আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

জঞ্জাল সরিয়ে হাঁটাপথ ফুলমাল্যে ভরপুর নয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-০১ ০০:০৬:১১

জাকির মোহাম্মদ :: ২৭ মার্চ ছিলো নাটকের দিন। বিশ্ব নাট্য দিবস হিসেবে দিনটিকে সারা বিশ্বের মানুষ যথাযোগ্য মর্যাদা দিয়ে পালন করেছেন। মুরারিচাঁদ কলেজে থিয়েটার মুরারিচাঁদ প্রতিষ্ঠার পর ২০১৫ সালের এই দিনে নাটকের দিনটিকে আমরা উৎসবে রূপ দিয়েছিলাম। দিনভর অনুষ্ঠানমালায় থিয়েটার মুরারিচাঁদ'র তো পরিবেশনা ছিলো সাথে ছিলো বন্ধু প্রতিম মোহনা, রোভার স্কাউট, মুরারিচাঁদ কবিতা পরিষদ, উদীচীসহ সিলেটের আরও সমমনা সংগঠন গুলি। ছিলো একক গান, অভিনয়, রেলী আর উদ্ভোধন পর্ব।

সিলেট জেলা শিল্পকলা একাডেমি, সম্মীলিত নাট্য পরিষদের প্রতিনিধিবৃন্দ, উদীচীর সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সহ আরও অনেকে। দিনে দিন চলে গেছে। সেই উচ্ছ্বাস আর উন্মাদনা এখনও আমাদের মাঝে বারবার ফিরে আসে।

এবারের নাট্য দিবসের প্রোগ্রামটা খুব ঘরোয়াভাবে ক্যাম্পাসে পালন করেছে থিয়েটার মুরারিচাঁদ। 'আইস ব্রেকিং' প্রোগ্রামের মাধ্যমে সদস্যদের উজ্জ্বীবিত করার প্রয়াসের ছবি গ্রুপে পেয়ে আনন্দে বিভোর মন। নাটক করতে গেলে কত শত গঞ্জনার পথ পাড়ি দিতে হয় তা সময়ে সময়ে বুঝলাম, বুঝতে পেরেছি। শ্রমঘাম আর কষ্টের পেছনফেরা না খেয়ে সারাদিন রিহার্সাল করে প্রতিটি জাতীয় অনুষ্ঠানে, থিয়েটারের নিজস্ব প্রোগ্রামে, সম্মীলিত নাট্য পরিষদের প্রোগ্রামে, সম্মীলিত সাংস্কৃতিক জোটের প্রোগ্রামে, উদীচীর প্রোগ্রামে কিংবা যেকোন সমমনা প্রতিবাদি সভা সমাবেশে আমাদের দৌড়ঝাঁপের কষ্টের ভাগিদার হবার মানুষ খোঁজে পাওয়া যায় না। কিন্তু এতো এতো কষ্টের নির্মোহ সাঁকো পাড়ি দিয়ে যখন ওপার যাবার তাড়া আসে আর হালকা চালে কোন ভুল হয় তখন চুলছেড়া বিশ্লেষণ আর কৈফিয়তের মুখোমুখি দাঁড়িয়েও মুখে হাসি রাখতে পারি কারণ জানি- আমাদের সর্বকষ্টে ত্রাথা প্রিন্সিপাল স্যার মহোদয়। দিলোয়ার আমি স্যারের কাছে কখনো গিয়ে খালি হাতে ফিরেছি সে নজির নাই।

ঠিক তেমনি যখন যে শিক্ষক পরিষদের সম্মানীত সম্পাদক মহোদয় হয়ে আমাদের মাঝে এসেছেন সকলেই সুদৃষ্টির এক এক মায়াময় জগত আমাদের জন্য তৈরী করেছিলেন বলেই আমরা হাঁটি হাঁটি পা পা করে এগিয়েছি। ঠিক তেমনি সব সময় সাহসের অপর নাম জনাব শামীমা আখতার চৌধুরী ম্যাডাম, জনাব আ ন ম রিয়াজ স্যার, জনাব তৌফিক এজদানি স্যার, জনাব রজত কান্তি সোম স্যার, জনাব গিয়াস উদ্দিন স্যার। স্যারদের স্নেহবাৎসল্য, শাসনের সুর, কাজের স্পিরিট আমাদেরকে আরও এগিয়ে যেতে সর্বদা অনুকুল পরিবেশ তৈরী করে। সে আনুকুল্যের ধারাবাহিকতা হলো থিয়েটার মুরারিচাঁদ'র নিজস্বতা।

কিছু প্রোগ্রাম যেমন- নাট্য উৎসব,নজরুল-রবীন্দ্রনাথ-সুকান্ত উৎসব, বর্ষা বিদায়( আষাঢ়ষ্যের শেষ দিন), বিশ্ব নাট্য দিবস পালন। আছে এ পর্যন্ত নিয়মিত মঞ্চস্থ হচ্ছে ১৭ টি পথ নাটক, ২ টি মঞ্চ নাটক(একাধিকবার মঞ্চায়ন সহ)। ৩টি কাব্যালেখ্য, ২টি গীতিনাট্য, ৪টি নৃত্য ও ৮ টি কবিতা আবৃত্তির নিজস্ব স্ক্রিপ্ট। আছে দলীয় গানের একটি চৌকস, পরিশিলিত কন্ঠের দল। আমাদের কন্ঠকাকির্ণ পথে জঞ্জাল সরিয়ে হাঁটা পথ খুব ফুলমাল্যে ভরপুর নয়,কিন্তু গণমানস চেতনায় আমরা ঋদ্ধ আমরা তৃপ্তির ছোঁয়া পেতে চাই কাজের মাধ্যমে প্রতিদিন। জয় হোক বিশ্ব মানবতার নাটক জয়ে,জয়তু থিয়েটার মুরারিচাঁদ।

লেখক: সাবেক আহবায়ক, থিয়েটার মুরারিচাঁদ, সিলেট।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন