Sylhet View 24 PRINT

এটা কিসের আলামত?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-০৪ ১২:১৩:১৯

জয়নাল আবেদীন :: ড. জাফর ইকবাল স্যাররা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন। সেই সাথে স্বাধীনতার স্বপক্ষের লোক। উনারা প্রগতিশীল ও মানবতা নিয়ে কথা বলেন, কথা বলেন অসাম্প্রদায়িক বাংলাদেশ নিয়ে। বৈজ্ঞানিক কল্প কাহিনী ও শিশুদের জন্য লেখাগুলো খুবই জনপ্রিয় আমাদের দেশের ছাত্রদের কাছে। চিন্তা করেন আগামী প্রজন্ম নিয়ে। বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে যাদের চিন্তা ভাবনা অনেক ফলপ্রসু।
 
ইচ্ছে করলেই বিদেশের যে কোন বিশ্ববিদ্যালয় বা বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করা ছিল সময়ের ব্যাপার। নিজের ক্যারিয়ার আর সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে যেখানে অনেক লোক বিদেশে চলে যায়, ঠিক সেখানে ব্যতিক্রম জাফর স্যারের মত কিছু লোক। আজ সেই ব্যক্তির উপর হামলা। মেনে নেয়া কষ্টকর।

বই মেলার শেষদিন আমার প্রিয় একজন মানুষকে বলেছিলাম এবারের বই মেলাটা আল্লাহর রহমতে কোন অঘটন ছাড়াই শেষ হয়েছে। না ভুল বলেছিলাম। ওরা সুযোগের অপেক্ষায় ছিল। বন্ধ করতে চায় কলমের শক্তিকে। থামিয়ে দিতে চায় প্রগতিশীল আর স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে।

অনেকগুলো প্রশ্নের সামনে দাড়িয়ে খুজে বেড়াচ্ছি কেন জাফর স্যারের উপর এই হামলা? কেন মেরে ফেলতে চায় ওরা দেশের এমন লোকজনকে? শুধুই কি মুক্ত চিন্তার অধিকারী বলে? নাকি এর মধ্যেও রয়েছে রাজনৈতিক লিপ্সাযুক্ত কোন কাল হাত?

মনে আছে কি ২০১৪ সালের ৫ জানুয়ারি পূর্ব মুহুর্ত। সেদিন তথাকথিত বুদ্ধি বেশ্যারা যখন বাংলাদেশকে এবং বাংলাদেশের জনগণকে বহি:বিশ্বে ভুলভাবে উপস্থাপন করতে চেয়েছিল, ঠিক সেই মুহুর্তে জাফর স্যার সহ স্বাধীনতার পক্ষের শক্তিরা একতাবদ্ধ হয়েছিলেন। দেশকে এবং দেশের মানুষকে আলোর সন্ধান দিয়েছিলেন।

তাহলে কি আরেকটি নির্বাচনকে সামনে রেখে ওরা জাফর স্যারদের হত্যা করতে চায়। ক্ষমতায় যাওয়ার জন্যই কি এই জঘন্য আক্রমন? কার ইশারায় এই হামলা? থলের বিড়ালটা আশাকরি বের হয়ে আসবে খুব জলদি।

এখন অনেকেই বলতে পারেন আমার লিখাটা কেন রাজনীতির দিকে নিয়ে গেলাম। অনেক কারণ আছে। বাংলা ভাই, শায়খ আব্দুর রহমান, ১০ ট্রাক অস্ত্র, ২১ আগস্টের বোমা হামলা, একযোগে সারা দেশে বোমা হামলা, এমনকি এই সিলেটে হজরত শাহজালাল (র.) এর মাজারেও নারকীয় বোমা হামলা, কিবরিয়া হত্যাকান্ডসহ অনেক ঘটনার জন্ম দিয়েছিল কারা। জনগণ এবং জাফর স্যারদের কমিউনিটি এদের বয়কট করেছিল এবং করছে। বলতে পারেন স্যারের মুক্তবুদ্ধি চিন্তা, স্বাধীনতার স্বপক্ষ শক্তি কিংবা ধর্ম নিয়ে এক গোষ্ঠি লোকের ভুল ধারণা স্যার সম্পর্কে এগুলা অন্যতম কারণ। আমি মেনেও নিলাম এবং জঙ্গী বা উগ্রপন্থিদের হুমকিও রয়েছে আগে থেকে এটাও জানি। কিন্তু, কথা হচ্ছে বাংলাদেশে এই সকল উগ্রবাদী গোষ্ঠিকে কারা পেট্রনাইজ করে? কারা ২১ আগস্ট বোমা হামলার পরে জজ মিয়া নাটক সৃষ্টি করে? মুফতি হান্নানদের কারা বাচিয়ে রেখেছিল অর্থ এবং শেল্টার দিয়ে? নিজেকে প্রশ্ন করুন খুব সহজেই উত্তর চলে আসবে।

বাংলাদেশকে মানুষ চিনে বঙ্গবন্ধুর কারণে। এখন চিনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য, ক্রিকেট দলের সাকিব মাশরাফি মুশফিকদের জন্য, পাট, পোশাক শিল্পসহ অন্নান্য শিল্পের জন্য, আর চিনে জাফর স্যারদের মত কিছু লোকের জন্য। হয়তো আমি সবার নাম জানিনা বা লিখতে পারিনি। কিন্তু, এদের পিঠে সীল থাকে মেইড ইন বাংলাদেশ।

জফর ইকবাল স্যাররা জননেত্রী শেখ হাসিনার জন্য অন্যতম শক্তি। তারা সেই শক্তিকে রুখে দিতে চায়। কায়েম করতে চায় মৌলবাদ আর রক্তের রাজ্য। বাংলাদেশকে বানাতে চায় আফগানিস্তান পাকিস্থান সিরিয়া লিবিয়ার মত রাষ্ট্রে। সর্বোপরি নির্বাচনকে সামনে রেখে এটা কি একটি বার্তা, থেমে যাও না হয় শেষ হয়ে যাবে!

লেখক: সাবেক সহ সম্পাদক ও বর্তমান স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.