আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

স্মরণ: তুমি রবে নিরবে, হৃদয়ে মম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৯ ১৭:২৮:০১

আমিনুল ইসলাম রোকন :: এক ম্যাজিশিয়ান এসেছিলেন এই বাংলায়। এক কথায় যাকে বলা চলে শব্দের জাদুকর। ঠিক যেন হ্যামিলনের ওই বাশিওয়ালার মতো এক সম্মোহনী জাদুতে শিকলবন্দী করে ফেললেন বাঙালীদের। রবিন্দ্রনাথ, মানিক, জীবনানন্দের পর খুব কম সাহিত্য জাদুকরই আছেন-যারা শব্দ শিকলে বন্দি করতে পেরেছেন বাংলাভাষী পাঠকদের। সেই ক্ষণজন্মাদের একজন তিনি। বাঙালীর প্রাণে প্রাণে যিনি ছড়িয়েছেন হাজার অনুভুতি। শ্রাবন মেঘ হয়ে অনুভুতির বৃষ্টি ঝড়িয়েছেন। যুক্তির বিন্যাসে আবেগকে করেছেন ভ্যানিস-আবার সেই আবেগের ডানায় উড়িয়ে মানুষকে ‘কাদিয়েছেন মন খারাপের দিন হয়ে’। আর সব কিছুর উর্ধ্বে উঠে মাতাল হাওয়ায় ভাসিয়েছেন হলুদ হিমুদের। হুমায়ূন আহমেদ-নামটিই যেন এক সম্মোহনী জাদু- এক অমিয় ভালোবাসা।

আজ শব্দ জাদুকরের প্রয়াণ দিবস। ২০১২ সালের এই দিনে মৃত্তিকার বুকে হারিয়ে গেছেন হুমায়ূন আহমেদ। মরণ ঘাতক ক্যান্সার খুব অসময়েই কেড়ে নেয় এই কথাসাহিত্যিককে। বিংশ শতাব্দীতে এসে বাংলা সাহিত্য যখন পথহারা নাবিক-ঠিক তখনই আবির্ভাব তাঁর। এক সম্মোহনী শক্তি ছিলো তাঁর হাতে। খুব অল্প সময়ে তিনি বাংলা পাঠকদের একত্রিত করতে পেরেছিলেন। সাহিত্য বিশারদ থেকে সাধারণ মানুষ- সবার হতে বই তুলে দিতে পেরছিলেন এই হুমায়ূনই। যে কারনে তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক গণ্য করা হয়। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এমনকি গীতিকারও। একাদিক চর্চার এমন লেখনি শক্তি খুব কম সাহিত্যিকের আছে। বাংলা সাহিত্যের আকাশে এক অনবদ্য ধূমকেতু হয়েই উদিয়মান আছেন হুমায়ূন আহমেদ। সাহিত্যে এক সরল যোগেরও চিত্র একেঁছিলেন তিনি। যে কারনে আধুনিক বাংলা কল্পবিজ্ঞানের পথিকৃৎ বলা হয় তাকে। নাটক ও চলচ্চিত্র নির্মাাণেও তিনি ছিলেন অসামন্য প্রতিভা । হুমায়ূন আহমেদের নাটক মানেই-মন ভালো হয়ে যাওয়ার উপাদ্য, পেটে খিল ধরা হাসির উল্লাস। আর চলচিত্র মানে সমাজ বদলের এক নিরব যুদ্ধ। বাণিজ্যিক বিজ্ঞাপন যেখানে হাতে ছ্যাপ দিয়ে টাকা গুণতে ব্যাস্ত -ঠিক তখন হুমায়ূন আহমেদ নিজ তাগিদেই বিজ্ঞাপন বানালেন। নব্বইয়ের দশকে বিটিবির সেই বিজ্ঞাপনের কথা মনে আছে পাঠক? ‘এই দিন দিন নয় আরো দিন আছে, এই দিনেরও নিবে তোমরা সেই দিনেরও কাছে’। সেই বিজ্ঞাপন থেকেই দেশে শতভাগ শিক্ষার বিপ্লব। বাংলাদেশের প্রথমমিকে শতভাগ শিক্ষার কোটা পেরিয়েছে বহু আগেই। হুমায়ূনের সেই বিজ্ঞাপনই যে সাফল্যের দাবীদার বহুঅংশে।

হুমায়ূন আহমেদের প্রকাশিত গ্রন্থের সংখ্যা দুই শতাধিক। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীরও জনক। তাঁর বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায়ও অনূদিত হয়েছে। বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত। সত্তর দশকের শেষভাগে থেকে শুরু করে মৃত্যু অবধি তিনি ছিলেন বাংলা গল্প-উপন্যাসের অপ্রতিদ্বন্দ্বী কারিগর। এই কালপর্বে তাঁর গল্প-উপন্যাসের জনপ্রিয়তা ছিল তুলনারহিত। তাঁর সৃষ্ট হিমু ও মিসির আলি চরিত্রগুলি বাংলাদেশের যুবকশ্রেণীকে গভীরভাবে উদ্বেলিত করেছে। যেখানে হিমু ছিলো আবেগ আর মিসির আলি যুক্তির দিকদর্শন। তাঁর নির্মিত চলচ্চিত্রগুলোও পেয়েছে অসামান্য দর্শকপ্রিয়তা। টেলিভিশন নাটকগুলোও ছিল সর্বাধিক জনপ্রিয়। সংখ্যায় বেশী না হলেও তাঁর রচিত গানগুলো সবিশেষ জনপ্রিয়তা লাভ করে। হুমায়ূনের অন্যতম উপন্যাস হলো নন্দিত নরকে, মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া ইত্যাদি। তাঁর নির্মিত কয়েকটি চলচ্চিত্র হলো দুই দুয়ারী, শ্রাবণ মেঘের দিন, ঘেঁটুপুত্র কমলা ।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক হিসাবে দীর্ঘকাল কর্মরত ছিলেন। লেখালিখি এবং চলচ্চিত্র নির্মাণের স্বার্থে তিনি অধ্যাপনা ছেড়ে দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানী সেনাবাহিনী তাঁকে আটক করে এবং নির্যাতনের পর হত্যার জন্য গুলি চালায়। তিনি অলৌকিকভাবে বেঁচে যান। কিন্তু হানাদারের থাবা থেকে বাঁচতে পারেননি তাঁর বাবা। বরণ্য এ লেখকের শৈশব কাটে সিলেটে। যে কারনে সিলেট ছিলো তাঁর অতি প্রিয়। নগরের মিরাবাজারে একটি ভাড়া বাড়িতে দির্ঘদিন ছিলেন তিনি। সেসব স্মৃতি নিয়ে কিছু শৈশব নামে একটি বই লিখেছেন তিনি। সিলেটি বৃষ্টি ছিলো তাঁর অতি প্রিয়। তাই সুযোগ পেলেই সিলেট আসতেন। উপভোগ করতে খাটি সিলেটি বৃষ্টি। আজ হুমায়ূন নেই। বাংলা সাহিত্যও যেন বৃষ্টি বিহীন বৈশাখী দিন। যারা হুমায়ূনকে চেনেন- তাদের চারপাশও যেন এক অন্তিম শুণ্যতার হাহাকার। তবে সবকিছুর পর তাঁর অমর সৃষ্টিতেই বেঁচে থাকবেন এই শব্দ জাদুকর। যে চলে যায় তাঁর অধিক কিছু থেকে যায় তাঁর না থাকা জুড়ে-এমন মন্ত্রে হুমায়ূন বেঁচে থাকবেন কোটি বাঙালির হৃদয় গহীণে। কবি গুরুর ওই পক্তির মতো- তুমি রবে নিরবে, হদয়ে মম....

শেয়ার করুন

আপনার মতামত দিন