আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

চেহারা দেখে মানুষ চেনা যায় না

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-৩০ ১৭:০০:০০

মো: আব্দুল কালাম :: চেহারা দেখে মানুষ চেনা যায় না মানুষ চেনা সহজ কাজ নয়। কিছু মানুষের চেহারা দেখে কেউ কেউ বিশ্বাস করেন মানুষটা বেশ ভাল মনের অধিকারী। মিষ্টি মিষ্টি কথা বলা মানুষগোলো সব সময় ভালো হয় না মাঝে মধ্যে দুই একটা হয় এটা হওয়া স্বাভাবিক।

অন্যদিকে খারাপ বিশ্রী চেহারার মানুষ গোলো যে খারাপ মনের অধিকারী সেটা ধারনা করা ঠিক নয়। চেহারা দেখে মানুষ চেনা যায় না বলে আমার অভিমত ছোট বেলা থেকে আমি জানতাম যে চেহারা সুন্দর মানুষ গুলো একটু অন্যরকম হয়। কিন্তু ভাবতে পারতাম না বলা ঠিক হবে না আসলে তখন আমার ভাবনার ক্ষমতা ঠিকমত ছিল না বললেই চলে। সময়ের স্রোতে বড় হয়েছি বয়স যাই হোক কুঁড়ির উপরে নিম্ন শ্রেনীর মানুষ থেকে উচ্চ শ্রেনীর মানুষ নিম্ন বিত্ত থেকে উচ্চ বিত্ত পরিবারের সাথে চলতে শিখেছি। বুঝতে শিখেছি মানুষ চেনার বিভিন্ন উপায় কিন্তু উপায়টির সঠিক ব্যাখ্যা হয়তো দিতে পারবো না কিন্তু এখন কথা বলার ভঙ্গিতে মানুষ চিনতে পারি। ভাল মানুষের অনেক গুণ থাকতে পারে, তার মধ্যে সবচেয়ে ভালো কয়েকটি গুণের কথা বলছি।

১. যিনি মানুষের উপকারের জন্য সেবামূলক কাজ করেন ২. বাবা মায়ের খেদমত করেন ৩. উন্নত চরিত্রের অধিকারি ৪. ধৈর্যশীল ব্যক্তিত্ব ৫. মিথ্যা পরিহার করে ৬. সত্য কথা বলেন ৭. অবৈধ কোন সম্পদ অর্জনের জন্য বিপথে পা বাড়ান না ৮. মিতব্যায়ী  ৯. অপরের কল্যাণে নিয়োজিত থাকা ১০. হিংসা ও অহংকারী না হওয়া ১১. কারো উপর কোনো প্রকার জুলুম নির্যাতন না করা ১২. সর্বোপরি আখিরাতকে বিশ্বাস করে আল্লাহর হুকুম ও ধর্মীয় অনুশাসন মেনে চলা। কিছু কিছু সময় হাসি একা একা বসে কাঁদি অনেক সময় আবেগ আমায় ঘাড় চেপে ধরে বড্ড মজা পাই আর বলি আহারে মানুষ চেনা কি সহজ কাজ? 

ছোট বেলা বন্ধুদের সাথে আড্ডা দিতাম যখন তখন সকলে বলতো দোস্ত তুই লেখাপড়া করে কি হবে বলতাম মানুষ হবো মানুষ ভাল মানুষ হবো। কিন্তু বড় হয়ে অর্থের পিছনে ছুটতে গিয়ে অনেকেই অমানুষ হয়ে উঠে তাদের হৃদয়ে বিভিন্ন ধরনের অসামাজিক ন্যায়নীতিবিহীন কর্মকান্ডের চাপ সৃষ্টি হয়। ঘুষ আর দুর্নীতি, মাদক, সন্ত্রাস আর নৈরাজ্যর প্রতিযোগিতার পরিবেশে যখন একটি শিশুর জন্ম হয় তখন সেই শিশুটি  পরিবেশ থেকে আদর্শবান মানুষ হওয়ার কি আশা রাখে?

পরিবেশ মানুষকে যা শিক্ষা দেয় সেই শিক্ষা পৃথিবীর কোনো পাঠ্যপুস্তক দিতে পারে না। একজন সৎ ও আদর্শবান মানুষ চেনার সহজ উপায় কি জানতে পারা যায় কখন জানেন যখন মানুষের ভিতরে অহংকার, হিংসা না রেখে আর র্নিলোভ সততার চরিত্রের বিকাশ ঘটে। একজন সৎ ও আদর্শবান মানুষ রাষ্ট্রের সবচেয়ে বড় সম্পদ তাই রাষ্ট্রবিজ্ঞানী এরিষ্ট্রটলের যথার্থ উক্তি ছিল- একজন ভাল মানুষ রাষ্ট্রের সম্পদ ও সুনাগরিক বটে। তাই একজন সৎ আদর্শবান মানুষ হওয়ার চেষ্টা করতে হবে। মনে রাখা উচিৎ যে ভাল মানুষ হওয়া সবার পক্ষে সম্ভব শুধু নিজের সদিচ্ছা যথেষ্ট। চাইলেই সবকিছু সম্ভব মানুষ পারে না বলতে কিছু নেই  পৃথিবী সৃষ্টির সূচনা লগ্ন থেকে মানুষ অজানাকে জানার উদ্দেশ্যে আবিস্কার করেছে নিত্য নতুন উদ্ভাবিত বিভিন্ন রকম কলা কৌশল। কিন্তু নিজেকে জানার উদ্দেশ্য নিয়ে যা আবিস্কার করেছে সেটার বাস্তবতা হলো নিজেকে পরিপূর্ণ একজন সৎ আদর্শবান মানুষ হিসেবে গড়ে তোলা।

হুমায়ুন আহমেদ একটি যথার্থ উক্তিতে বলেছিলেন যে চেহারা দেখে মানুষ চেনা যায় না বাক্যে হালকা ঘাটতি আছে। চরিত্রের প্রভাব অল্প হলেও চেহারায় ফুটে উঠে। তাই উত্তম চরিত্রের লোকদের চেহারা কালো হলেও তাদের চেহারায় ভালো মানুষের পরিচয় ফুটে উঠে। মনে রাখতে হবে ভাল মানুষ একটি দেশ তথা রাষ্ট্রের সবচেয়ে বড় সম্পদ। একজন ভাল মানুষ শুধু চেষ্টা, সততা, মেধা আর নিরলস অধ্যবসায় এর মাধ্যমে দেশ ও সমাজের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে। তাই প্রতিটা লোকের শপথ হোক একজন আদর্শবান ভাল মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা।

লেখক: সংবাদকর্মী, বাংলা বিভাগ, মৌলভীবাজার সরকারি কলেজ।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন