Sylhet View 24 PRINT

ইংরেজি মাধ্যমের স্কুলের ভ্যাট নিয়ে রায় আপিল বিভাগে স্থগিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৩ ১১:২৯:৫৫

ইংরেজি মাধ্যমের স্কুলে টিউশন ফির ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ ঘোষণা করে দেওয়া হাই কোর্টের রায় স্থগিত করেছে আপিল বিভাগ।

ওই রায়ের বিরুদ্ধে জাতীয় রাজস্ব বোর্ডের আবেদনে প্রধান বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

এ বিষয়ে শুনানির জন‌্য ২৯ জানুয়ারি দিন ঠিক করে দিয়ে তার মধ‌্যে রাজস্ব বোর্ডকে আপিলের আবেদন করতে বলেছে সর্বোচ্চ আদালত। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এম আমিন উদ্দিন।

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট করেন। রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন। পরে অবশ্য হাইকোর্টের স্থগিতাদেশ ১৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করে দেন।

এরপর এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার ১২ ডিসেম্বর বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার  হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন। পরে রায়ের বিরুদ্ধে আবেদন আপিল বিভাগে আবেদন জানায় রাষ্ট্রপক্ষ।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.