Sylhet View 24 PRINT

গান্ধীর ছবি ছাড়াই ২০০০ টাকার নতুন নোট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৬ ০০:২১:৩৮

ভারতের স্টেট ব্যাংক থেকে মিলছে ২০০০ টাকার নতুন নোট। তবে তাতে নেই মহাত্মা গান্ধীর সেই চেনা ছবি। তাহলে কি নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি তুলে দেয়া হলো! নাকি জাল নোট! ব্যাংক বলছে, ছাপার ত্রুটির কারণে নোটগুলোতে মহাত্মা গান্ধীর ছবি নেই। তবে এগুলো আসল নোট।

এমন ঘটনারই সাক্ষী মধ্যপ্রদেশের শেওপুর জেলার দুই প্রবীণ কৃষক। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের হাতে ধরিয়ে দিয়েছে মহাত্মা গান্ধীর ছবি ছাড়া ২০০০ টাকার ‘আসল’ নোট। এ নিয়ে জানতে চাওয়া হলে ব্যাংক কর্তাদের দাবি, ছাপার ত্রুটি থাকায় নোটগুলোতে ছবি নেই। তবে এ নিয়ে ভাবনার কোন কারণ নেই। এগুলো আসল নোটই।

বুধবার বিচ্ছুগাউরি গ্রামে লক্ষ্মণ মিনা নামের এক প্রবীণ কৃষক এসবিআই থেকে ৬০০০ টাকা তোলেন। তাকে ধরিয়ে দেওয়া হয় ২০০০ টাকার তিনটি নোট। এর আগে ২০০০ টাকার নোট দেখেননি লক্ষ্মণবাবু, তাই নোটে যে গান্ধীর ছবি নেই, সেকথাও মাথায় আসেনি তার। ক্যাশিয়ারের দেওয়া টাকা নিয়েই বাড়ি ফেরেন। কিন্তু বাড়িতে পৌঁছতেই ছেলের কাছ থেকে জানতে পারেন, নোটে গান্ধীর ছবি নেই মানে নোটগুলি জাল! ব্যাস, ফের ছুটলেন ব্যাংকে।

প্রথমে অবশ্য ব্যাংক কর্তৃপক্ষ বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছিল না। কিন্তু দেখা গেল প্রায় একই সময়ে, একই অভিযোগ নিয়ে ওই এসবিআই শাখায় ছুটে এসেছেন আরও একজন গ্রাহক। স্থানীয় কাদুখেরা গ্রামের গুরমিত সিংয়েরও একই অভিযোগ। ক্যাশ থেকে তাকে যে ২০০০ টাকার নোট দেওয়া হয়েছে, তাতে গান্ধীর ছবি নেই। ব্যাংক ওই নোটগুলি ফিরিয়ে নিলেও এখনও তার পরিবর্তে কোনও টাকা দেওয়া হয়নি ওই দু’জনকে। শাখার ম্যানেজার শ্রবণলাল মিনা জানিয়েছেন, নোটে ছবির জন্য যে জায়গা থাকে সেই জায়গাটি ছাপার ত্রুটির কারণে ফাঁকা রয়ে গেছে। তারা নোটগুলি ফেরত নিয়ে নিয়েছেন। সূত্র: সংবাদ প্রতিদিন

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.