Sylhet View 24 PRINT

তিন মেডিকেল কলেজকে কোটি টাকা জরিমানা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১১-২৯ ০০:১৬:১১

ভর্তি পরীক্ষার নম্বরের শর্ত পূরণ না হওয়ার পরও শিক্ষার্থীকে ভর্তি করায় তিন বেসরকারি মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা করেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রবিবার এই আদেশ দেন। আগামী এক সপ্তাহের মধ্যে এই টাকা পরিশোধ করতে হবে। এর মধ্যে ৫০ লাখ টাকা পাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ৫০ লাখ টাকা পাবে কিডনি ফাউন্ডেশন।

তিন মেডিকেল কলেজ হলো- ময়নামতি মেডিকেল কলেজ, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ এবং সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল।

মেডিকেল কলেজ ও শিক্ষার্থীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নুর তাপস, এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল, ইউসুফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী গোলাম সরওয়ার জানান, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় ২০০ এর মধ্যে ১২০ নম্বর পাওয়া ছাত্র/ছাত্রীদের ভর্তি করা যাবে এবং ছাত্র/ছাত্রীদের লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেতে হবে বলে সিদ্ধান্ত দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও একই সিদ্ধান্ত দিয়েছিল। তবে ওই শর্ত পূরণ না হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়া ৩০ শিক্ষার্থীর প্রথম পর্বের (ফার্স্ট প্রফেশনাল এক্সামিনেশেন) রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র আটকে দেয়। এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে রিট আবেদন করে। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুলসহ অন্তবর্তীকালীন আদেশ দেন। একইসঙ্গে হাইকোর্ট রিট আবেদনকারী শিক্ষার্থীদের ৭২ ঘণ্টার মধ্যে রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দিতে বলেন। ওই আদেশের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিভ টু আপিল করে। চূড়ান্ত শুনানি শেষে ওই আবেদন নিষ্পত্তি করে আপিল বিভাগ রবিবার এই আদেশ দেন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.