আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

স্বপ্ন নিয়ে এলো সবজি ও ফলের নতুন ব্র্যান্ড ‘শুদ্ধ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-০৯ ১৬:৩৮:৪৩

সিলেট :: খাদ্য মানুষের মৌলিক অধিকার। নিরাপদ খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। খোলাবাজার থেকে কেনা খাবার, মূলত সবজি বা ফলের বিশুদ্ধতার ব্যাপারে বেশির ভাগ ক্ষেত্রেই নিশ্চিত হওয়া সম্ভব নয়। কারণ, খোলাবাজারের সবজি বা ফল কোন জায়গা থেকে এসেছে, ফসল ফলানোর সময় ফসলে রাসায়নিক বা কীটনাশক কি পরিমাণ এবং কোন পদ্ধতিতে প্রয়োগ করা হয়েছে, তা জানা বা খুঁজে বের করা সত্যিকার অর্থে ক্রেতাদের জন্য অসম্ভব একটি ব্যাপার। অন্যদিকে বিভিন্ন গবেষণার তথ্যানুসারে, অনেক সময়ই কৃষকরা তাদের ফসলকে পোকা বা বিভিন্ন ছত্রাকের আক্রমণ থেকে রক্ষা করতে নিরূপায় হয়ে অতি মাত্রায় কীটনাশক ব্যবহার করে থাকেন, যা কীটনাশকের গায়ে লেখা সরকার কর্তৃক অনুমোদিত মাত্রার চেয়ে অনেক বেশী। অতিমাত্রায় কীটনাশক এবং সার ব্যবহারের কারণে লিম্ফোমা, রক্তস্বল্পতা, শিশু জন্মের ত্রুটি, ফুসফুস বা লিভারের ক্যান্সারসহ নানাবিধ জটিল রোগের মাত্রা বেড়েই চলেছে।

সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, মাত্রাতিরিক্ত ক্ষতিকারক কীটনাশক ব্যাবহারের কারণে মায়ের বুকের দুধও শিশুর জন্য বিপদজনক হয়ে দাঁড়াচ্ছে। ব্যবসায়ীক কার্যক্রমের শুরু থেকেই দেশের এক নম্বর এবং সর্ববৃহৎ সুপারস্টোর চেইন শপ ‘স্বপ্ন’ সবসময়ই নিশ্চিত করেছে ক্রেতাদের হাতে সবচেয়ে নিরাপদ খাবারটি তুলে দিতে। স্বপ্নের সোর্সিং এবং কোয়ালিটি ইন্সপেকশন টিম এ ব্যাপারে সব সময়ই ছিল সোচ্চার।

ক্রেতাদের জন্য নিরাপদ খাবার নিশ্চিত করা স্বপ্নের জন্য উন্নয়নমূলক একটি ধারাবাহিক প্রক্রিয়া, যার বড় একটি অংশজুড়ে রয়েছে কৃষক এবং তাদের কৃষি ফলন ব্যবস্থা। স্বপ্ন নিরাপদ খাবার নিশ্চিত করার জন্য ফসল, বিশেষত সবজি ও ফল ফলানোর প্রক্রিয়ার যত গভীরে গিয়েছে ততই অনুধাবন করছে কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং তাদেরকে সঠিক প্রশিক্ষণ দিয়ে তাদের একটি নেটওয়ার্কের ভিতর এনে নিরাপদ সবজি ও ফলের ফলনের প্রতিটি পর্যায়কে চিহ্নিত করা খবুই জরুরি একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই লক্ষ্যেকে সামনে রেখে স্বপ্ন নিয়ে এলো তাদের সবজি এবং ফলের ব্র্যান্ড ‘শুদ্ধ’।

ক্রেতাদেরকে সবচেয়ে নিরাপদ সবজি ও ফল কেনার অধিকার বুঝিয়ে দিবে স্বপ্নের সবজি ও ফলের ব্র্যান্ড ‘শুদ্ধ’। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডি-এর এভিসি (এগ্রিকালচারাল ভ্যালু চেইনস) প্রজেক্টের সহায়তায় ২০১৭ সালে স্বপ্ন প্রথম গ্লোবাল গ্যাপ এর সাথে কাজ শুরু করে। গ্লোবাল গ্যাপ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান, যারা মূলত কৃষি পণ্য বিক্রি করার ক্ষেত্রে যে সব প্রতিষ্ঠান কৃষি ফলনের সঠিক পদ্ধিতি ব্যবহার করা হয়েছে এ ধরণের পণ্য বিক্রি করে তাদের স্বীকৃতি দিয়ে থাকে। উল্লেখ্য যে এই উপমহাদেশে স্বপ্ন প্রথম এবং এক মাত্র গ্লোবাল গ্যাপ মেম্বার (রিটেল ক্যাটাগরিতে)।

