আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মানব উন্নয়ন সূচকে ভারত ও পাকিস্তানকে ছাড়িয়েছে বাংলাদেশ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৩ ২১:৩৫:২১

বিশ্বব্যাংকের করা নতুন মানব সম্পদ সূচকে (হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স) দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বেশ ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশেষ করে শিশুর মৃত্যুহার রোধ এবং নারী উন্নয়নে ঈর্ষনীয় সাফল্য পেয়েছে দেশটি। ফলে প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

বিশ্বব্যাংকের ১৫৭টি সদস্য রাষ্ট্রের ওপর জরিপ করে এই তালিকাটি করা হয়েছে। এতে কোন দেশের স্বাস্থ্য, শিক্ষা ও বেঁচে থাকার অন্য অনুষঙ্গগুলো বিবেচনা করা হয়েছে। তালিকার শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর। এরপর যথাক্রমে দক্ষিণ কোরিয়া, জাপান ও হংকং। আর তালিকার তলানিতে রয়েছে আফ্রিকার দেশ দক্ষিণ সুদান।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে জন্মগ্রহণকারী একটি শিশুর বড় হয়ে কর্মক্ষেত্রে উৎপাদনশীল হওয়ার সম্ভাবনা শতকরা ৪৮ ভাগ। ভারতে এই হার ৪৪ শতাংশ আর পাকিস্তানে ৩৯ শতাংশ। শ্রীলঙ্কা ও নেপালে এই দুই দেশের হার যথাক্রমে ৫৮ ও ৪৯ শতাংশ।

পাঁচ বছর বয়সী শিশুদের মৃত্যুহার রোধেও বেশ উন্নতি করেছে বাংলাদেশ। দেশে প্রতি ১০০ জনের মধ্যে ৯৭ জন শিশুই ৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। ভারত ও পাকিস্তান এই হার যথাক্রমে ৯৬ ও ৯৩ শতাংশ। তবে শ্রীলঙ্কায় শিশুদের বেঁচে থাকার হার প্রায় শতভাগ, অর্থাৎ ৯৯ জন।

১৮ বছর বয়সের মধ্যে বাংলাদেশের শিশুরা গড়ে ১১ বছর, ভারতের শিশুরা গড়ে ১০.২ বছর, পাকিস্তানের শিশুরা গড়ে ৮.৮ বছর প্রাতিষ্ঠানিক শিক্ষায় ব্যয় করে। এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকা শ্রীলংকার শিশুরা গড়ে ১৩ বছর ও নেপালের শিশুরা গড়ে ১১.৭ বছর ব্যয় করে প্রাতিষ্ঠানিক শিক্ষায়।

বিশ্বব্যাংকের প্রতিবেদন বলছে, বাংলাদেশে এখন যাদের বয়স ১৫ বছর, তাদের মধ্যে ৮৭ শতাংশের প্রত্যাশিত আয়ু হবে ৬০ বছরের বেশি। এদিক দিয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কা রয়েছে একই কাতারে। ভারতে এই হার ৮৩ শতাংশ, পাকিস্তানে ৮৪ শতাংশ, নেপালে ৮৫ শতাংশ। এছাড়াও প্রতি ১০০ শিশুর মধ্যে ৬৪ জন কোনো ধরনের শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা ছাড়াই বেড়ে ওঠে। ভারতে এই সংখ্যা ৬২, পাকিস্তানে ৫৫, শ্রীলঙ্কায় ৮৩।

বিশ্লেষকরা বলছেন, বর্তমান সরকারের আন্তরিক পদক্ষেপের ফলেই শিশুমৃত্যু হার, শিশু শিক্ষা, শিশুদের স্কুলে যাওয়ার গড় সময়, শিক্ষার মান, স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়ন হয়েছে। সরকার এই সব খাতকে গুরুত্ব দেওয়ার ফলেই আজ বাংলাদেশ মানব সম্পদ সূচকে ভারত ও পাকিস্তানের থেকে এগিয়ে।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে বার্ষিক বৈঠকে বৃহস্পতিবার (১১ অক্টোবর) এই প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। স্বাস্থ্য, শিক্ষা, শিশুমৃত্যু, অর্থনৈতিক প্রবৃদ্ধি ইত্যাদি বিষয়গুলোর ওপর জরিপ চালিয়ে তৈরি করা হয়েছে এই সূচক।

শেয়ার করুন

আপনার মতামত দিন