ্যা। এবার ফিরতে হবে হলে? তারপর ব্যস্ত গতে হবে পড়াশোনায়। যাওয়ার আগে খেয়ে গেলে সুবিধা। আবার ঢুঁ সেই ক্যাফেটোরিয়ায়।

অবাধ ওয়াইফাই
এই ক্যাফেটেরিয়ায় শুধু খাবার নয়, জনপ্রিয় নয় মুফতে ইন্টারনেট সুবিধার জন্যই। অবশ্য, পুরো টিএসসি এলাকাতেই পাওয়া যায় এই ফ্রি ওয়াইফাই।

আড্ডা আর অনলাইন জগতে ঢু দেয়া, আর খাওয়া-তিনটিই যখন এক জায়গায় তখন গল্পগুজব আরও একটু বেশি হলে ক্ষতি কি?

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.