আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কেন আমার বাবা যুদ্ধ করেছিলেন?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-১০ ২২:২৫:৪৯

আমার বাবা যুদ্ধ করে এই দেশ স্বাধীন করেছিলেন। আমি একজন গর্বিত মুক্তিযোদ্ধার সন্তান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই দেখলাম মুক্তিযোদ্ধাদের দেশের বোঝা বলছেন, আবার অনেকে লিখছেন মুক্তিযোদ্ধাদের নাকি লজ্জা হওয়া উচিত!

আমার প্রশ্ন- যারা জীবনের বিনিময়ে আমাদের কাছে লাল-সবুজের পতাকা দিয়েছেন, তারা কিভাবে আজ এ দেশের বোঝা হলেন? মুক্তিযোদ্ধারা কি সত্যি দেশের জন্য বোঝা? আর কতটুকু অপমান সহ্য করতে হবে দেশের সূর্য সন্তানদের? আর কত ট্রল হবে তাদের নিয়ে? আর কত গালি শুনতে হবে তাদের?

কোটা সংস্কার আমিও চাই, তবে তার জন্য মুক্তিযোদ্ধাদের কেন অপমানিত হতে হবে? কেন মুক্তিযোদ্ধাদের গালি শুনতে হবে? আজ আপনার স্বাধীনভাবে মতামত প্রকাশ করার অধিকার আছে। স্বাধীন দেশের একজন স্বাধীন নাগরিক হিসাবে আপনার মনের লুকানো কথাগুলো খুব সহজেই প্রকাশ করছেন। আপনাদের কাছে আমার প্রশ্ন-একজন স্বাধীন নাগরিকের পরিচয় দেওয়ার অধিকার কারা এনে দিয়েছে বলতে পারেন?

লজ্জা তো আপনাদের হওয়া উচিত যাদের জন্য আজ বাংলাদেশ নিজের দেশ বলে পরিচয় দিতে পারছেন, তাদের নিয়ে ট্রল, ব্যাঙ্গ, এমন কি গালি দিতেও আপনাদের বিবেকে বাঁধছে না? একদিন হয়তো বলবেন সময়ের দাবিতে আমরা স্বাধীন হয়েছি, আর কিছু না। একদিন মুক্তির গল্পগুলো আপনাদের কাছে রূপকথা হয়ে থাকবে। হয়তোবা একদিন মনে মনে বলবেন ওরা দেশটা স্বাধীন না করলেই ভালো হতে। লজ্জা আপনাদের জন্য! যারা জীবনের বিনিময়ে এই স্বাধীন দেশ এনে দিলেন, আজ আপনাদের মতো মেধাবীরা মুক্তিযোদ্ধাদের দেশের বোঝা হিসেবে আখ্যায়িত করেছেন!

আমি আমার বাবাসহ প্রত্যেক মুক্তিযোদ্ধাদের বলছি- হে বীর, তোমার জন্য আজ চিৎকার করে বলতে পারি, আমি স্বাধীন। আমি স্বাধীন দেশের নাগরিক। আমার একটা লাল-সবুজ পতাকা,একটা দেশ আছে। শুধু তোমাদের জন্য আজ পুরো বিশ্বের কাছে আমি স্বাধীন, স্বাধীন দেশের নাগরিক।

অধিকার নিয়ে বলি, গর্ব করে বলি, অহংকার করে বলি, চিৎকার করে বলি- আমি একজন সূর্য সন্তানের উত্তরাধীকারি। কোটা সংস্কার আমিও চাই তবে দেশের সূর্যসন্তানদের ট্রল করে, গালি দিয়ে, অপমান করে নয়।

আপনারা যারা জাতির সূর্যসন্তানদের সম্মান দিতে জানেন না, কেমন মেধাবী আপনারা!

মো. কামরুল ইসলাম খালেদ
সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মরহুম সিরাজুল ইসলাম এর সন্তান

শেয়ার করুন

আপনার মতামত দিন