Sylhet View 24 PRINT

বাংলাদেশে চালু হচ্ছে গোল্ড ব্যাংক, এক ঘন্টায় মিলবে ঋণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১২-৩১ ০০:১০:০১

রুহুল আমিন রাসেল :: বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এবার বাংলাদেশেও চালু হচ্ছে গোল্ড ব্যাংক। মাত্র এক ঘণ্টায় গ্রাহককে ঋণ প্রদানের প্রতিশ্রুতি দিয়ে আগামী মার্চে কার্যক্রম শুরু করবে ‘আল রাহানু গোল্ড ব্যাংক’।

ইতিমধ্যে সরকারের অনুমোদন পাওয়া এই ব্যাংকটি দেশের প্রচলিত বাণিজ্যিক ব্যাংকগুলোর মতো ঋণ দেবে না। এখানে ঋণ মিলবে কেবল গোল্ড বা স্বর্ণালঙ্কার বন্ধক রেখে।

জানা গেছে, প্রতিবেশী ভারত, সিঙ্গাপুর, দুবাই, মঙ্গোলিয়ার মতো দেশেও আছে গোল্ড ব্যাংক। মূলত এ সব ব্যাংকে গোল্ড ক্রয়-বিক্রয় হয়। তারই আলোকে এবার বাংলাদেশে জুয়েলারি শিল্প উদ্যোক্তাদের উদ্যোগে ও মালয়েশিয়াভিত্তিক প্রতিষ্ঠান আল রাহানু কো-অপারেটিভ সোসাইটির যৌথ বিনিয়োগে কার্যক্রম শুরু করবে ‘আল রাহানু গোল্ড ব্যাংক’।

নতুন এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও বাংলাদেশ জুয়েলারি সমিতি-বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আল রাহানু গোল্ড ব্যাংক’ কার্যক্রম শুরুর মধ্য দিয়ে বাংলাদেশে আগামী দিনে সোনার বন্ধকী সমস্যার সমাধান হবে। শুরুতে গুলশানে একটি শাখা দিয়ে যাত্রা শুরু করলেও, ধীরে ধীরে এই ব্যাংকের শাখা সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

আশা করছি গ্রাহকের স্বার্ণালঙ্কার বন্ধক রেখে আমরা মাত্র এক ঘণ্টায় ঋণ দিতে পারব। ফলে গ্রাহক তার বিপদে যেমন ঋণ পাবেন, তেমনি তার সম্পদ হিসেবে সোনাও নিজের থাকবে বলে দাবি করেন ডায়মন্ড ওয়ার্ল্ডের এই কর্ণধার।  

বাজুসের তথ্য মতে, দেশে এখন সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৪৪ হাজার ৭৯০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪২ হাজার ৬৯০ টাকা। ১৮ ক্যারেটের ভরি প্রতি দাম ৩৭ হাজার ৩৩ টাকা। বর্তমানে দেশে বিয়ে থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে উপহার হিসেবে ব্যাপক জনপ্রিয় সোনা। কিন্তু বিভিন্ন সময়ে বিপদে-আপদে অনেকে হাতে স্বর্ণলঙ্কার ধরে রাখতে পারেন না।

অর্থের প্রয়োজনে তা অনেকে বাধ্য হয়ে বিক্রি করে দেন। কিন্তু গোল্ড ব্যাংক চালু হলে, যে কোনো গ্রাহক তাদের স্বর্ণালঙ্কার বন্ধক রেখে ঋণ নিতে পারবেন। আবার প্রয়োজনের সময় টাকা ফেরত দিয়ে স্বর্ণালঙ্কার ফেরতও নিতে পারবেন।  

জানা গেছে, পুরো বিশ্বে এশিয়ানদেরই গহনার প্রতি প্রবলভাবে আগ্রহ আছে। সে বিবেচনায় জুয়েলারি শিল্প শুধু ঐতিহ্যই নয়, এটা আমাদের সম্ভাবনার দুয়ারকেও উন্মোচিত করতে পারে।
-বাংলাদেশ প্রতিদিন

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.