আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ক্ষমা করবেন, হে বঙ্গবন্ধু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৫ ০০:৪৯:১৩

আল-আমিন :: বঙ্গবন্ধু তোমাকে নিয়ে লিখব সেই সাহস আমি রাখি না। তোমাকে ভালোবাসি আর তোমার 'অসমাপ্ত আত্মজীবনী' আমাকে সাহস যোগিয়েছে তোমাকে নিয়ে লিখতে। তুমি হিমালয়ের মতো উঁচু,তুমি মহান। তুমি আমার অনুপ্রেরণা। তোমার আদর্শ অনুপ্রানিত করে বাংলাদেশের চার কোটি তরুণ প্রজন্মকে। তুমি বাংলাদেশ,তুমি স্বাধীনতা। ৫৬ হাজার বর্গ মাইল সার্বভৌমত্বে তোমাকে দেখি।

বঙ্গবন্ধু তোমার বাংলাদেশে আজ মাটি ফুঁড়ে জন্ম নিচ্ছে সোনার ফসল। তুমি বাংলাদেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছো সেই স্বপ্ন বাস্তবায়ন করছেন তোমার শেখ হাসিনা। তিনি কৃষিতে বিপ্লব ঘটাচ্ছেন। এখন আর তোমার ভাইয়েরা বোনেরা না খেয়ে থাকে না। তোমার বাংলাদেশকে নিয়ে এখন আর কেহ "ভাত দে, না হয় মানচিত্র খাব" চলচিত্র নির্মাণ করে না।

যেখানেই চোখ রাখি
সেখানেই শুধু আলো,
মানুষের ভালোবাসায় তোমার মানচিত্র আলোকিত।

তোমার স্বদেশের চাকা ঘুরছে উন্নয়নের মহাসড়কে।বাংলাদেশে পদ্মা সেতু হচ্ছে। তোমার স্বপ্ন দেখা বাংলাদেশের প্রতিটি সময় আলোকবর্তিকা। তোমার বাংলার সবুজ বৃক্ষরাজির মধ্যে যেন তোমাকে দেখা যায়। বঙ্গবন্ধু তুমি ছাড়া আমাদের একা মনে হয়।তোমার বিপ্লবের ভাষার প্রতিটি শব্দ এক একটি কাব্য।

তোমার প্রিয় তরুন প্রজন্মরা তোমার কবরের স্তব্ধতা বুকে ধারণ করে ফেল ফেল করে তাকিয়ে দেখে তোমার স্বপ্নগুলো।

বঙ্গবন্ধু, ঐ স্বাধীনতাবিরোধী প্রেত্মেতারা চেয়েছিল এদেশের কোটি শিক্ষার্থীর পাঠ্যবই থেকে তোমার নাম সরিয়ে দিয়ে তোমাকে মুছে ফেলতে কিন্তু তারা সফল হয় নি। কোটি প্রজন্ম তোমাকে ধারন করেছে নিজেদের হৃদয়ে। তুমি আমাদের কাছে আমৃত্যু। তারা মনে করেছিল আমরা চোখ বুঝে থাকব। আমরা কি চোখ বুজে থাকতে পারি অন্ধ মূর্তির মতো?

বঙ্গবন্ধু,রাজাকারের প্রশস্ত কপাল জুড়ে উড়বে তোমার স্বাধীন-স্বদেশের রক্তাক্ত পতাকা তা মেনে নিতে পারি না। প্রতিনিয়ত তারা তোমার ছাপ্পান্ন হাজার বর্গমাইলে প্রেত্মাতারা ক্ষত বিক্ষত করার চেষ্টা করেছে। তোমার দোয়া আর তোমার রক্ত শেখ হাসিনার বলিষ্ঠ মেধায় সেই অপশক্তিগুলো নখ বসাতে পারেনি তোমার মানচিত্রে।

বঙ্গবন্ধু তুমি টুজ্ঞি পাড়া থেকে দেখে নিও আমাদের জয় বাংলার শ্লোগান। তুমি আমাদের মাঝে থাকবে অনন্তকাল।আমরা সর্বক্ষণ দেখব তোমার আদর্শ। তুমি বিশাল মানচিত্র জুড়ে সারা বাংলায় থাকবে। এদেশের নদীর কলকল শব্দে তোমার সাতই মার্চের ভাষনের জয় বাংলা ধ্বনি উচ্চারিত হবে।

এদেশের পাখির কণ্ঠে বঙ্গবন্ধু তোমার কথা শুনা যাবে। তোমার জয় বাংলা গান এদেশের আকাশে-সবুজ মাঠে ধব্বনিত হবে। তোমার রাঙা পোস্টার সর্বত্র বিচরণ করবে।

এদেশ আমাদের, তোমার, মুক্তিযোদ্ধার, বাঙালীর।

শেয়ার করুন

আপনার মতামত দিন