গত বছরের ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডি এর এভিসি (এগ্রিকালচারাল ভ্যালুচেইনস) প্রজেক্টের সহায়তায় স্বপ্ন যশোর এবং ঝিনাইদহের ২০০ কৃষককে লোকাল গ্যাপ (গ্লোবাল গ্যাপ এর প্রথম ধাপ) এর নিয়ম অনুযায়ী শুদ্ধ কৃষি ব্যাবস্থাপনার উপর প্রশিক্ষণ দেয়া অব্যাহত রেখেছে। নিয়ম অনুযায়ী সার ও কীটনাশক ব্যাবহার করার জন্য কৃষকদের উৎসাহিত করে তোলার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে অতি গুরুত্বপূণর্ কিছু বিষয় যেমন পিহারভেস্ট ইন্টারভেল (পি.এইচ.আই) মেনে ফসল উৎপাদন, সরকার কর্তৃক নিষিদ্ধ কীটনাশক এর ব্যবহার রোধ এবং শুধু মাত্র অনুমোদিত কীটনাশক এর যথাযথ প্রয়োগ নিশ্চিত করে সবজি ফালানোর মাধ্যমে স্বপ্নের আউটলেট স্বপ্ন নিয়ে এলো ‘শুদ্ধ’ ব্র্যান্ড এর সবজি। প্রশিক্ষিত এই সব কৃষকের ক্ষেত থেকে প্রথম ধাপে ঝিনাইদহের কুলাপাড়া এবং যশোরের শাহবাজপুর থেকে স্বপ্নতে আসলো ‘শুদ্ধ’ নামে টমেটো, লতি, ঢেঁড়শ ও পটল।

গত ৮ মার্চ দ্য ডেইলি ষ্টার সেন্টারে এ. এস. মাহমুদ অডিটোরিয়ামে একটি ব্র্যান্ড উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করে স্বপ্নের সবজি ও ফলের ব্র্যান্ড ‘শুদ্ধ’। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন স্বপ্নের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির। এছাড়া ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডি এর পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল বানডিক, চিফ অফ পার্টি (সিওপি), এগ্রিকালচারাল ভ্যালু চেইন, ইউএসআইডি, বানি আমিন, ডেপুটি চিফ অফ পার্টি (সিওপি), এগ্রিকালচারাল ভ্যালু চেইন, ইউএসআইডি, অনিরুদ্ধ হোমরয়, প্রাইভেট সেক্টর এডভাইসার, ইউএসআইডি, বাংলাদেশ, অভিলাস গড়হে, ফুড সেফটি কনসালটেন্ট, ফার্ম প্রোডিউস এন্ড ফুড প্রোসেসিং ইন্ডাস্ট্রি।

সাব্বির হাসান নাসির তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএ ইডিকে তাদের সর্বাধিক সহায়তার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, ‘‘স্বপ্ন বিশ্বাস  করে, কৃষক বাঁচলে বাঁচবে দেশ এবং শুদ্ধ কৃষি নিয়মিত অনুশীলনের মাধ্যমেই বেঁচে থাকবে বাংলার কৃষক এবং কৃষি ব্যাবস্থা। কৃষকদেরকে শুদ্ধ কৃষি স¤পর্কে উৎসাহিত করার জন্যই মূলত স্বপ্নের সবজি ও ফলের ব্র্যান্ডের নাম রাখা হয়েছে ‘শুদ্ধ’। এই ব্র্যান্ডের মাধ্যমে ক্রেতারা এখন থেকে জানতে পারবে কোন কৃষকের ক্ষেত থেকে কোন সবজি বা ফলটি স্বপ্নতে এসেছে এবং নিয়ম অনুযায়ী সময় মেনে তাতে সার এবং কীটনাশক ব্যাবহার করা হয়েছে কিনা। ক্রেতাদের জীবন যাত্রার মান উন্নয়নের পাশাপাশি শুরু থেকে আজ পর্যন্ত স্বপ্ন লড়াই করে যাচ্ছে ক্রেতারা যাতে সবচাইতে নিরাপদ খাবারটি তাদের বাসায় নিয়ে যেতে পারে এবং আসছে দিনগুলিতেও স্বপ্ন একই লড়াই চালিয়ে যাবে।’’

অনুষ্ঠানে ১৫ জন কৃষককে দেয়া হয় বিশেষ স্বীকৃতি যারা সব চাইতে বেশী উদ্যোগী হয়ে এগিয়ে এসেছিলো এই প্রশিক্ষণ নেবার জন্য। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বপ্নের বিজনেস ডিরেক্টর সোহেল তানভির খান, বিজনেস ডিরেক্টর সাইফুল আলম, অপারেশন্স ডিরেক্টর আবু নাছের, চিফ অফ সেলস শামসুদোহা শিমুলসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/৯ এপ্রিল ২০১৮/ প্রেবি/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন